Women's IPL: ৯৫১ কোটি টাকায় বিক্রি হল মেয়েদের আইপিএলের মিডিয়া সম্প্রচার স্বত্ব!

Viacom18 wins media rights for Women's IPL: দুয়ারে মহিলাদের আইপিএল। ৯৫১ কোটি টাকায় বিক্রি হয়ে গেল মিডিয়া সম্প্রচার স্বত্ব! ভায়াকম এইটটিন মেয়েদের আইপিএল দেখানোর জন্য় দায়বদ্ধ। প্রতিটি আইপিএল ম্য়াচের মূল্য দাঁড়াচ্ছে ৭.০৯ কোটি টাকা।  

Updated By: Jan 16, 2023, 04:00 PM IST
Women's IPL: ৯৫১ কোটি টাকায় বিক্রি হল মেয়েদের আইপিএলের মিডিয়া সম্প্রচার স্বত্ব!
মেয়েদের আইপিএলে মিডিয়া সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৯৫১ কোটি টাকায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৯৫১ কোটি টাকায় বিক্রি হল মেয়েদের আইপিএলের (Women's IPL) মিডিয়া সম্প্রচার স্বত্ব! সোমবার অর্থাৎ আজ বিসিসিআই সচিব (BCCI Secretary) জয় শাহ (Jay Shah) ট্যুইট করে এই ঘোষণা করে দিলেন। ভায়াকম এইটটিন (Viacom18) ২০২৩-২০২৭ পর্যন্ত মেয়েদের আইপিএল সম্প্রচারের জন্য দায়বদ্ধ। প্রতিটি আইপিএল ম্য়াচের মূল্য ৭.০৯ কোটি টাকা। জয় এদিন ট্যুইটারে লেখেন, 'ভায়াকম এইটটিনকে শুভেচ্ছা মেয়েদের আইপিএলের মিডিয়া সম্প্রচার স্বত্ব কেনার লড়াইয়ে জয়ী হওয়ার জন্য়। বিসিসিআই এবং বিসিসিআই উইমেনকে ধন্যবাদ জানাই আমাদের ওপর আস্থা রাখার জন্য়। ভায়াকম এইটটিন ৯৫১ কোটি টাকায় মিডিয়া সম্প্রচার স্বত্ব কিনেছে। যার মানে আগামী পাঁচ বছর (২০২৩-২০২৭) তারা আইপিএল দেখাবে। প্রতি ম্যাচের মূল্যায়ন হচ্ছে ৭.০৯ কোটি টাকা। মহিলাদের ক্রিকেটের জন্য এটা বিরাট ব্যাপার।' জয় এই ট্যুইটের সঙ্গেই জুড়ে দেন, 'নারী-পুরুষের সমান পারিশ্রমিকের পর, আজকের এই মিডিয়া সম্প্রচার স্বত্ব বিক্রির ঘটনা আরও একটি ঐতিহাসিক দিক। ভারতে মহিলাদের ক্রিকেটের ক্ষমতায়নের জন্য একটি বড় পদক্ষেপ। যা সব বয়সের মহিলাদের অংশগ্রহণ নিশ্চিত করবে৷ সত্যিই একটি নতুন ভোর!'

বিসিসিআই গত ৩ জানুয়ারি মেয়েদের আইপিএলে দল নেওয়ার জন্য় টেন্ডার ডেকেছে। বহু প্রতিক্ষীত এই টুর্নামেন্ট চলতি বছর মার্চে হবেই বলে জানা যাচ্ছে। যদিও দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। গতবছর বিসিসিআই-এর গর্ভনিং কাউন্সিলের বৈঠকেই মেয়েদের আইপিএলের বিষয় সবুজ সংকেত দেওয়া হয়।বিসিসিআই আইপিএলের দলগুলিকে জোনে ভাগ করে বিক্রির কথা ভাবছে। উত্তরাঞ্চলে রয়েছে ধরমশালা/জম্মু। দক্ষিণাঞ্চলে কোচি/বিশাখাপত্তনম, মধ্যাঞ্চলে ইন্দোর/নাগপুর/রায়পুর, পূবাঞ্চলে রাঁচি/কটক, উত্তরপূর্বাঞ্চলে গুয়াহাটি, পশ্চিমাঞ্চলে পুণে/রাজকোট। যেসব ভেন্যুতে কখনও ছেলেদের আইপিএল হয়নি, সেই ভেন্যুর পাশাপাশি আইপিএল ভেন্যু: আহমেদাবাদ, দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই এবং কলকাতাতেও ম্যাচ আয়োজনের ভাবনা বিসিসিআই-এর। ছেলেদের আইপিএলে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে লিগ পর্যায়ে দু'বার খেলে হোম এবং অ্য়াওয়ের ভিত্তিতে। টেবিলটপাররা সরাসরি ফাইনালের জন্য কোয়ালিফাই করবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে শেষ করা দল এলিমিনেটর রাউন্ডে একে অপরের মুখোমুখি হবে। জানা যাচ্ছে ক্যারাভ্যান স্টাইলের আইপিএল হবে। মানে শুরুতে একটি ভেন্যুতেই একাধিক ম্যাচ হবে। তারপর খেলা হবে আলাদা আলাদা ভেন্যুতে। ২০২১ সালে অনুষ্ঠিত আইপিএল এই ফরম্যাটেই হয়েছিল। প্রথমে মুম্বই এবং চেন্নাইতে। পরে দিল্লি ও আহমেদাবাদে। লিগ পর্যায়ে ২০টি ম্যাচের কথা ভাবা হয়েছে আপাতত। প্রথম বছর দু'টি ভেন্যুতে খেলা হবে। ২০২৪ মরসুমে বাকি দুই ভেন্যুতে এবং ২০২৫ সালে বাকি একটি ভেন্যু এবং ২০২৩-এ খেলা একটি ভেন্যু বেছে নেওয়া হবে বলেই জানা গিয়েছিল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.