ফেডেরার দাপট বনাম জোকোর আগ্রাসন, উইম্বলডনের ফাইনাল প্রমাণ করবে সেন্টারকোর্টের রাজা কে?

সুপার সান্ডেতে উইম্বলডনের মেগা ফাইনাল। মুখোমুখি রজার ফেডেরার এবং নোভাক জোকোভিচ। চ্যাম্পিয়ন হলে একাধিক নতুন রেকর্ড গড়ে ফেলবেন ফেডেরার। অন্যদিকে গতবারের মতো এবারও ফেডেরারকে হারিয়ে খেতাব ধরে রাখতে মরিয়া জোকোভিচ।

Updated By: Jul 11, 2015, 08:47 PM IST
ফেডেরার দাপট বনাম জোকোর আগ্রাসন, উইম্বলডনের ফাইনাল প্রমাণ করবে সেন্টারকোর্টের রাজা কে?

ব্যুরো: সুপার সান্ডেতে উইম্বলডনের মেগা ফাইনাল। মুখোমুখি রজার ফেডেরার এবং নোভাক জোকোভিচ। চ্যাম্পিয়ন হলে একাধিক নতুন রেকর্ড গড়ে ফেলবেন ফেডেরার। অন্যদিকে গতবারের মতো এবারও ফেডেরারকে হারিয়ে খেতাব ধরে রাখতে মরিয়া জোকোভিচ।

এ যেন ইতিহাসের পুনরাবৃত্তি। সেই মাঠ। সেই প্রতিপক্ষ। বছর ঘুরতে না ঘুরতে আবার ইতিহাসের সামনে দাঁড়িয়ে ফেডেরার। গতবছর জোকোভিচের কাছেই উইম্বলডন ফাইনালে হেরে চোখের জলে মাঠ ছাড়তে হয়েছিল এই কিংবদন্তীকে। রবিবার সেই জোকোভিচের সামনেই ফেডেরার। এবছর উইম্বলডন চ্যাম্পিয়ন হলে জোড়া ইতিহাস সৃষ্টি করবেন এই সুইস কিংবদন্তি। আঠেরোটি গ্র্যান্ডস্ল্যামের মালিক হওয়ার পাশাপাশি আধুনিক যুগে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসাবে উইম্বলডন চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করবেন ফেডেরার। তাছাড়া পিট সাম্প্রাসের সাতটি উইম্বলডনের রেকর্ডও ছাপিয়ে যাবেন তিনি। গতবছরের ব্যর্থতা মুছে ফেলার সুযোগ এসেছে। এই সুযোগ কোনওমতেই হাতছাড়া করতে চান না ফেডেরার। সেমিফাইনালে মারেকে হারিয়েছেন। এবার জোকোভিচ বধে প্রস্তুত তিনি।

এবছর এখন পর্যন্ত তিনটি ফাইনালে ফেডেরারের মুখোমুখি হয়েছেন জোকোভিচ। দুবার ফেডেরারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন জোকো। এবছর জয়ের নিরিখে ফেডেরারের থেকে এগিয়ে তিনি। কিন্তু সম্প্রতি ফেডেরারের ফর্ম দেখে জোকোভিচও মানছেন রবিবারের ফাইনালে হাড্ডাহাড্ডি ম্যাচ দেখতে পারবেন দর্শকরা। তবে খেতাব ধরে রাখার ব্যাপারে আশাবাদী জোকোভিচ।

কোনও মেজর টুর্নামেন্ট জয়ের নিরিখে একে অপরের বিরুদ্ধে একটি করে ফাইনাল জিতেছেন ফেডেরার এবং জোকোভিচ। গতবছর ফেডেরারকে হারিয়ে উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন জোকো। দুহাজার সাত সালে জোকোভিচকে হারিয়ে ইউএস ওপেন চ্যাম্পিয়ন হয়েছিলে ফেডেরার। এবছর এক নতুন লড়াইয়ের অপেক্ষায় টেনিস বিশ্ব।

.