COVID-19: চ্যারিটি ম্যাচে চুরি করে Anand কে হারিয়েছেন তিনি! প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিলেন Kamath

এরকম একটা মহৎ উদ্যোগে শামিল হয়েও নিখিল নিজের মুখ পোড়ালেন। 

Updated By: Jun 14, 2021, 08:49 PM IST
COVID-19: চ্যারিটি ম্যাচে চুরি করে Anand কে হারিয়েছেন তিনি! প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিলেন Kamath

নিজস্ব প্রতিনিধি: করোনা (COVID-19) ত্রাণে অর্থ সংগ্রহের জন্য বিশ্বনাথন আনন্দ (Viswanathan Anand) চ্যারিটি ম্যাচ খেলেছিলেন গত রবিবার। সেই ম্যাচে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নের সঙ্গে চৌষট্টি খোপে মুখোমুখি হয়েছিলেন বলিউড সুপারস্টার আমির খান, অভিনেতা রীতেশ দেশমুখের মতো একাধিক সেলেবরা। তালিকায় ছিলেন স্টার্ট-আপ সংস্থা জেরোধার সহ-প্রতিষ্ঠাতা নিখিল কামাট (Nikhil Kamath)। এরকম একটা মহৎ উদ্যোগে শামিল হয়েও নিখিল নিজের মুখ পোড়ালেন।  কারণ সোজা পথে নয়, বাঁকা পথ অবলম্বন করে তিনি জিতলেন আনন্দের বিরুদ্ধে। অন্যের থেকে সাহায্য নিয়ে প্রকারান্তে চুরি করে ধরা পড়লেন নিখিল। আর এর পরেই বিতর্কের পরেই ঝড় উঠে যায়। বাধ্য হয়ে টুইটারে ক্ষমা চেয়ে নেন নিখিল। 

নিখিল তাঁর টুইটারে লেখেন, "গতকাল একটা স্বপ্নের দিন ছিল আমার কাছে। ছোটবেলায় যখন দাবা খেলা শিখছিলাম, তখন এরকম দিনের স্বপ্ন দেখতাম যে, বিশ্বনাথন আনন্দের সঙ্গে আমার কথোপকথন হচ্ছে। অক্ষয় পাত্র ফাউন্ডেশনকে ধন্যবাদ জানাতে চাই তাঁর এরকম একটা চ্যারিটি ম্যাচের কথা ভেবেছে। ভিশি-র সঙ্গে একাধিক দাবা খেলার মাধ্যমে ত্রাণ সংগ্রহ করা হলো। অনেকেই ভাবছে যে, আমি দাবায় ভিশিকে হারিয়েছি। এটা অত্যন্ত হাস্যকর। বিষয়টা ঘুম থেকে উঠে ১০০ মিটার দৌড়ে উসেইন বোল্টকে হারানোর মতো। আমি অন্যের থেকে এবং কম্পিউটারের সাহায্যও নিয়েছি খেলাটা বোঝার জন্য। আনন্দ স্যারের মহানুভবতা যে, এই শেখার সৌভাগ্য হলো আমার। একই সঙ্গে মজা ও চ্যারিটি। তবে আমার বোকামির জন্যই এত দ্বন্দ তৈরি হয়েছে। সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি।"

আরও পড়ুন: চলছে বিপক্ষকে নিয়ে কাটাছেঁড়া, অলিম্পিক পদকের লক্ষ্যে গাচ্ছিবৌলিতে নিবিড় অনুশীলনে Sindhu

নিখিলের বিবৃতি তুলে ধরে আনন্দ তাঁর টুইটারে লেখেন, "গতকাল টাকা সংগ্রহের জন্য সেলিব্রিটিদের সঙ্গে দাবা খেললাম। অবশ্যই একটা মজার অভিজ্ঞতা হলো খেলার নীতিকে উপরে তুলে আনার জন্য। আমি শুধুই বোর্ড পজিশনে খেলেছি। সবার থেকেই এরকম প্রত্যাশা রেখেছিলাম।" আনন্দের টুইটের উত্তরে নিখিল লেখেন, "এই মজার খেলায় আমাদের মতো নবিশরা ভারতের গ্রেটেস্ট দাবা চ্যাম্পিয়নের বিরুদ্ধে খেললাম চ্যারিটির টাকা সংগ্রহের জন্য। তবুও কোনও অজুহাত দেব না। আমি ভুল করেছি। ক্ষমা চেয়ে নিচ্ছি।"

কোভিডকে (COVID-19) চেকমেট করতেচেসডটকম (Chess.com) ও অল ইন্ডিয়া চেস ফেডারেশন (All India Chess Federation) অক্ষয় পাত্র ফাউন্ডেশনের সঙ্গে (Akshaya Patra Foundation) হাত মিলিয়ে দাবার ভার্চুয়াল সেলিব্রিটি সেশন করেছিল আনন্দের সঙ্গে। অল ইন্ডিয়া চেস ফেডারেশনের সচিব ভারত চৌহান নিখিলের এই কাজের নিন্দা করেছেন। তিনি বলেন, "এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, একটা চ্যারিটি ম্যাচ এরকম ঘটনার সাক্ষী থাকল। আমরা চাই না যে, কেউ কম্পিউটারের থেকে সাহায্য নিয়ে খেলুক। সেটা জাতীয় পর্যায় হোক বা রাজ্য স্তরে। আমরা সর্বত্র ক্যামেরা লাগিয়ে রাখি। নিয়মবিধি মেনে খেলাই। ফেয়ার প্লে কমিটিও থাকে খেলার সময়। যেখানে তিনজন গ্র্যান্ড মাস্টার ও দু'জন প্লেয়ার থাকে।" নিখিলের এই ঘটনার নিন্দায় সরব হয়েছেন সকলেই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.