Durga Puja 2024: অবিশ্বাস্য! পেন্সিলের শিষ দিয়ে ২ ইঞ্চির মা দুর্গা...

Durga Puja 2024: পেন্সিলের শিষ দিয়ে দুই ইঞ্চির প্রতিমা তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে দেবতোষ। চার দিনের অক্লান্ত পরিশ্রমে নিপুন হাতে উমার সপরিবারের নিদারুণ প্রতিমা তৈরি করেছে দেবতোষ। 

Updated By: Oct 3, 2024, 03:11 PM IST
Durga Puja 2024: অবিশ্বাস্য! পেন্সিলের শিষ দিয়ে ২ ইঞ্চির মা দুর্গা...

নকীব উদ্দিন গাজী: অপেক্ষা মাত্র কয়েকটা দিনের। কয়েকদিন পরে উমা সপরিবারে আসছে তার বাপের বাড়িতে। উমার আগমনী বার্তা ছড়িয়ে পড়েছে আকাশে বাতাসে। ইতিমধ্যেই ক্ষুদ্রতম প্রতিমা তৈরি করে সবার মন জয় করে নিয়েছে, গঙ্গাসাগরের দেবতোষ দাস। 

পেন্সিলের শিষ দিয়ে দুই ইঞ্চির প্রতিমা তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে দেবতোষ। চার দিনের অক্লান্ত পরিশ্রমে নিপুন হাতে উমার সপরিবারের নিদারুণ প্রতিমা তৈরি করেছে দেবতোষ। প্রতিবছর অভিনব ভাবনা মাধ্যমে প্রতিমা তৈরি করে দেবতোষ। কিন্তু দেবতোষ প্রতিমা তৈরি করা পেশা নয় নেশা। নেশার টানে প্রতিবছর মৃন্ময়ী রূপ ফুটিয়ে তুলে দেবো তুমি। এক চিলতে ঘরে ছোট পরিবার নিয়ে বাস করেন দেবতোষ। দেবতোষ পেশ গঙ্গাসাগরে সমুদ্র সৈকতের পর্যটকদের চিএ ধারণ করে (ক্যামেরাম্যান)। 

আরও পড়ুন:Puja 2024: সর্বমঙ্গলা মন্দিরে ঘট স্থাপন, পুজো শুরু বর্ধমানে...

যৎসামান্য উপার্জনে এক চিলতে ঘরে সুখের সংসার। প্রতিবছর দুর্গা প্রতিমা তৈরি করে বিভিন্ন সামগ্রিক দিয়ে সকলকে দাগ লাগিয়ে দেয় দেবতোষ। এবছর পেন্সিলের মোচ প্রতিমা তৈরি করে সবাইকে তাজ্জব করে দিয়েছে দেবতোষ। ইতিমধ্যে দেবতোষের প্রতিমা দেখতে ভিড় জমিয়েছে দেবতোষ এর বাড়িতে এলাকাবাসীরা। এই বিষয় দেবতোষ দাস বলেন, 'ছোটবেলা থেকে বিভিন্ন রকম সামগ্রিক যে প্রতিমা তৈরি করা আমার নেশা। কোন সময় প্লাস্টিকের বোতল এবং নারকেল ছোবড়া দিয়ে প্রতিমা তৈরি করেছি আমি। স্থানীয় একটি ক্লাবে আমাদের প্রতিমা প্রদর্শন করি। প্রতি বছর আমার তৈরি প্রতিমা এলাকার মানুষজনকে আনন্দ এবং মুখরিত করে। এবছর একটি অন্যরকম পরিকল্পনা নিয়েছে পেন্সিলের মোচ যদি ক্ষুদ্রতম দুর্গা প্রতিমা তৈরি করেছি। এই প্রতিমার জন্য আমার সময় লেগেছে চার দিন। প্রতিমা তৈরি করা আমার নেশা। ইতিমধ্যে আমার এই ক্ষুদ্রতম প্রতিমা দেখতে এলাকার বহু মানুষ বেশ জমায় আমাদের বাড়িতে।'
দেবতোষ এর এই প্রতিভাকে বাহবা দিচ্ছে এলাকার মানুষেরা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.