Yuzvendra Chahal | WI vs IND: টিমের পরিবারতন্ত্র নিয়ে অকপট চাহাল! জানালেন 'চার ভাই' ও চরম প্রতিদ্বন্দ্বীর নাম

Yuzvendra Chahal Captaincy Remark : যুজবেন্দ্র চাহাল সাফ বলে দিচ্ছেন যে, এই ভারতীয় দলকে আগলে রেখেছে চার ভাই। তাঁর মতে ক্যাপ্টেনসির ব্যাটন হাত ঘুরলেও, সমীকরণ একই রয়েছে।

Updated By: Aug 6, 2023, 03:34 PM IST
Yuzvendra Chahal | WI vs IND: টিমের পরিবারতন্ত্র নিয়ে অকপট চাহাল! জানালেন 'চার ভাই' ও চরম প্রতিদ্বন্দ্বীর নাম
দল নিয়ে একেবারে অকপট চাহাল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের হাত ধরেই রোহিতরা, তৃতীয় ডব্লিউটিসি সাইকেলে ঢুকে পড়েছেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে গিয়ে ভারত টেস্ট সিরিজ ১-০ জিতে নিয়েছে। দ্বিতীয় তথা শেষ টেস্ট বৃষ্টিতে ধুয়ে ড্র হয়ে গিয়েছিল। তবে বৃষ্টি না হলে ভারতের কাছে সুবর্ণ সুযোগ ছিল প্রতিপক্ষকে চুনকাম করার। টেস্টের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজও ভারত জিতে নিয়েছে ২-১ ব্যবধানে। এবার হার্দিকের 'নব্য ভারত' পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে নেমেছে রোভম্যান পাওয়েলদের বিরুদ্ধে। ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে ভারত প্রথম টি-২০ ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হেরে গিয়েছে। বিশ্বের এক নম্বর টি-২০ দল ভারত, সেখানে আইসিসি ব়্যাঙ্কিংয়ে সাতে উইন্ডিজ। প্রথম ম্য়াচেই পাওয়েল অ্যান্ড কোং চার রানে হারিয়ে দিয়েছে পাণ্ডিয়া বাহিনীকে। ওয়েস্ট ইন্ডিজের ১৪৯ রান তাড়া করতে নেমে ভারত গুটিয়ে যায় ১৪৫ রানে। ৬ আগস্ট রবিবার অর্থাৎ আজ দ্বিতীয় টি-২০ ম্যাচ গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে। দেখা যাক হার্দিকরা ঘুরে দাঁড়াতে পারেন কিনা! হার্দিকের টিমের অন্যতম সেরা যোদ্ধার নাম যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। গত ম্যাচে নিয়েছিলেন দুই উইকেট। দ্বিতীয় টি-২০ ম্যাচে নামার আগে বললেন  টিমের পরিবারতন্ত্রের কথা।

আরও পড়ুন: Rohit Sharma: তিনি কি শরিক নতুন ভারতের? অধিনায়ক আর খেলবেন না টি-২০! চলে এল মেগা আপডেট

