Virat Kohli | World Cup 2023: শৈশবের নায়কের সামনেই কিং হলেন কোহলি

এই রেকর্ডের মাঝেই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৮০তম সেঞ্চুরি করে ফেলেছেন বিরাট কোহলি। এখনও আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি সেঞ্চুরির রেকর্ড রয়েছে মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের নামে।

Updated By: Nov 15, 2023, 06:04 PM IST
Virat Kohli | World Cup 2023: শৈশবের নায়কের সামনেই কিং হলেন কোহলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'কিং কোহলি' অবশেষে ছাড়িয়ে গেলেন 'ক্রিকেটের ঈশ্বর'-এর বিশ্বরেকর্ড। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০২৩ বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে টিম ইন্ডিয়ার তারকা ব্যাটসম্যান বিরাট কোহলির বিস্ফোরক স্টাইলের ব্যাটিং ফের দেখা গিয়েছিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ইতিহাস গড়েছেন বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ২০২৩-এর সেমিফাইনালে তার ৫০তম ওডিআই সেঞ্চুরি করে এই বিশ্ব রেকর্ড গড়েছেন বিরাট কোহলি।

এর মধ্য দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির নিরিখে মহান ব্যাটসম্যান সচিন তেন্ডুলকরের বিশ্ব রেকর্ডকে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি।

'ক্রিকেটের ঈশ্বর' বিশ্ব রেকর্ড ছাড়িয়ে গেলেন কিং কোহলি!

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন সর্বোচ্চ ৫০টি সেঞ্চুরি রয়েছে বিরাট কোহলির নামে। ভারতের প্রাক্তন তারকা ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর তার একদিনের আন্তর্জাতিক কেরিয়ারে মোট ৪৯টি সেঞ্চুরি করেছিলেন। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ১৫ নভেম্বর ২০২৩-এর দিনটিকে স্মরণীয় করে রেখেছেন বিরাট কোহলি। আজ অবধি, বিশ্বের কোনও ব্যাটসম্যান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০ সেঞ্চুরি করতে পারেননি। কিন্তু বিরাট কোহলি অবশেষে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ ২০২৩-এর সেমিফাইনালে ৫০ ওয়ানডে সেঞ্চুরির বড় মাইলফলক অর্জন করেছিলেন।

আরও পড়ুন: INDvsNZ | World Cup 2023: ভারতের খেলায় ফের রহস্যময়ীর হানা! শুভমনের ছয়ে হাততালি রোদ চশমায় চোখ ঢাকা সুন্দরীর

ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরি

১. বিরাট কোহলি (ভারত) - ৫০

২. সচিন তেন্ডুলকর (ভারত) - ৪৯

৩. রোহিত শর্মা (ভারত) - ৩১

৪. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) - ৩০

৫. সনথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা) - ২৮

৬. হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা) – ২৭

আন্তর্জাতিক ক্রিকেটে ৮০তম সেঞ্চুরি বিরাটের

এই রেকর্ডের মাঝেই আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৮০তম সেঞ্চুরি করে ফেলেছেন বিরাট কোহলি। এখনও আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি সেঞ্চুরির রেকর্ড রয়েছে মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের নামে।

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ১০০টি সেঞ্চুরি করেছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর। গ্রেটদের এই তালিকায় ৮০টি সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে রয়েছেন কিং কোহলি। অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন অধিনায়ক রিকি পন্টিং ৭১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে তৃতীয় স্থানে রয়েছেন। ৬৩টি আন্তর্জাতিক সেঞ্চুরি করে চতুর্থ স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার কুমার সঙ্গাকারা।

আরও পড়ুন: Virat Kohli | IND vs NZ: বিরাটও করে ফেললেন সেই রেকর্ড, যা এর আগে শুধু সচিন-রোহিতই করেছেন

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি

১. সচিন টেন্ডুলকার (ভারত) - ১০০টি সেঞ্চুরি

২. বিরাট কোহলি (ভারত)- ৮০টি সেঞ্চুরি

৩. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) – ৭১টি সেঞ্চুরি

৪. কুমার সঙ্গাকারা (শ্রীলঙ্কা)- ৬৩টি সেঞ্চুরি

৫. জ্যাক কালিস (দক্ষিণ আফ্রিকা) – ৬২টি সেঞ্চুরি

৬. হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা) – ৫৫টি সেঞ্চুরি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.