NIA: রোহিঙ্গাদের সীমান্ত পার? বারাসতে NIA-র জালে ৩ অভিযুক্ত

 ভারতে অনুপ্রবেশ রুখতে তৎপর NIA। একযোগে অভিযান চলছে ১০ রাজ্য়ের ৫৫ জায়গায়। বাদ নেই পশ্চিমবঙ্গও। 

Updated By: Nov 9, 2023, 10:51 PM IST
NIA: রোহিঙ্গাদের সীমান্ত পার? বারাসতে NIA-র জালে ৩ অভিযুক্ত

পিয়ালী মিত্র: জাল নথি দিয়ে ভারতীয় পরিচয় বানিয়ে রোহিঙ্গাদের সীমান্ত পার? বারাসতে NIA-র জালে ৩ অভিযুক্ত। ধৃতরা বাংলাদেশের নাগরিক। কতজন রোহিঙ্গাকে সীমান্ত পার? খতিয়ে দেখছে জাতীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন:  Visva Bharati: বিদ্যুত্ চক্রবর্তী বিদায় নিতেই গোবর-গঙ্গাজলে শুদ্ধকরণ বিশ্বভারতীতে, উড়ল আবির

বাংলাদেশ থেকে সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশ রুখতে তৎপর NIA। একযোগে অভিযান চলছে ১০ রাজ্য়ের ৫৫ জায়গায়। বাদ নেই পশ্চিমবঙ্গও। সেই অভিযানেই বারাসতে ধরা পড়ল ৩ জন।

NIA সূত্রের খবর, আগে বৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে যাতায়াত করতেন ধৃতেরা। পরে থাকতে শুরু করেন বারাসাত। শুধু তাই নয়, জাল নথি দিয়ে ভারতীয় নাগরিকত্ব বানিয়ে ফেলেন তাঁরা। এমনকী, বাংলাদেশে থেকে বহু মানুষকে ভারতের অনুপ্রবেশেও সাহায্য করতেন ওই ৩ জন। নিজেরা যেমন করে বানিয়েছেন, তেমনি করেই তাঁদের ভারতীয় পরিচয়ও তৈরি করতে দিতেন।

কীভাবে? বিজেপি নেতা শমীক ভট্টাচার্য মতে, 'বাংলাদেশের সঙ্গে আমাদের বাইশশো কিমি বর্ডার আছে। এখানে মানুষের যাতায়াত শুধুমাত্র বিএসএফকে দিয়ে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। পুলিস ও বিএসএফ যদি একযোগ কাজ করে, সর্বোপরি ওখানকার মানুষের সচেতনতা,  এবং রাজনৈতিক ঐক্যমত্ত যদি না থাকে, তাহলে সীমান্তে যাতায়াত বন্ধ করা যাবে না'। 

আরও পড়ুন:  kalipuja 2023: বাপের বাড়িতে ননদ হিসেবে পূজিতা হন! ভূ-ভারতে সম্ভবত কেউ শোনেনি 'ননদকালী'র কথা...

শমীকের অভিযোগ,  'রোহিঙ্গা তো এখানে আমন্ত্রণ জানানো হয়েছে।  তৃণমূলের এক নেতা রোহিঙ্গাদের জন্য দানপত্র পেতে বসিরহাটের একটি অংশে বসেছিলেন। রোহিঙ্গাদের তো বসানো হচ্ছে বিভিন্ন জায়গায়। এরপর ভোটার লিস্টে নাম তুলে তাদের এখানকার ভোটার বানানো হবে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.