Zheng Qinwen, French Open 2022: ‘ছেলে হয়ে জন্মালেই ভাল হত!’ কেন এমন বিতর্কিত মন্তব্য করলেন চিনা তরুণী?

দারুণ গতিতে এগোচ্ছিলেন ঝেং কুইনওয়েন (Zheng Qinwen)। কিন্তু চলতি ফরাসি ওপেনের (French Open 2022) কোয়ার্টার ফাইনালে এসে থামতে বাধ্য হলেন। বিশ্বের এক নম্বর ইগা শিয়াটেকের (Iga Swiatek) কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিলেন তিনি।      

Updated By: May 31, 2022, 10:08 PM IST
Zheng Qinwen, French Open 2022: ‘ছেলে হয়ে জন্মালেই ভাল হত!’ কেন এমন বিতর্কিত মন্তব্য করলেন চিনা তরুণী?
এই যন্ত্রণার জন্যই ফরাসি ওপেন থেকে বিদায় নিলেন। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: প্রথমবার ফরাসি ওপেন (French Open) খেলতে নেমেই সবার মন জয় করে নিয়েছিলেন। তবে মঙ্গলবার রোলাঁ গারোর (Roland-Garros) সুরকির কোর্টে এই চিনা (Chaina) টেনিস খেলোয়াড়কে যে চোখের জল ফেলে বিদায় নিতে হবে সেটা কে জানত! আসলে ঋতুস্রাবের ((Period Cramps) যন্ত্রণা সহ্য করতে না পেরে খেলার মাঝপথ থেকে সরে দাঁড়াতে বাধ্য হলেন ঝেং কুইনওয়েন (Zheng Qinwen)। আর তারপরেই বলে দিলেন যে, ‘ছেলে হয়ে জন্মালেই ভাল হত!’

দারুণ গতিতে এগোচ্ছিলেন তিনি। কিন্তু কোয়ার্টার ফাইনালে এসে থামতে বাধ্য হলেন। বিশ্বের এক নম্বর ইগা শিয়াটেকের (Iga Swiatek) কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিলেন তিনি। হেরে গিয়ে তাঁর মন্তব্য আলোড়ন ফেলে দিল গোটা বিশ্বে। হাড্ডাহাড্ডি লড়াই করে হার মানার পরে ঝেং বললেন, ‘ছেলে হয়ে জন্মালে ভাল হত!’

দ্বিতীয় রাউন্ডে ঝেং কুইনওয়েন হারিয়েছিলেন প্রাক্তন বিশ্বসেরা সিমোনা হালেপকে। সেই ম্যাচে ঝেংয়ের কাছে হেরে যাওয়ার ভয়ে প্যানিক অ্যাটাক হয় সিমোনার। তৃতীয় রাউন্ডেই পোল্যান্ডের টেনিস তারকা ইগা শিয়াটেকের সামনে পড়েন ঝেং। তবে দমে ১৯ বছরের তরুণী। প্রবল লড়াই করে, পাঁচটি সেট পয়েন্ট বাঁচিয়ে টাইব্রেকারে নিয়ে যান প্রথম সেট। তারপরে জিতেও যান।

Zheng Qinwen

কিন্তু দ্বিতীয় সেটের শুরু হতেই অসুস্থ হয়ে পড়েন ঝেং। খেলা থেকে সাময়িক বিরতিও নেন। কিন্তু ঋতুস্রাবের যন্ত্রণার জন্য আর লাল মাটির কোর্টে ফিরতে পারেননি। হার মানতে বাধ্য হন। ফলে বিদায় নিতে হল ফরাসি ওপেন থেকে।

ম্যাচের শেষে তিনি বলেন, “পেটে প্রচণ্ড ব্যথা করছিল। পা চলছিল না। ঋতুস্রাবের প্রথম দিনে এমন সমস্যা হয় আমার। কিন্তু তা সত্ত্বেও আমাকে খেলতে হয়। যদি ছেলে হয়ে জন্মাতাম, তাহলে এই কষ্ট সহ্য করতে হত না!”

ঋতুস্রাবের সময় এই ধরনের সমস্যার মধ্যে পড়েন সব মেয়েই। কিন্তু ঋতুস্রাব চলাকালীন মেয়েরা কাজ করে যান, পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যান। সেটাই ফের একবার দেখা গেল ঝেং কুইনওয়েনের জন্য। তাই হারলেও তাঁর লড়াইকে কুর্নিশ জানাচ্ছে তামাম দুনিয়া।

আরও পড়ুন: French Open 2022, Rafael Nadal vs Novak Djokovic: দুই মহারথীর সাক্ষতের আগে বিতর্ক তুঙ্গে! কিন্তু কেন?

আরও পড়ুন: Rohan Bopanna, French Open 2022: অবিশ্বাস্য জয়! ৪২ বছর বয়সে পুরুষদের ডাবলসের সেমিতে ভারতীয় তারকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.