Virat Kohli, WTC Final 2023: 'বিরাটের জন্যই অস্ট্রেলিয়া চাপে থাকবে', অকপটে জানিয়ে দিলেন 'গুরু গ্রেগ'

আইপিএল-এর ইতিহাসে তিনি সর্বোচ্চ স্কোরার। ২৩৭ ম্যচে রান ৭২৬৩। গড় ৩৭.২৫। স্ট্রাইক রেট ১৩০.০২। সঙ্গে রয়েছে ৭টি শতরান ও ৫০টি অর্ধ শতরান। তবুও বিরাট হতভাগ্য। কারণ এখনও পর্যন্ত এই প্রতিযোগিতা জেতা হল না। ধোনি চারবার ট্রফি জিতেছেন। আন্তর্জাতিক মঞ্চ থেকে অবসর নিলেও, এগোচ্ছেন পঞ্চম আইপিএল জয়ের দিকে। রোহিত ইতমধ্যেই মুম্বই ইন্ডিয়ান্সকে ট্রফি দিয়েছেন। তবে এই কাপ বিরাটের কাছে এখনও পর্যন্ত অধরাই থেকে গিয়েছে।   

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 5, 2023, 05:20 PM IST
Virat Kohli, WTC Final 2023: 'বিরাটের জন্যই অস্ট্রেলিয়া চাপে থাকবে', অকপটে জানিয়ে দিলেন 'গুরু গ্রেগ'
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেগা ফাইনালে নামার আগে অনুশীলনে মগ্ন বিরাট কোহলি। ছবি: বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবারের আইপিএল-এর (IPL 2023) ব্যর্থতাকে পিছনে ফেলে সামনের দিকে এগোতে চাইছেন বিরাট কোহলি (Virat Kohli)। আর সেই লক্ষ্য নিয়ে লন্ডনে পা রেখেই ব্যাটিং সাধনায় মগ্ন রয়েছেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। সব ফরম্যাটে সফল হলেও, টেস্ট ক্রিকেটকে আলাদা গুরুত্ব দিয়েছেন 'কিং কোহলি' (King Kohli)। সেটা সবাই জানে। এরমধ্যে ইংল্যান্ডের (England) মাটিতে বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final 2023) আয়োজিত হওয়ার জন্য কোকাবুরা বলে খেলা হবে। তাই অস্ট্রেলিয়ার (Australia) মহড়া নেওয়ার আগে নিজেকে নেটে ঝালিয়ে নিচ্ছেন বিরাট। আর তাই গ্রেগ চ্যাপেল (Greg Chappell) অকপটে জানিয়ে দিলেন যে, মেগা ফাইনালে 'কিং কোহলি'-র জন্য প্যাট কামিন্সের (Pat Cummins) দল চাপে থাকবে।  

'গুরু গ্রেগ' বলেন, "বিরাট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে খুব ভালোবাসে। আমাদের দেশে গত কয়েক বছর ভারতীয় দল এসেছে। এবং প্রতি সফরেই রান করেছে বিরাট। সেটা ওর ব্যাটিং গড় দেখলেই বোঝা যায়। আসলে বিরাট খুবই লড়াকু মনোভাবের ক্রিকেটার। তাছাড়া আমরাও বরাবর আগ্রাসনের সঙ্গে খেলতে ভালোবাসি। তাই আমার ধারণা ওভালের বাইশ গজে বিরাট এবার ব্যাটিং ঝড় তুলবে।" 

অজিদের বিরুদ্ধে সব ফরম্যাটেই বিরাটের রেকর্ড খুব ভালো। তবে শুধু অতীতের পারফরম্যান্স নয়, ইংল্যান্ডের শুষ্ক আবহাওয়া ও খটখটে পিচে 'কিং কোহলি' বাড়তি সাহায্য পাবেন ভারতীয় দলের প্রাক্তন হেড কোচ। 

গ্রেগ চ্যপেল যোগ করেন, "ম্যাচের পাঁচদিন যদি ইংল্যান্ডের আবহাওয়া শুষ্ক থাকে, তাহলে  কিন্তু বিরাট বড় রান গড়তেই পারে। কারণ পিচ শুকনো হয়ে গেলে অনেকটা আমাদের দেশের উইকেটের মতো আচরণ করবে। এমন উইকেটে বিরাট ব্যাট করতে ভালোবাসে।" 

