Rohit Sharma: আইসিসি ট্রফিতে চোকার্স টিম ইন্ডিয়া! 'শাক দিয়ে মাছ ঢাকলেন' রোহিত

ভারত যখনই খেলতে নামে একটা প্রশ্ন বারবার ঘোরাফেরা করে, সেটা হল আইসিসি ইভেন্টে জিততে না পারা। অবশ্য সেটাই তো স্বাভাবিক। কারণ ২০১৩ সালের পর থেকে এখনও পর্যন্ত ৯বার আইসিসি প্রতিযোগিতায় নেমেছে ভারতীয় দল। প্রতিবার সাফল্য অধরা থেকেছে।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 12, 2023, 06:44 PM IST
Rohit Sharma: আইসিসি ট্রফিতে চোকার্স টিম ইন্ডিয়া! 'শাক দিয়ে মাছ ঢাকলেন' রোহিত
হতাশা কাটিয়ে রোহিতের নেতৃত্বে ভারত কি বিশ্বকাপ জিতবে? ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৩ সালে শেষবার আইসিসি ট্রফি (ICC Trophy) জিতেছিল টিম ইন্ডিয়া (Team India)। মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি (ICC Champions Trophy 2013) জয়ের স্বাদ পেয়েছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। এরপর গত ১০ বছর ধরে শুধুই হতাশা। নেতার মুখ বদলে গিয়েছে। আইসিসি ইভেন্টে সাফল্য অধরাই রয়ে গিয়েছে। বিরাট কোহলির (Virat Kohli) পর রোহিত শর্মা (Rohit Sharma), দুজনকেই খালি হাতে বারবার ফিরতে হয়েছে। আর তাই আইসিসি প্রতিযোগিতার প্রসঙ্গ এলেই ভারতীয় দলকে 'চোকার্স' তকমা দেওয়া হচ্ছে! যদিও সেটা মানতে নারাজ দলের বর্তমান অধিনায়ক। 

ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে প্রথম টেস্ট  খেলতে নামার আগে স্বভাবতই চলে এসেছিল বিশ্ব টেস্ট ফাইনালে (ICC World Test Championship Final 2023) অস্ট্রেলিয়ার (Asutralia) কাছে ২০৯ রানে হারের প্রশ্ন। রোহিত অনেকটা অজুহাত খাড়া করলেন। বলেন, "প্রথমত এমন ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচ কিংবা প্রতিযোগিতায় খেলতে নামার আগে আমার সব ক্রিকেটারকে চাই। প্রত্যেককে ১০০ শতাংশ ফিট থাকতে হবে। চাই না কারও চোট নিয়ে সমস্যা থাকুক।" রোহিতের কথা বেশ বোঝা গেল তিনি জসপ্রীত বুমরা, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল, ঋষভ পন্থের মতো ক্রিকেটারদের কথা বলতে চাইছেন। এই চার তারকার দলে না থাকা একটা ফ্যাক্টর। তবে মেগা ম্যাচে তাঁর ও বিরাটের ব্যাট একেবারে শান্ত থেকেছে। যদিও নিজেদের ব্যাটে রানের খড়া নিয়ে একটিও শব্দ খরচা করেননি। 

আরও পড়ুন: IPL: একলাফে কত শতাংশ বাড়ল আইপিএল-এর ব্র্যান্ড ভ্যালু? দামের দিক থেকে এগিয়ে কোন দল?

আরও পড়ুন: IND vs PAK, Asia Cup 2023: হাইব্রিড মডেল মেনেই এশিয়া কাপ, পাক মুলুকে যাবে না রোহিতের টিম ইন্ডিয়া, জানাল বিসিসিআই

ভারত যখনই খেলতে নামে একটা প্রশ্ন বারবার ঘোরাফেরা করে, সেটা হল আইসিসি ইভেন্টে জিততে না পারা। অবশ্য সেটাই তো স্বাভাবিক। কারণ ২০১৩ সালের পর থেকে এখনও পর্যন্ত ৯বার আইসিসি প্রতিযোগিতায় নেমেছে ভারতীয় দল। প্রতিবার সাফল্য অধরা থেকেছে। দু'বারের ৫০ ওভারের বিশ্বকাপ (২০১৫ ও ২০১৯) থেকে সেমি ফাইনালে বিদায়। চার বার টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে (২০১৪, ২০১৬, ২০২১, ২০২২) খালি হাতে ফিরেছে তারকাখচিত দল। এরমধ্যে ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ফাইনালে হেরেছিল ভারত। ২০১৬ সালে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতকে হারিয়ে ফাইনালে চলে যায় ওয়েস্ট ইন্ডিজ। ২০২১ সালে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল বিরাটের ভারত। গত বছর সেমি ফাইনাল গেলেও, সেই ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জার হার হজম করেছিল রোহিতের ভারত। এছাড়া বিরাটের নেতৃত্বে ২০১৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হার তো আছেই। সঙ্গে যোগ হয়েছে ২০২১ ও ২০২৩ সালে বিশ্ব টেস্ট ফাইনালে হার তো আছেই। 

তবে রোহিতের আশা, আগামী দিনে আইসিসি ট্রফি জিতবে ভারত। বলেছেন, "অনেক দিন ট্রফি জিততে পারিনি। কিন্তু আমার মতে, নিজেদের কাজ ঠিকঠাক করলে সাফল্য একদিন আসবেই। গত কয়েক বছর ধরেই অনেক ভালো খেলেছি। কখনও ভাগ্যও আপনার পক্ষে থাকতে হবে। গত পাঁচ-ছ’বছরের কথা খেয়াল করলে দেখবেন যে আমরা ধারাবাহিক ক্রিকেট খেলেছি। সব দেশে গিয়ে জিতেছি। কিন্তু ফাইনাল জেতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। যত দিন না জিততে পারছি, তত দিন লড়াই জারি থাকবে।" এখানেই থেমে না থেকে রোহিত ফের যোগ করেন, "আমি মনে করি যতক্ষণ আমরা সবকটা বক্সে টিক দিচ্ছি, ভালো ক্রিকেট খেলছি, তখন সব ঠিক হবে।" 

২০১১ সালে যেবার শেষবার বিশ্বকাপ জেতে দল তখন সেটা ছিল ঘরের মাঠে ম্যাচ। এবারও ঘরের মাঠে বিশ্বকাপ। ফলে এবার সেই সাফল্য দেখতে চাইছেন সমর্থকরা। ঘরের মাঠেই এবার তৃতীয়বারের জন্য একদিনের ক্রিকেটে বিশ্বকাপ জেতার হাতছানি ভারতের সামনে। রোহিতের টিম ইন্ডিয়া কি পারবে? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.