EXPLAINED | Vinesh Phogat Disqualified: কেন অলিম্পিক্স ফাইনালে 'ডিসকোয়ালিফায়েড' ভিনেশ? প্রতিটি কারণ জেনে নিন পরপর

Why Vinesh Phogat Disqualified From Paris Olympics 2024 Final: কেন ভিনেশ ফোগাটকে ফাইনালে অংশ নিতে দেওয়া হবে না? কোথায় ভুল করলেন তিনি?  

Updated By: Aug 7, 2024, 03:50 PM IST
EXPLAINED | Vinesh Phogat Disqualified: কেন অলিম্পিক্স ফাইনালে 'ডিসকোয়ালিফায়েড' ভিনেশ? প্রতিটি কারণ জেনে নিন পরপর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৪০ কোটি দেশবাসীর বুক ভেঙেছে বুধ দুপুরে। প্য়ারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) পদক নিশ্চিত করে ফেলেছিলেন দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। গতরাতে ৫০ কেজি বিভাগের সেমিফাইনালে কিউবার গুজ়মান লোপেজকে হারিয়ে ইতিহাস লিখেছিলেন 'দঙ্গল' কন্যা। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসাবে এই কীর্তি গড়েছিলেন তিনি। কিন্তু এদিন সকালে যখন ভিনেশের ওজন মাপা হয়, তখন দেখা যায় ১০০ গ্রাম বেশি ওজন রয়েছে ভিনেশের। সেই কারণে ভিনেশকে ফাইনালে বাতিল ঘোষণা করা হয়! এই খবর মেনে নিতে পারছেন না কেউই!

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এক্স হ্য়ান্ডেলে এক বিবৃতিতে জানিয়েছে, 'অত্য়ন্ত দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে, কুস্তিতে মহিলাদের ৫০ কেজির ফাইনাল থেকে ভিনেশ ফোগাটকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। সারা রাত ধরে দলের সবাই আপ্রাণ চেষ্টা করেও বাড়তি ওজন কমানো যায়নি। সকালে তাঁর ওজন ৫০ কেজির থেকে কিছু গ্রাম বেশি হয়েছে। এই মুহূর্তে ভারতীয় দলের পক্ষ থেকে আর কিছু জানানো হবে না। ভারতীয় দল আপনাদের অনুরোধ করছে ভিনেশকে বিরত্ত করবেন না।'  

আরও পড়ুন: বুক ভাঙল ১৪০ কোটি দেশবাসীর, অতিরিক্ত 'ওজন' কাড়ল ভিনেশের পদক!

কুস্তির ওজন সংক্রান্ত নিয়মগুলি কী কী রয়েছে?

সমস্ত প্রতিযোগিতার জন্য, সংশ্লিষ্ট ওজন শ্রেণির প্রতিযোগিতার প্রতিটি সকালে ওজন পরিমাপ আয়োজন করা হয়। ওজন পরিমাপ এবং মেডিক্যাল পরীক্ষা ৩০ মিনিট স্থায়ী হয়।

সংশ্লিষ্ট ওজন শ্রেণির দ্বিতীয় সকালে শুধুমাত্র যারা রেপিচাজ এবং ফাইনালে অংশগ্রহণ করে তাঁদের ওজন পরিমাপ করতে হবে। এই ওজন পরিমাপ ১৫ মিনিট স্থায়ী হবে।

কোনও কুস্তিগীরের প্রথম সকালে মেডিক্যাল পরীক্ষা না হলে, ওজন পরিমাপ গ্রহণ করা হবে না। কুস্তিগীরদের তাঁদের লাইসেন্স এবং অ্যাক্রেডিটেশন নিয়ে মেডিক্যাল পরীক্ষা এবং ওজন পরিমাপে উপস্থিত হতে হবে।