বিরাট যদি ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আরও ১০৪ রান করতে পারেন, তাহলে তিনি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে (ওয়ান ডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ) সর্বোচ্চ রানের কৃতিত্ব নিজের নামে করে ফেলবেন। 'কিং কোহলি' এখনও পর্যন্ত আইসিসি টুর্নামেন্টের ফাইনালে ছয় ইনিংস খেলে মোট ২১৭ রান করেছেন। ওভালে আর ১০৪ রান করলেই সাঙ্গাকারার রেকর্ড ভেঙে ফেলবেন তিনি। 

আরও পড়ুন: Sourav Ganguly, WTC Final 2023: ইংরেজি নয়, মাইক হাতে হিন্দিতে মন জিতবেন মহারাজ

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: কোহলি-পূজারাকে 'বিরাট' ভয় পাচ্ছে প্যাট কামিন্সের দল! মাইন্ড গেম শুরু করে দিলেন রিকি পন্টিং

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক একাধিক ৫০ ওভারের বিশ্বকাপের ফাইনালেও খেলেছেন। তিনিই এখনও পর্যন্ত আইসিসি-র ফাইনালে সাত ইনিংসে মোট ৩২০ রান করেছেন। এদিকে বিরাটের সামনে কিন্তু সাঙ্গাকারাকে পিছনে ফেলে দেওয়ার হাতছানি রয়েছে। বিরাট দুর্দান্ত ফর্মেও রয়েছেন। সদ্য সমাপ্ত আইপিএলে তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্য়াঙ্গালোর প্লে-অফে পৌঁছতে না পারলেও কোহলি কিন্তু দারুণ ছন্দে ছিলেন। তিনি গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে দুইটি শতরান হাঁকিয়েছিলেন। চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিনি যদি সেই ফর্ম ধরে রাখতে পারেন, তাহলে ভারতের ভাল ফল করার কিন্তু সম্ভাবনা প্রবল। সেটাই মনে করিয়ে দিলেন 'গুরু গ্রেগ'। 

আইসিসি ট্রফির নক-আউট পর্বে ভারতের পারফরম্যান্স একেবারেই ভালো নয়। সেই ২০১৩ সালে শেষবার মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। এরপর থেকে বারবার খালি হাতে ফিরেছে ভারতীয় দল। অধিনায়ক বদলে গেলেও বদলায়নি ভারতের ভাগ্য। তবে এবার চাকা ঘোরানোর সময় এসে গিয়েছে। আর সেই জয়ের মূল কারিগর বিরাট হলে অবাক হওয়ার কিছুই থাকবে না। 

অজিদের বিরুদ্ধে বিরাটের টেস্ট রেকর্ড বেশ আকর্ষণীয়। এখনও পর্যন্ত ২৪টি টেস্টের ৪২টি ইনিংসে ১৯৭৯ রান করেছেন বিরাট। গড় ৪৮.২৬। স্ট্রাইক রেট ৫২.২৫। সঙ্গে রয়েছে ৮টি শতরান ও ৫টি অর্ধ শতরান। সর্বোচ্চ গত বর্ডার-গাভাসকর ট্রফির চতুর্থ টেস্টে ৩৬৪ বলে ১৮৬ রান। শুধু টেস্ট নয়, এবারের ক্রোড়পতি লিগে ব্যাট হাতে ফের দাপট দেখিয়েছেন বিরাট। ১৪ ম্যাচে তাঁর রান ৬৩৯। গড় ৫৩.২৫। স্ট্রাইক রেট ১৩৯.৮২। দুটি শতরানের সঙ্গে রয়েছে ছ'টি অর্ধ শতরান। সর্বোচ্চ গুজরাত টাইটান্সের বিরুদ্ধে ৬১ বলে অপরাজিত ১০১ রান। যদিও শেষরক্ষা হয়নি। শেষ পর্যন্ত ১৬তম আইপিএল থেকেও খালি হাতে ফিরেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এবার বিরাট এবার অধিনায়ক রোহিত শর্মার হাতে বিশ্ব টেস্ট ফাইনালের ট্রফি তুলে দিতে পারেন কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.