Malda: কার্ড হাতে বিডিও অফিসে ৪৪ মৃত ভোটার, চাঞ্চল্য মালদায়

ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বল জানানো হয়েছে। এই ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। শাসক থেকে বিরোধীরা প্রত্যেকেই এই ক্ষেত্রে প্রশাসনের ব্যর্থতাকেই দায়ী করেছেন। গুরুত্ব দিয়ে প্রশাসনকে এই বিষয়ে দেখার দাবি তুলেছেন তাঁরা।

Updated By: Feb 21, 2023, 12:52 PM IST
Malda: কার্ড হাতে বিডিও অফিসে ৪৪ মৃত ভোটার, চাঞ্চল্য মালদায়
নিজস্ব চিত্র

রণজয় সিংহ: এ এক অবাক কান্ড। ওরা সকলেই মৃত বলে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। এলাকার প্রায় ৪৪ জন ভোটার মৃত বলে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়ার আবেদন জমাও পড়েছে ব্লক প্রশাসনের কাছে। ইতিমধ্যেই বুথ লেভেল অফিসার বিষয়টি জানতে পেরে ভোটারদের বিষয়টি জানায়। এলাকার ভোটাররা বিডিও কাছে স্বশরীরে হাজির হয়ে বিষয়টি বিডিওকে জানায়। অবিলম্বে কে বা কারা এই ষড়যন্ত্রটি করেছে তার বিষয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবিও জানান।

আসন্ন পঞ্চায়েত নির্বাচন আগে এরকম এক ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ালো, কালিয়াচক তিন নম্বর ব্লকের গোলাপগঞ্জ গ্রাম পঞ্চায়েতের শ্মশানি এলাকায়। এলাকার ৭৪ ও ৭৫ নম্বর বুথের ভোটারদের মধ্যে প্রায় ৪৪ জন ভোটারকে মৃত বলে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়ার আবেদন জমা পড়েছে ব্লক প্রশাসনের কাছে। এমনই তথ্য আসাতেই ভোটাররা বিডিও অফিসের পৌঁছান। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন কালিয়াচক তিন নম্বর ব্লকের বিডিও মামুন আক্তার। কে বা কারা অনলাইনে ভোটার তালিকা থেকে ভোটারদের নাম বাদ বাদ দেওয়ার আবেদন করেছে সে বিষয়েও তদন্ত করে দেখা হবে বলে জানানো হয়েছে।

ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বল জানানো হয়েছে। এই ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। শাসক থেকে বিরোধীরা প্রত্যেকেই এই ক্ষেত্রে প্রশাসনের ব্যর্থতাকেই দায়ী করেছেন। গুরুত্ব দিয়ে প্রশাসনকে এই বিষয়ে দেখার দাবি তুলেছেন তাঁরা।

ঘটনার কথা জানতে পেরেই ইতিমধ্যেই চিন্তিত হয়েছেন এলাকার ৪৪ জন ভোটার। প্রত্যেকের হাতই রয়েছে নিজেদের ভোটার কার্ড। ভোটারদের অভিযোগ রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার হয়েছেন তারা। ভোটারদের অভিযোগ এ বিষয়ে প্রশাসন তদন্ত করুক এবং কারা অনলাইনের মাধ্যমে এই আবেদন করেছেন তাদেরকে খুজে উপযুক্ত আইনত হিসেবে ব্যবস্থা গ্রহণ করুক।

আরও পড়ুন: Shoot out in Pandua: সাতসকালে জি টি রোডে গাড়ি থেকে নামিয়ে গুলি, নিহত ১

শুধু তাই নয় শ্মশানি এলাকায় ৪৪ জন ভোটার যাদের মৃত বলে ভোটার তালিকা থেকে নাম বাদ দেওয়ার আবেদন জমা পড়েছে ব্লক প্রশাসনের কাছে এই ঘটনার পাশাপাশি আরেকটি ঘটনা ঘটেছে। ভোটার লিস্টে এলাকার পাঁচজন ভোটার যারা মৃত তাদের জীবিত বলে তালিকায় নাম উঠেছে। এই ঘটনাও ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়।

আরও পড়ুন: Hooghly: প্রতিবেশী নাবালিকার জ্বর, ওঝার নিদানে গ্রাম ছাড়া সন্তানহারা বৃদ্ধ দম্পতি...

যদি এলাকার ভোটাররা ভোট দিতে না পারেন তাহলে সকল গ্রামবাসীরা একত্রিত হয়ে আগামী পঞ্চায়েত ভোট বয়কট করবে এমন হুমকিও দেওয়া হয়েছে।

দক্ষিণ মালদা বিজেপির সাধারণ সম্পাদক অম্লান ভাদুড়ি জানান ‘আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে এলাকার ভোটাররা রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার হয়েছেন। প্রশাসনকে দায়বদ্ধতা নিতে হবে। ভোটাররা যাতে ভোট দিতে পারে সেই বিষয়ে প্রশাসনকে দেখতে হবে’। রাজ্যের তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কৃষ্ণেন্দ চৌধুরী জানান ‘এটা সম্পূর্ণ নির্বাচন কমিশনের দায়িত্ব। নির্বাচন কমিশন স্থানীয় প্রশাসনকে দায়িত্ব দেয়। যদি এটা ভুল ত্রুটি হয়ে থাকে এটা লোকাল বিডিওদের দেখার দায়িত্ব। কেন লোকাল বিডিও এই বিষয়ে গুরুত্বপূর্ণভাবে বিষয়টি দেখেননি অবিলম্বে এই বিষয়ে জানা উচিত’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.