1983 World Cup: সচিনের মুখে জীবন বদলের গল্প, শেহওয়াগ বলছেন কপিলের ওই ক্যাচ

Yuvraj Singh Sachin Tendulkar Virender Sehwag Celebrate 40 Years Of 1983 World Cup Triumph: ২০১১ সালের বিশ্বকাপ জয়ী দলের মহারথীরা কুর্নিশ জানালেন কপিল দেব অ্যান্ড কোংকে। সচিন-যুবরাজ-বীরুরা ডুবে দিনমাহাত্ম্যে।

Updated By: Jun 25, 2023, 08:49 PM IST
1983 World Cup: সচিনের মুখে জীবন বদলের গল্প, শেহওয়াগ বলছেন কপিলের ওই ক্যাচ
ঐতিহাসিক ফটোসেশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৮৩ সালে ক্রিকেট বিশ্বকাপ জয় (1983 World Cup Triumph), ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ মাইলস্টোন। যাবতীয় প্রতিকূলতার বিপরীতে লড়াই করে কপিল দেবের (Kapil Dev) অ্যান্ড কোং বিশ্বকে দেখিয়ে দিয়েছিল, ভারত কোন ধাতু দিয়ে গড়া। আন্ডারডগ হিসেবে খেলা শুরু করে শেষে চ্যাম্পিয়ন হওয়। ফাইনালে মহাশক্তিধর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অবিশ্বাস্য জয় টিম ইন্ডিয়ার। এই জয় শুধু ভারতীয় ক্রিকেটের ল্যান্ডস্কেপই বদলে দেয়নি বরং সারা দেশে খেলাধুলোর প্রতি উৎসাহ আরও বাড়িয়ে দিয়েছিল। রবিবার কপিল দেবদের ঐতিহাসিক বিশ্বজয়ের ৪০ বছর। লর্ডসে বিশ্বকাপ ট্রফি হাতে কপিল দেবের ছবি প্রতিটি ভারতীয় ক্রিকেট ভক্তের স্মৃতিতে রয়েছে। কপিলের ভারতের পর এমএস ধোনির (MS Dhoni) ভারত ফের বিশ্বজয় করেছিল ২০১১। আর ধোনির বিশ্বসেরা দলের তিন নক্ষত্র ছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag) ও যুবরাজ সিং (Yuvraj Singh)। সচিন-বীরুরা এদিন তিরাশির চল্লিশে নস্ট্যালজিক হয়ে পড়লেন। ট্যুইট করে জানালেন ভারতের প্রথম বিশ্বকাপ জয় নিয়ে তাঁদের অনুভূতি। 

ব্য়াটিং মায়েস্ত্রো সচিন লেখেন, '৪০ বছর আগে ভারত প্রথমবার বিশ্বকাপ জিতেছিল। ২৫ জুন ১৯৮৩, এমন এক সংজ্ঞায়িত মুহূর্ত যা ভারতীয় ক্রিকেটের পাশাপাশি আমার জীবনও চিরতরে বদলে দিয়েছিল। চ্যাম্পিয়ন দলের সকলকে আমার শ্রদ্ধা জানাই।' যুবরাজ লেখেন, 'ওরা প্রথম করেছিল। কিংবদন্তিদের একটা টিম, যারা তাদের সাহস এবং দৃঢ় প্রত্যয়ের সঙ্গে প্রতিকূলতাকে জয় করেছিল। শুভেচ্ছা সকলকে। ৪০ বছর আগের সেই অসাধারণ দিন। যে যাত্রা ভোলা যাবে না। অগুনিত স্বপ্নের রাস্তা দেখিয়েছিল যে জয়। বীরু লেখেন, 'ওই ক্যাচটা ভারতীয় ক্রিকেটকে চিরতরে বদলে দিয়েছিল। কপিল পাজি ক্যাচ নিয়েছিল ভিভ রিচার্ডসের। কপিল তার দল নিয়ে ভারতের বিশ্বজয়ের স্বপ্নপূরণ করে। সকলেই অবদান রেখেছিল। অসাধারণ একটা দিন ছিল।'

আরও পড়ুন: 1983 World Cup: তিরাশির চল্লিশ; ফিরে দেখা রূপকথার বিশ্বকাপ, তেইশেও কী হাসি ফুটবে?

ভারতকে এই টুর্নামেন্ট জয়ের জন্য ফেভারিট হিসেবে বিবেচনা করা হয়নি। কিন্তু দক্ষতা ও দৃঢ়তার সঙ্গে খেলে তারা প্রতিযোগিতায় ওয়েস্ট ইন্ডিজ সহ বিশ্বের সেরা কয়েকটি দলকে পরাজিত করে। ওয়েস্ট ইন্ডিজ সেই সময়ের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ছিল। বর্তমানে, ক্রিকেট ভারতের অন্যতম জনপ্রিয় খেলা, এবং ১৯৮৩ সালের বিশ্বকাপ জয় এখনও দেশের ইতিহাসের অন্যতম সেরা ক্রীড়া সাফল্য হিসাবে স্মরণ করা হয়। এই জয় ভারতীয় ক্রিকেটের জন্যও একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত ছিল। বিশ্বকে দেখিয়েছিল যে ভারত একটি শক্তিশালী দল এবং অসম্ভবকে সম্ভব করতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.