হাওড়া ক্লাস্টারে ২২ টি আপ-ডাউন ট্রেন চলে যাচ্ছে বেসরকারি হাতে

তাদের প্রস্তাবিত তালিকায় হাওড়া ক্লাস্টার(ওয়ানে) আছে ২২টি আপ-ডাউন ট্রেন। হাওড়া ক্লাস্টারে যে রুটগুলো বেসরকারিকরণের প্রস্তাব দেওয়া হয়েছে সেগুলো হল  

Edited By: অধীর রায় | Updated By: Jul 2, 2020, 07:51 PM IST
হাওড়া ক্লাস্টারে ২২ টি আপ-ডাউন ট্রেন চলে যাচ্ছে বেসরকারি হাতে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  ২০২০ সালের ১৭ জানুয়ারি নীতি আয়োগ কমিটি ট্রেন চালানোর ক্ষেত্রে ১২টি ক্লাস্টারকে বেসরকারির হাতে তুলে দেওয়ার যে প্রস্তাব রেলমন্ত্রককে দিয়েছিল তা বাস্তবায়িত হওয়ার পথে। যার মধ্যে ১০৯ টি রুটের ১৫১টি ট্রেন বেসরকারি সংস্থার হাতে দেওয়ার প্রস্তাব আনা হয়েছে। তাদের প্রস্তাবিত তালিকায় হাওড়া ক্লাস্টার(ওয়ানে) আছে কমপক্ষে ২২ টি আপ-ডাউন ট্রেন।
হাওড়া ক্লাস্টারে যে রুটগুলো বেসরকারিকরণের প্রস্তাব দেওয়া হয়েছে সেগুলো হল

টাটনগর--শালিমার (১)
শালিমার--পুণে(১)
হাওড়া-- চেন্নাই(৩)
শালিমার--টিসিটিবি(৪)
হাতিয়া--টিসিটিবি(১)
হাওড়া--নিউ জলপাইগুড়ি(১)
হাওড়া—আনন্দবিহার(২)
হাওড়া—পাটনা(১)
হাওড়া—মালদা(১)
শিয়ালদহ—গুয়াহাটি(১)
ছাপরা—আনন্দবিহার(১)

উপরোক্ত নামগুলো হল ট্রেন যে স্টেশন থেকে ছাড়বে আর যে স্টেশন গিয়ে তার যাত্রা শেষ করবে । সে ক্ষেত্রে দেখা যাচ্ছে একমাত্র হাওড়া—চেন্নাই রুটে তিনটি , শালিমার—টিসিটিবি রুটে চারটি এবং হাওড়া—আনন্দবিহার রুটে দুটি ট্রেন  বেসরকারি সংস্থার হাতে দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে । বাকি সব রুটে একটি করে ট্রেন এই প্রস্তাবের তালিকায় আছে ।

ইতিমধ্যেই রেলমন্ত্রক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে RFQ  মাধ্যমে তারা বেসরকারিকরণের জন্য আবেদন করবে । বেসরকারি সংস্থার মাধ্যমে ট্রেন চালানোর ক্ষেত্রে রেলমন্ত্রক আপাতত ঠিক করেছে বেসরকারি সংস্থাগুলোকে রেল তাদের পরিকাঠামো ভাড়া দেবে । যেমন ট্র্যাক,সিগন্যালিং ব্যবস্থা ছাড়া আরও বেশ পরিকাঠামো ।ট্রেন বেসরকারি সংস্থা রেলের থেকেও নিতে পারে কিংবা বাইরে থেকেও ভাড়া নিতে পারে । রেলের জিনিস ব্যবহার করার জন্য রেলকে ভাড়া দিতে হবে।

.