75 micron plastic: রাজ্যে নিষিদ্ধ হচ্ছে ৭৫ মাইক্রোনের প্লাস্টিক, ব্যবহার করলেই কড়া জরিমানা

এখন থেকে এই প্লাস্টিক (75 micron plastic) দিলে দোকানদারকে ৫০০ টাকা জরিমানা করা হবে। ক্রেতাকে ৫০ টাকা জরিমানা করা হবে। জঞ্জাল সংগ্ৰহের নিয়মও বদল করছে বলে জানিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। 

Updated By: May 13, 2022, 06:06 PM IST
75 micron plastic: রাজ্যে নিষিদ্ধ হচ্ছে ৭৫ মাইক্রোনের প্লাস্টিক, ব্যবহার করলেই কড়া জরিমানা
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে ৭৫ মাইক্রোনের সিঙ্গল ইউজ প্লাস্টিক (75 micron plastic)। ১ জুলাই থেকে নিষিদ্ধ হতে চলেছে এই প্লাস্টিক। এরপর থেকে এই প্লাস্টিক ব্যবহার করলে গুনতে হবে কড়কড়ে জরিমানা। 

বাজারে সবজি বা মাছ কিনতে গেলে, এই প্লাস্টিকেই দিয়ে থাকেন দোকানদাররা। এখন থেকে এই প্লাস্টিক দিলে দোকানদারকে ৫০০ টাকা জরিমানা করা হবে। ক্রেতাকে ৫০ টাকা জরিমানা করা হবে। ইতিমধ্যেই দার্জিলিং, সিকিমে এই প্লাস্টিক ব্যবহার সফলতার সঙ্গে নিষিদ্ধ হয়েছে। এবার কলকাতা সহ অন্যত্র নিষিদ্ধ করা হবে। এছাড়াও ১২৫ মাইক্রোনের প্ল্যাস্টিকও বন্ধ করতে চলেছে সরকার। বিকল্প হিসেবে কী ব্যবহার করা হবে, তাও ভাবছে সরকার।

পাশাপাশি, জঞ্জাল সংগ্ৰহের নিয়মও বদল করছে বলে জানিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ অনুযায়ী পুরসভা এলাকায় ভ্যাট রাখা যাবে না। তাই সব পুরসভা এলাকায় এক নিয়মে ময়লা সংগ্ৰহ করা হবে। সব বাড়িতে দুটো বালতি থাকবে। নীল আর সবুজ। নীল বালতিতে অপচনশীল আর সবুজ বালতিতে পচনশীল ময়লা রাখতে হবে গৃহস্থকে। অনেক পুরসভায় ইতিমধ্যেই এভাবে ময়লা নেওয়া শুরু হয়েও গিয়েছে।

ছোট গাড়িতে করে ময়লা সংগ্রহ করে বড় গাড়িতে ফেলা হবে। বড় গাড়িতে করে ডাম্পিং গ্ৰাউন্ডে ফেলা হবে। ভ্যাটে ময়লা ফেলা বন্ধ। কমপ্যাক্টরও নিষিদ্ধ করা হয়েছে। পচনশীল ময়লা থেকে সার তৈরি করা হবে। আর অপচনশীল বস্তু যেমন কাঁচ, কাগজ রিসাইকেল করা হবে। রিসাইকেলের কাজে Ragpicker-দের ব্যবহার করবে সরকার।

আরও পড়ুন, Nadia: ইউরোপ, চিন, হংকংয়ের বিরল 'অসুখ' মিলল নদিয়ার রোগিণীর শরীরে, অস্ত্রোপচারে সাফল্য

Private AC Bus: সোমবার থেকে শহরে প্রথমবার বেসরকারি বাতানুকূল বাস, কোন রুটে কত ভাড়া?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.