ভাঙন প্রতিরোধে ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর কাজ শুরু হল সুন্দরবনে

আগামী দু মাস সুন্দরবনের ম্যানগ্রোভ চারা বসানোর কাজে ৮ লক্ষ ১২ হাজার শ্রম দিবস তৈরি হবে ।

Edited By: অধীর রায় | Updated By: Jul 17, 2020, 01:54 PM IST
 ভাঙন প্রতিরোধে ৫ কোটি ম্যানগ্রোভ লাগানোর কাজ শুরু হল সুন্দরবনে
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বুলবুল এবং আমফানের প্রবল ঝড়ে ব্যাপকভাবে ক্ষতি হয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ বা বাদাবনের । রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ক্ষতিপূরণের  জন্য সারা সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ গাছের চারা বসানোর জন্য নির্দেশ দিয়েছেন । সুন্দরবনের দুলকিতে ম্যানগ্রোভ গাছের চারা বসিয়ে তার সূচনা হল ।আগামী দু'মাসের মধ্যেই  ৫ কোটি ম্যানগ্রোভ চারা  সুন্দরবনের এগারটি  ব্লকের ২৫০০ হেক্টর জমিতে এই  চারা বসানো হবে ।

নদীর ফাঁকা চরগুলিতে এই ম্যানগ্রোভ বসানো হচ্ছে । পাশাপাশি সুন্দরবনের গভীর জঙ্গলের মধ্যে যেখানে ফাঁকা জায়গা রয়েছে সেখানেও এই গাছ বসানো হবে । আগামী দু'মাসের মধ্যে শেষ হবে এই কাজ । আগামী দু মাস সুন্দরবনের ম্যানগ্রোভ চারা বসানোর কাজে ৮ লক্ষ ১২ হাজার শ্রম দিবস তৈরি হবে । এতে গ্রামের অসংখ্য শ্রমিক মজুরের পাশাপাশি পরিযায়ী শ্রমিকরা যারা ক্ষেতখামারে কাজ করেন এবং গ্রামীণ মহিলা ও পুরুষরাও উপকৃত হবেন । এই ম্যানগ্রোভ লাগানোর পাশাপাশি সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এবং দক্ষিণ ২৪ পরগনা বনবিভাগের  পক্ষ থেকে প্রায় দেড় লক্ষ নারিকেল চারা সঙ্গে আম, জাম, কাঁঠাল, সবেদা গাছের চারা বিতরণ করা হয় । চলবে দুমাস ধরে ।

সুন্দরবনের দুলকি গ্রামের পাশে বিদ্যা নদীর এক কিলোমিটার চরে ম্যানগ্রোভ বা বাদাবন গাছের চারা বসানো হয় । এখানকার গ্রামীণ মহিলা এবং পুরুষ শ্রমিকদের সঙ্গে গাছ বসালেন  বনদপ্তর এর  আধিকারিকরা । এই সঙ্গে ঝড়খালিতেও ম্যানগ্রোভ বসানোর কাজ শুরু হয়েছে। সুন্দরবনের বিদ্যাতে গ্রামবাসীদের মধ্যে নারিকেল চারা বিতরণ করা হলো আজ ।এই বনমহোৎসব কেন্দ্র করে ম্যানগ্রোভ লাগিয়ে ভাঙন প্রতিরোধের কাজ শুরু হল ।

আরও পড়ুন, করোনার মধ্যেই পুরুলিয়ায় রমরমিয়ে চলছে ছাগল হাট, ভিড় ভিন রাজ্যের মানুষের

.