Who Is Imane Khelif | Paris Olympics 2024: সনাক্তকরণ ভারতেই, মহিলার ভেকে 'পুরুষ' প্যারিসে! রইল বিতর্কিত বক্সারের ঠিকুজি কুষ্ঠি

Who Is Imane Khelif: গতবছর নিজেকে নারী হিসেবে প্রমাণ করতে ব্য়র্থ হয়েছিলেন মহিলা বক্সার ইমান খেলিফ! তিনিই সুযোগ পেয়েছেন অলিম্পিক্সের ৬৬ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করার। এখন এই আলজেরিয়ানকে নিয়েই বিতর্কের ঝড়।

Updated By: Aug 2, 2024, 04:19 PM IST
Who Is Imane Khelif | Paris Olympics 2024: সনাক্তকরণ ভারতেই, মহিলার ভেকে 'পুরুষ' প্যারিসে! রইল বিতর্কিত বক্সারের ঠিকুজি কুষ্ঠি
আলজেরিয়ান বক্সারকে ঘিরেই বিতর্কের ঝড় অলিম্পিক্সে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যত কাণ্ড প্যারিসে! অলিম্পিক্সে (Paris Olympics 2024) মহিলা বক্সারের সঙ্গে নাকি লড়ানো হল এক 'পুরুষ' বক্সারকে! বক্সার বিতর্কে ঝড় উঠে গিয়েছে ফ্রান্সের রাজধানীতে। ইতালিয়ান মহিলা বক্সার অ্যাঞ্জেলিনা কারিনি রিংয়ে নেমেছিলেন আলজেরিয়ার ইমান খেলিফের (Imane Khelif) বিরুদ্ধে। কিন্তু মাত্র ৪৬ সেকেন্ডের মধ্য়ে খেলা শেষ হয়ে যায়। খেলিফের প্রচণ্ড জোরালো ঘুষিতে কারিনি রিংয়ে আত্মসমর্পণ করে বেরিয়ে যান কারিনি। পরে ইতালিয়ান কাঁদতে কাঁদতে জানিয়েছেন যে, তিনি জীবেন  কখনও এত জোরে 'পাঞ্চ' হজম করেননি। আর ঠিক এই ঘটনার পরেই আসামীর কাঠগড়ায় বিতর্কিত আলজেরিয়ান।

আরও পড়ুন: টাকার থলি নিয়ে একের পর এক প্রস্তাব, ১.৫ কোটিতেই এখন মনু করবেন এই কাজ!

এই প্রতিবেদনে রইল খেলফিরে ঠিকুজি কুষ্ঠি। ২৫ বছরের বক্সারকে তাঁর বাবা বক্সিং করতে দিতে চাননি। কারণ তিনি মেয়েদের বক্সিং মানতে পারেন না। ফলে একপ্রকার পরিবারের বিরুদ্ধে গিয়েই জোর করে তিনি বক্সিং কেরিয়ার বেছে নিয়েছিলেন খেলিফ। বর্তমানে ইউনিসেফের ব্র্য়ান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করা খেলিফের বক্তব্য় ছিল যে, তিনি বড় মঞ্চে সোনা জিতে আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করতে চান। ২০১৮ সালে বিশ্ব চ্য়াম্পিয়নশিপে খেলিফের পেশাদার বক্সিংয়ে হাতেখড়ি। সেবার ১৭ নম্বরে শেষ করেছিলেন তিনি। এরপরের বছর এই আসরে তিনি থেমেছিলেন ১৯ নম্বরে। ২০২১ সালে টোকিও অলিম্পিক্সেও খেলফি অংশ নেনে। তবে আয়ারল্য়ান্ডের কেলি হারিংটনের কাছে কোয়ার্টার ফাইনালে হেরে টোকিও ছেড়েছিলেন। এরপর ২০২২ সালে আফ্রিকান অ্যামেচার চ্য়াম্পিয়নশিপে সোনা জিতে, পরের বছর খেলফি মেডিটেরানিয়ান গেমল ও  আরব গেমসেও সোনা পান। 

২০২৩ সালে আলজেরিয়া থেকে ভারতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেলতে এসেই খেলফি ফেঁসে যান! নয়াদিল্লিতে তাঁকে রিংয়ে নামতে দেওয়া হয়নি এই আসরে। আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়শনের সভাপতি উমর ক্রেমলেভ এক বিবৃতি দিয়ে বলেন, 'ডিএনএ পরীক্ষার পর আমরা একাধিক অ্যাথলিটকে সনাক্ত করেছি। যাঁরা তাঁদের সহকর্মীদের কাছে নারী হিসেবে প্রমাণ করার জন্য় প্রতারণা করেছে। ডিএনএ পরীক্ষার ফল বলছে যে, তাদের এক্সওয়াই ক্রোমোজোম রয়েছে। এরকম ক্রীড়াবিদদের এই প্রতিযোগিতা থেকে বাদ দেওয়া হল।' তালিকায় ছিল খেলিফের নামও। তিনি নিজেকে সেবার মহিলা বলে প্রমাণ করতে পারেননি। খেলিফ এরপর বলেছিলেন, 'কিছু দেশ আছে, যারা চায়নি আলজেরিয়া স্বর্ণপদক জিতুক। এটি বিরাট ষড়যন্ত্র, তবে আমরা চুপ করে থাকব না।'

অলিম্পিক্স সংস্থা খেলিফকে ছাড়পত্র দেয় অংশগ্রহণের। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির মুখপাত্র মার্ক অ্যাডামস বলেছেন, যেহেতু খেলিফের পাসপোর্টে 'মহিলা' লেখা আছে, তাই তিনি বক্সিংয়ের ৬৬ কেজি বিভাগে নারী বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্য়ারিসে। তিনি জানিয়েছেন যে, মহিলা বিভাগে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রত্যেকেই প্রতিযোগিতায় যোগ্যতার নিয়ম মেনে চলছে!

আরও পড়ুন: বক্সিং রিংয়ে মহিলা vs 'পুরুষ'! লিঙ্গ বিতর্কের আগুনে জ্বলছে অলিম্পিক্স
 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.