ওজন পরিমাপের জন্য অনুমোদিত একমাত্র পোশাক হল সিঙ্গলেট। যোগ্য চিকিৎসকদের দ্বারা পরীক্ষিত হওয়ার পরে, যদি কোনও কুস্তিগীরের মধ্য়ে সংক্রামক রোগের ঝুঁকি দেখা যায়,তাহলে তাঁকে বাদ দিতেই হবে। সিঙ্গলেটের জন্য কোনও ওজন সহনশীলতা অনুমোদিত হবে না।

প্রতিযোগীদের শারীরিক অবস্থান নিখুঁত হতে হবে, এবং তাঁদের নখ খুব ছোট করে কাটতে হবে।

সম্পূর্ণ ওজন পরিমাপ সময়কালে, কুস্তিগীরদের যতবার ইচ্ছা স্কেলে উঠার অধিকার থাকবে।

ওজন পরিমাপের দায়িত্বে থাকা রেফারিদের ওজন শ্রেণির সঙ্গে মিল রেখে সমস্ত কুস্তিগীরদের ওজন পরিমাপ করা, তারা আর্টিকেল ৫-এর সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা পরীক্ষা করা এবং কুস্তিগীরদের অশুদ্ধ পোশাক পরিধান করে মাটিতে উপস্থিত হলে তাকে ঝুঁকির বিষয়ে জানানো। রেফারিরা ভুল পোশাক পরিহিত কুস্তিগীরকে ওজন পরিমাপে অস্বীকার করবে।

ওজন পরিমাপের দায়িত্বে থাকা রেফারিরা ড্র-এর ফলাফল পাবেন এবং শুধুমাত্র এই তালিকায় থাকা ক্রীড়াবিদদের নিয়ন্ত্রণ করার অনুমতি থাকবে।

যদি কোনো ক্রীড়াবিদ ওজন পরিমাপে উপস্থিত না হন বা ওজন পরিমাপে ব্যর্থ হন (প্রথম বা দ্বিতীয় ওজন পরিমাপ), তবে তিনি প্রতিযোগিতা থেকে বাদ পড়বেন এবং র‌্যাঙ্ক ছাড়া সর্বশেষ অবস্থানে থাকবেন

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংয়ের বিরুদ্ধে উঠেছিল চাঞ্চল্যকর যৌন হেনস্থার অভিযোগ। তাঁকে পদ থেকে সরানো না হলে, দেশের তারকা কুস্তিগিররা খেলা ছেড়ে দেবেন বলেই প্রতিবাদে শামিল হয়েছিলেন। সেই আন্দোলনের মুখ ছিলেন বজরং পুনিয়া (Bajrang Punia), ভিনেশ ফোগাট ও সাক্ষী মালিকরা। কেন্দ্রের প্রতিবাদে তাঁরা দিল্লির পথে নেমে আন্দোলন করেছিলেন। সহ্য় করেছিলেন 'পুলিসের অত্য়াচার'ও। আর এইসবের চক্করেই ভিনেশ ৫৩ কেজির বিভাগে ট্রায়াল দিতে বিদেশে যেতে পারেননি। ৫৩ কেজিই তাঁর আসল বিভাগ। বাধ্য় হয়ে তিনি ৫০ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। ভিনেশের কাছে শর্ত দেওয়া হয়েছিল যে, ট্রায়ালে যদি তিনি অন্তিম পাঙ্ঘালকে হারাতে পারেন, তাহলে তাঁকে পছন্দের ৫৩ কেজি বিভাগে নামতে দেওয়া হবে। কিন্তু কুস্তি ভুলে আন্দোলন করা মেয়ে সেই পথে আরে হাঁটেননি। বাধ্য় হয়েই বেছে নেন ৫০ কেজি বিভাগ। ভিনেশের বদলে অলিম্পিক্সে অন্তিমই অংশ নিচ্ছেন ভিনেশের পছন্দের ৫৩ কেজি বিভাগে।

আরও পড়ুন: সাবাশ ফাইটার, অলিম্পিক্স ফাইনালে উঠে ইতিহাস 'দঙ্গল' কন্যা ভিনেশের, আসছেই সোনা বা রুপো!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.