চাহাল সাংবাদিকদের বলেনস, 'দেখুন এই ভারতীয় দল একটা পরিবারের মতো। এখানে চার ভাইকে পেয়েছি। মাহি ভাই সবচেয়ে বড়, তারপর বিরাট ভাই ও রোহিত ভাই, এখন হার্দিক। সমীকরণ একই রয়ে গিয়েছে। মাঠে আমরা সকলেই জিততে চাই। সিনিয়ররা আমাদের স্বাধীনতা দিয়েছে বোলার হিসেবে। হার্দিকও বোলারদের সেই জায়গা দেয়।' মাঠে নামার আগে চাহাল বলছেন যে, তিনি ভবিষ্যৎ নিয়ে ভাবতে রাজি নন। তাঁর সংযোজন, 'ভবিষ্যৎ আমার হাতে নেই। আমি সিরিজ ধরে ধরে ভাবতে চাই। আমি এখানে এসেছি। এখানে পারফর্ম করতে চাই। আমি নেটে রীতিমতো খাটাখাটনি করি, যাতে যখনই সুযোগ পাই, জ্বলে উঠতে পারি।' অন্যদিকে নিকোলাস পুরানের সঙ্গে চাহালের ব্যাটে-বলের লড়াই সকলেরই জানা, দু'জনেই দু'জনের প্রিয় শিকার। এই প্রসঙ্গে চাহাল বলছেন, 'নিকোলাস পুরানের সঙ্গে আমার লড়াই আমি পছন্দ করি। আমি ওকে বেশ কয়েকবার আউট করেছি। ও আমাকে ছক্কা হাঁকিয়েছে। আমি ওকে সুযোগ দিতে চাই না। জানি দিলেই বল মাঠের বাইরে পাঠাবে।' দলের কম্বিনেশন নিয়ে চাহালের বক্তব্য, 'দলের কম্বিনেশনই অগ্রাধিকার পায়। সাতে সাধারণত রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল খেলে। উইকেট স্পিন-সহায়ক হলেই স্পিনাররা খেলতে পারে।' চাহাল ভূয়সী প্রশংসা করেছেন তাঁর স্পিন পার্টনার কুলদীপ যাদবেরও। চাহাল বলেন, 'কুলদীপ দারুণ বল করছে। খুব ভালো ছন্দে রয়েছে। টিমের সমর্থন ওর সঙ্গেই আছে।'

গতবছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে চাহাল ছিলেন দলে। কিন্তু একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে ভারত ফিরে আসে দেশে। ১২ বছর পর ফের ভারতে বিশ্বকাপ । ওয়ার্ম-আপ ম্যাচ নিয়ে মোট ১২টি শহরের ডজন ভেন্যু বেছে নেওয়া হয়েছে বিশ্বকাপ আয়োজন করার জন্য। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ৪৮ ম্যাচের বিশ্বযুদ্ধের আসর বসবে। গত সপ্তাহে সূচি ঘোষণা করে দিয়েছে আইসিসি (ICC)। যুদ্ধের দামামা বেজে গিয়েছে। এবার রণাঙ্গনে নামার অপেক্ষা। ২০১৩ সালের পর ভারত আর কোনও আইসিসি ট্রফিতে কামড় বসাতে পারেনি। এবার নিজের দেশেই সেই সোনার সুযোগ। ভারতীয় থিঙ্কট্যাঙ্ক মোটামুটি কোর টিম বেছে নিয়েছে। অবশ্যই স্পিনাররা বাড়তি ভূমিকা পালন করবেন, এই ব্যাপারে কোনও সন্দেহ নেই। রবি বিষ্ণোই , কুলদীপ যাদবরা দলে থাকবেন, তা বলে দেওয়া যায়।  তবে ভারতের প্রাক্তন অধিনায়ক ও বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এক সাক্ষাৎকারে সম্প্রতি বলেছেন, 'রবি-কুলদীপ আছে। তবে চাহাল কোথাও বড় টুর্নামেন্ট মিস করে যায়। সীমিত ওভারের ক্রিকেটে ও ধারাবাহিক ভাবে পারফর্ম করে আসছে। সে কুড়ি ওভার হোক বা পঞ্চাশ ওভার। ওর উপর চোখ রাখাটা খুব গুরুত্বপপর্ণ।' সৌরভ 'সেনা' দেশে ভারতের পারফরম্যান্স নিয়েও কথা বলেছেন। দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বলেন, 'অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা দক্ষিণ আফ্রিকায় খেললে রিস্ট স্পিনারদের ট্যাকল করা কঠিন হয়ে যায়। ২০১১ সালে পীযূষ চাওলা ছিল দলে। ও ভালো বল করেছিল। ২০০৭ সালে আমরা যখন দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলাম, আমাদের জোরে বোলারদের পাশাপাশি রিস্ট-স্পিনাররাও ভালো করেছিল। হরভজন সিং ছিল দলে। আমার মনে হয় ভারতীয় পিচে রিস্ট স্পিনাররা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।' সৌরভ বেছে নিয়েছেন চাহালকেই। সীমিত ওভারের ক্রিকেটে দেশের সেরা লেগস্পিনারেই বাজি ধরেছেন মহারাজ। 

আরও পড়ুন: Lionel Messi In Kolkata: 'ওই মহামানব আসে'... ফের শহরে এলএমটেন! যে খবরে সোশ্যালে টর্নেডো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.