UCL Final: Chelsea র চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেপথ্যে রয়েছেন এই ভারতীয়! কে Vinay Menon?

 চেলসির ফুটবলারদের তরতাজা রাখার জন্য লাইমলাইটে উঠে আসছে বিনয়ের নাম।

Updated By: May 31, 2021, 12:49 PM IST
UCL Final: Chelsea র চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নেপথ্যে রয়েছেন এই ভারতীয়! কে Vinay Menon?

নিজস্ব প্রতিনিধি: ২০১৮ সালে রাশিয়ায় যখন বিশ্বকাপ চলছিল তখন খবরের শিরোনামে এসেছিলেন রব চক্রবর্তী। হ্যারি কেনের দলের এই ডাক্তার ছিলেন ভারতীয়। ইংল্যান্ডের 'ইন্ডিয়ান কানেকশন' শব্দবন্ধে রবকে নিয়ে বেশ লেখালিখিও হয়েছিল তখন। এবার বিশ্ববন্দিত বিদেশি ফুটবল ক্লাবের সাফল্যের সঙ্গে জুড়ে গেলেন আরেক ভারতীয়। তিনি কেরলের বিনয় মেনন (Vinay Menon)। ম্যাঞ্চেস্টার সিটিকে (Manchester City) হারিয়ে এবার দ্বিতীয় বারের জন্য চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে চেলসি( Chelsea)। ইউরোপের সেরার মুকুট উঠেছে লন্ডনের ক্লাবে। চেলসির কোচ থমাস টাচেলের (Thomas Tuchel) প্রশংসায় যেমন সকলেই পঞ্চমুখ হয়েছেন, তেমনই চেলসির ফুটবলারদের তরতাজা রাখার জন্য ফের লাইমলাইটে উঠে আসছে বিনয়ের নাম।

সেই ২০০৮ থেকে চেলসির সঙ্গে রয়েছেন চেলসির ওয়েলনেস কনসালট্যান্ট ও মাইন্ড স্ট্র্যাটেজিস্ট। যাঁর কাজ ফুটবলারদের মানসিক ভাবে শক্তিশালী করা। স্ট্যামফোর্ড ব্রিজে ১২-১৩ বছর কাটানো বিনয় কাজ করেছেন জন টেরি (John Terry), দিদিয়ের দ্রোগবা (Didier Drogba) ও ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডদের (Frank Lampard) মতো চেলসির কিংবদন্তি ফুটবলারদের সঙ্গে। হোসে মোরনিহো (Jose Mourinho) ও অ্যান্তোনিও কোন্তের (Antonio Conte) মতো দুঁদে ফুটবল ম্যানেজারদেরও দেখেছেন তিনি। সম্প্রতি নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে সাক্ষাৎকার দিয়েছিলেন নিজের কাজ করার পদ্ধতি নিয়ে। বলেছিলেন,"আমি কোনও নিয়মে বাঁধা রুটিন ভিত্তিক কাজ করি না। কখনও প্লেয়ারদের যোগা করাই তো কখনও তাঁদের পর্যবেক্ষণ করে দীর্ঘক্ষণ কথা বলি।" বিনয়ের কাজই হচ্ছে যাবতীয় মানসিক সমস্যা থেকে প্লেয়ারদের দূরে রেখে তাঁদের ফোকাসটা শুধু ফুটবলেই রাখা। 

আরও পড়ুন: UEFA Champions League Final: ১-০ ব্যবধানে Manchester City-কে হারিয়ে দিল Chelsea

বিনয়ের পিতামহ কেরলের বিখ্যাত যোগগুরু। তাঁর থেকেই যোগের পাঠ নেন বিনয়। এরপর দেহচর্চা শিক্ষা নিয়ে কালিকট বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেন তিনি। এখানেই শেষ নয় স্পোর্টস সাইকোলজি নিয়ে এমফিল করে যোগচর্চা নিয়েই পড়াশোনা করে পুদুচেরি বিশ্ববিদ্যালয় থেকে। হিমালয়ের রিসোর্টে কাজ করার পর তিনি দুবাইয়ের হোটেলেও কাজ করেন। এরপরেই তিনি রাশিয়ান বিজনেস টাইকুন রোমান আব্রামোভিচের থেকে প্রস্তাব পান তাঁর ব্যক্তিগত স্বাস্থ্য পরামর্শদাতা হওয়ার। এরপর আর পিছন ফিরে তাকাননি বিনয়। কারণ আব্রাহোমিচের ক্লাবেই তিনি এখন চাকরি করছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.