WI vs IND: কুলদীপ-জাদেজার বোলিং, ঈশানের অর্ধ শতরানের সৌজন্যে ক্যারিবিয়ানদের পাঁচ উইকেটে হারাল ভারত

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই শুভমনকে হারায় ভারত। লাল বলের ক্রিকেটের পর এবার একদিনের ফরম্যাটেও দাগ কাটতে ব্যর্থ হলেন পঞ্জাব তনয়। টার্গেট কম। তাই ধীরে সুস্থে ইনিংস গড়তে লাগলেন ঈশান ও সূর্য। দ্বিতীয় উইকেটে দু'জন যোগ করলেন ৩৬ রান। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 27, 2023, 11:25 PM IST
WI vs IND: কুলদীপ-জাদেজার বোলিং, ঈশানের অর্ধ শতরানের সৌজন্যে ক্যারিবিয়ানদের পাঁচ উইকেটে হারাল ভারত
ভারতের জয়ের তিন তারকা।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টেস্টের পর এবার একদিনের সিরিজেও ওয়েস্ট ইন্ডিজের (West Indies) হতশ্রী পারফরম্যান্স অব্যাহত। ২৩ ওভারে মাত্র ১১৪ রানে ক্যারিবিয়ানদের ইনিংস গুটিয়ে যায়। মূলত কুলদীপ যাদব (Kuldeep Yadav) ও রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) স্পিনের ফাঁসে বিপক্ষের ইনিংস শেষ হয়ে যায়। ফলে বোঝা গিয়েছিল প্রথম একদিনের ম্যাচ টিম ইন্ডিয়ার (Team India) জেতা শুধু সময়ের অপেক্ষা। শুভমন গিল (Shubman Gill), সূর্য কুমার যাদব (Suryakumar Yadav), হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) ব্যর্থ হলেন। ফলে মাত্র ১১৫ রান চেজ করতে ভারতকে চাপে পড়ে যেতে হল। ঈশান কিশানের (Ishan Kishan) অর্ধ শতরানের উপর ভর করে বার্বাডোজের ব্রিজটাউনে আয়োজিত প্রথম একদিনের ম্যাচে ৫ উইকেটে জিতল ভারতীয় দল। তাও ১৬৩ বল বাকি থাকতে এই জয় পেল রোহিত শর্মার (Rohit Sharma) ভারত।  

এদিকে টেস্টের পর ৫০ ওভারের ফরম্যাটেও রাজকীয় অভিষেক ঘটালেন মুকেশ কুমার (Mukesh Kumar)। ২২ রানে নিলেন ১ উইকেট। কুলদীপ মাত্র ৩ ওভারে ৬ রান দিয়ে নিলেন ৪ উইকেট। রবীন্দ্র জাদেজাও (Ravindra Jadeja) বল হাতে দারুণ পারফর্ম করলেন। ৩৭ রানে নিলেন ৩টি উইকেট। দুই স্পিনার কুলদীপ ও জাদেজার স্পিনের ফাঁসে দমবন্ধ অবস্থা হয় ক্যারিবিয়ানদের। ক্যারিবিয়ান ব্যাটারদের মধ্যে মাত্র চার জন দুই অঙ্কের রানে পৌঁছন। বাকিরা এলেন আর গেলেন। শাই হোপ ৪৫ বলে ৪৩ রান করেন। সেটাই বিপক্ষের কোনও ব্যাটারের সর্বাধিক রান। 

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই শুভমনকে হারায় ভারত। লাল বলের ক্রিকেটের পর এবার একদিনের ফরম্যাটেও দাগ কাটতে ব্যর্থ হলেন পঞ্জাব তনয়। টার্গেট কম। তাই ধীরে সুস্থে ইনিংস গড়তে লাগলেন ঈশান ও সূর্য। দ্বিতীয় উইকেটে দু'জন যোগ করলেন ৩৬ রান। এরপর সূর্য ২৫ বলে ১৯ রানে আউট হওয়ার পর হার্দিক মাত্র ৫ রানে আউট হন। ফলে মাত্র ৭০ রানে ৩ উইকেটে হারিয়ে ফেলে ভারত। 

আরও পড়ুন: Jasprit Bumrah: রোহিতের টিম ইন্ডিয়ার জন্য সুখবর! পুরো ফিট বুমরা, কিন্তু আয়ারল্যান্ডে যাবেন? মুখ খুললেন জয় শাহ

আরও পড়ুন: IND vs PAK, ICC ODI World Cup 2023: ভারত-পাক মহারণের সঙ্গে আরও কটা ম্যাচের তারিখে বদল আসতে পারে? জবাব দিলেন বোর্ড সচিব জয় শাহ

তবে ঈশান কিন্তু ক্রিজের একটা প্রান্ত আগলে রাখেন। ৪৬ বলে ৫২ রানে আউট হন। মারলেন ৭টি চার ও ১টি ছক্কা। তাঁর ইনিংসেই ম্যাচের ভাগ্য নিশ্চিত হয়ে যায়। শেষ পর্যন্ত জাদেজা ২১ বলে ১৬ ও রোহিত ১৯ বলে ১২ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। ফলে মাত্র ২২.৫ ওভারে ৫ উইকেটে ১১৮ রান তুলে ম্যাচ জিতে যায় ভারত। 

প্রথম টেস্ট অবলীলায় ভারত জিতে নিলেও, দ্বিতীয় টেস্ট ড্র হয় বরুণদেবতার জন্য। এই ওয়েস্ট ইন্ডিজ দল অত্যন্ত দুর্বল। সেটা আর নতুন করে বলার প্রযোজন নেই। বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। এদিনের ১১৪ রান ভারতের বিরুদ্ধে দ্বিতীয় সর্বনিম্ন রান ক্যারিবিয়ানদের। আর দেশের মাঠে যুগ্মভাবে তৃতীয় সর্বনিম্ন স্কোর। আর তাই শেষ পর্যন্ত এবারও ভারতের কাছে হেরে গেল ক্যারিবিয়ানরা। সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচ ২৯ জুলাই আয়োজিত হবে। সেই ম্যাচ জিতে সিরিজ পকেটে পুরতে চাইছে রোহিত শর্মার টিম ইন্ডিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.