মহারণের সমীকরণ : গ্রুপ F

গ্রুপ F: জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া

Updated By: Jun 13, 2018, 01:26 PM IST
মহারণের সমীকরণ : গ্রুপ F

নিজস্ব প্রতিবেদন :  ১৪ জুন রাশিয়ায় শুরু বিশ্ব ফুটবলের মহারণ। ৮টি গ্রুপে ভাগ হয়ে মোট ৩২ দেশের লড়াই। F গ্রুপে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে রয়েছে মেক্সিকো, সুইডেন এবং দক্ষিণ কোরিয়া ।

জার্মানি

   

রাশিয়া বিশ্বকাপের ড্রয়ে এবার বেশ শক্তিশালী প্রতিপক্ষ পেয়েছে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি। ১৯৫৮ ও ১৯৬২ সালে টানা দু'বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। ২০১৪ সালের পর এবার রাশিয়াতেই জার্মানির সামনে সেই রেকর্ড স্পর্শ করার হাতছানি। তারুণ্য নির্ভর দল নিয়ে গত বছর রাশিয়ায় কনফেডারেশনস কাপ জিতেছিল জার্মানি। পরিসংখ্যান বলছে যারা কনফেডারেশনস কাপ জেতে তারা বিশ্বকাপ জিততে পারে না। জোয়াকিম লো-র জার্মানি কি পারবে সেই ধারা বদলাতে? তবে গ্রুপ শীর্ষে থেকেই নকআউট পর্বে পৌঁছবে মুলার-নয়্যাররা, এমনটাই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।  

মেক্সিকো

মেক্সিকো বেশ সহজভাবেই বছাইপর্বের বাধা অতিক্রম করে বিশ্বকাপের মূলপর্বে এসেছে। তবে 'এল ট্রি'রা শেষ ছ'টি বিশ্বকাপেই শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে। যে কারণে এবারও তাদের লক্ষ্য থাকবে নকআউট পর্বে যাওয়া। এফ-গ্রুপে জার্মানির পর দ্বিতীয় দল হিসেবে কে যাবে নক আউটে ?  মেক্সিকো, সুইডেন এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে আকর্ষনীয় লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

সুইডেন

বাছাই পর্বে ইউরোপীয় অঞ্চলে প্লে অফে ইতালিকে নাটকীয়ভাবে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে সুইডেন। তবে জ্লাটান ইব্রাহিমোভিচ পরবর্তী সুইডেনকে হালকাভাবে নেওয়ার কোনও সুযোগ নেই। কারণ বাছাইপর্বে সুইডিশরা ফ্রান্সের মত দলকেও হারিয়ে এসেছে। এবারের বিশ্বকাপে গ্রুপে মেক্সিকো-দক্ষিণ কোরিয়াকে বেগ দিতে পারে সুইডেন বলে মনে করছেন ফুটবল বোদ্ধারা।

দক্ষিণ কোরিয়া

২০০২ সালে জাপানের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপের আয়োজক দক্ষিণ কোরিয়া সেবার সেমি ফাইনালে ওঠার পর এখন বিশ্ব ফুটবলের এক আলোচিত নাম। ঘরোয়া ফুটবলের অধিকাংশ ফুটবলারদের নিয়েই দল গড়া হয়েছে। দলের অধিনায়ক কি-সুং-ইউয়ং-র এটি তৃতীয় বিশ্বকাপ। সোয়ানসি সিটিতে খেলা এই মিডফিল্ডারকে ঘিরে আর দলগত শক্তিতে রাশিয়া নিজেদের ছাপ ফেলতে চাইছে কোরিয়ানরা।

.