বারবার চারবার অসি সিরিজে শতরান করে বিরাট রেকর্ড কোহলির

Updated By: Jan 8, 2015, 06:21 PM IST
বারবার চারবার অসি সিরিজে শতরান করে বিরাট রেকর্ড কোহলির

 

ওয়েব ডেস্ক: থামানো যাচ্ছে না বিরাট কোহলিকে। সিডনি টেস্টের তৃতীয় দিনে চলতি সিরিজের চতুর্থ শতরানটি করে ভারতের নতুন টেস্ট অধিনায়ক গড়লেন বিরাট রেকর্ড। একই সঙ্গে কোহলির চওড়া ব্যাট সিরিজের শেষ টেস্টে বাঁচিয়ে রাখল টিম ইন্ডিয়াকে। অ্যাডিলেডে প্রথম টেস্টে জোড়া শতরান করে সিরিজ শুরু করেছিলেন ভারতের অ্যাংরি ইয়াং ম্যান। লেডি লাককে সঙ্গে নিয়ে সিডনি টেস্টে দুরন্ত শতরান করলেন ভারতের নাম্বার ফোর। ১১৫,১৪১,১৯,১,১৬৯,৫৪, ১৪০ অপ। একটা সিরিজে চারটে শতরান। ক্যাঙারুর দেশে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই রকম অসাধারণ ব্যাটিং রেকর্ড আর কারও নেই।

বিদেশের মাটিতে কোহলি প্রতিটা ইনিংসেই বুঝিয়ে দিচ্ছেন টেস্টে চার নম্বর জায়গায় সচিন তেন্ডুলকরের যোগ্য উত্তরসূরি হয়ে উঠছেন তিনি। অ্যাডিলেড ও মেলবোর্নে জনসনদের শাসন করে শতরান করেছিলেন। সিডনির বাইশ গজে অন্য কোহলিকে পাওয়া গেল। ধৈর্য ধরে উইকেটে পরে থাকলেন। দিনের শেষে ২১৪ বলে ১৪০ রানে অপরাজিত ভারত অধিনায়ক। মেরেছেন কুড়িটা চার।

এবারের অস্ট্রেলিয়া সফরে সাতটি ইনিংস খেলে চারটি শতরান বিরোট কোহলির নামের পাশে। গাভাসকর ছাড়া ভারতের আর কোনও ব্যাটসম্যানের এক সিরিজে চারটি শতরান নেই। ৭১ ও ৭৮ সালে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুবার এক সিরিজে চারটি শতরান করেছিলেন গাভারসকর।

চলতি সিরিজে আরও একটা ইনিংসে ব্যাট করতে পারবেন কোহলি। যা ফর্মে রয়েছেন গাভাসকরের রেকর্ড ভেঙে দিতেই পারেন তিনি। ২০০৩-০৪ সালে অস্ট্রেলিয়া সফরে চার টেস্টে ৬১৯ রান করেছিলেন রাহুল দ্রাবিড়। অসিদের মাটিতে একটা সিরিজে কোনও ভারতীয় ব্যাটসম্যানের সেটাই ছিল সর্বোচ্চ রান। সাত ইনিংস খেলেই দ্রাবিড়ের রেকর্ড ভাঙলেন কোহলি। চলতি সিরিজে কোহলির নামের পাশে এখনও ৬৩৯ রান।

টেস্ট ক্রিকেটে ইতিমধ্যেই ১০টি শতরান করে ফেলেছেন বিরাট। যার মধ্যেই ছটি অসিদের বিরুদ্ধে। অল্প সময় অস্ট্রেলিয়া কোহলির প্রিয় প্রতিপক্ষ হয়ে উঠেছেন। সিডনিতে প্রথম ইনিংসে এখনও ক্রিজে রয়েছেন ভারত অধিনায়ক। যা  ফর্মে রয়েছেন আরও কিছু রেকর্ড গড়ে ফেলতেই পারেন তিনি।

কোহলির সঙ্গে শতরান করলেন লোকেশ রাহুলও (১১০)। এই দুই ব্যাটসম্যানের দুরন্ত শতরানের পরেও শেষবেলায় শেন ওয়াটসনের জোড়া ধাক্কায় অস্বস্তি সম্পূর্ণ কাটল না ভারতের। তৃতীয় দিনের খেলা শেষে ভারত এখনও প্রথম ইনিংসে পিছিয়ে ২৩০ রানে। চতুর্থ দিনের শুরুতে কোহলি ফিরে গেলে ভারতীয়দের অবস্থা ফের সঙ্কটে পড়তে চলেছে তা নিয়ে কোনও সংশয় নেই।

এদিন, কোহলি-রাহুল জুটি তৃতীয় উইকেটে যোগ করেন ১৪১ রান। সেই সময় অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণকে ক্লাবস্তরের দেখাচ্ছিল। স্মিথ সহজ ক্যাচ ফসকানো ছাড়া লোকেশ রাহুলের ইনিংস ছিল দেখার মত।    

 

.