'পঞ্চপাণ্ডব'হীন বিশ্বকাপ, মিস করবেন এদের?

বিশ্ব ফুটবলের এই পাঁচটা নাম শুনলে আঁতকে উঠবেন।

Updated By: Jun 13, 2018, 06:11 PM IST
'পঞ্চপাণ্ডব'হীন বিশ্বকাপ, মিস করবেন এদের?

আর কিছুদিনের মধ্যেই রাশিয়ায় শুরু হবে ফুটবল-যজ্ঞ। ৩২ দলের কাপ-যুদ্ধে অসংখ্য স্মরণীয় মুহূর্তের সাক্ষী হবে ফুটবল বিশ্ব। কিন্তু এবারের বিশ্বজয়ের মহারণ থেকে বাদ পড়েছে বেশ কিছু চেনা নাম। শুধু চেনা বললে ভুল হবে। তারা বিশ্ব ফুটবলে বেশ বড়সড় নামও বটে। জানেন কি কোন বড় দলগুলোকে রাশিয়া দেখতে পাবেন না? জেনে নিন সেই পাঁচ দল সম্পর্কে, যাদের ফুটবল ঝলক থেকে এবার বঞ্চিত থাকতে হবে আমাদের-

ইতালি- বিশ্বকাপে ফুটবলে ইতালি নেই। কথাটা শুনলেই যেন আঁতকে উঠতে হয়। চারবারের বিশ্বজয়ী দল রাশিয়ার টিকিট পাকা করতে পারেনি। বিশ্বকাপ কোয়ালিফায়ার গ্রুপ জি-র দ্বিতীয় স্থানে ছিল ইতালি। স্পেনের ঠিক পরে। প্লে-অফে সুইডেনের বিরুদ্ধে দুই লেগে গোল করতে পারেনি ইতালি। ফলে রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি বুঁফো, ডি'রোসিদের দল।

নেদারল্যান্ড- আর্জেন রবেন, রবিন ভ্যান পার্সিদের দল এবারের বিশ্বকাপে নেই। কোয়ালিফায়ার গ্রুপে তিন নম্বরে শেষ করে তারা। ১৯৭৪, ১৯৭৮ ও ২০১০ বিশ্বকাপের ফাইনালিস্ট এবং গত বিশ্বকাপে সেমিফাইনাল খেলা নেদারল্যান্ডের না থাকাটা ফুটবলপ্রেমীদের কাছে অবাক করার মতো ব্যাপার। অনেকে তাই আক্ষেপ করে বলছেন, রাশিয়ায় এবার আর 'টোটাল ফুটবল' থাকবে না।

চিলি- কোয়ালিফায়ারে দক্ষিণ আফ্রিকা গ্রুপে ষষ্ঠ স্থানে শেষ করেছে চিলি। চিলির ফুটবল অ্যাসোসিয়েশন এই ব্যর্থতার জন্য দায়ি করেছিল কোচ জুয়ান অ্যান্তোনিও পিজ্জিকে। তবে অ্যালেক্সিস স্যাঞ্চেজ, আরতুরো ভিদাল, গ্যারি মেডেলরা কিন্তু আহামরি পারফর্ম করেননি। গতবারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের না থাকাটা রাশিয়া বিশ্বকাপের টিআরপিতে প্রভাব ফেলবে বলে মত ফুটবল বিশেষজ্ঞদের।

ক্যামেরুন- রজার মিল্লাকে নিশ্চয়ই মনে আছে? প্রথম আফ্রিকান ফুটবলার হিসাবে যিনি আন্তর্জাতিক মঞ্চে নিজেকে তুলে ধরেছিলেন। ১৯৯০ বিশ্বকাপে যাঁর অসাধারণ পারফরম্যান্স ফুটবলপ্রেমীদের মনে দাগ কেটেছিল। সেই রজার মিল্লার দেশ এবার বিশ্বকাপে নেই। গত ন'বারের বিশ্বকাপের মধ্যে সাতবার ক্যামেরুন খেলেছে। কোয়ালিফায়ারে নাইজেরিয়া ও জাম্বিয়ার পরে শেষ করেছে ক্যামেরুন।

আমেরিকা- ১৯৯০ থেকে প্রতিবার বিশ্বকাপে দেখা গিয়েছে ডোনাল্ড ট্রাম্পের দেশকে। কিন্তু এবার ছবিটা অন্যরকম। অপেক্ষাকৃত কম শক্তিশালী ত্রিনিদাদ ও তোবাগোর কাছে ফাইনাল কোয়ালিফায়ারে হেরেছিল আমেরিকা। যার জেরে রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। ওই ম্যাচে ড্র করতে পারলেই অবশ্য রাশিয়া টিকিট পাকা করে ফেলতে পারত আমেরিকা।

.