লঙ্কাওয়াশ সম্পূর্ণ, ধোনিগড়ে কোহলির সেঞ্চুরির ভরে রুদ্ধশ্বাস জিতে ৫-০ সিরিজ কব্জা

কোহলি-রায়াড়ু জুটির খেলা দেখে মনে হচ্ছিল সহজেই ম্যাচ পকেটে আসবে। কিন্তু হঠাত্‍ই রায়াড়ুর (৫৯) রান আউট ম্যাচে ফিরিয়ে আনে শ্রীলঙ্কাকে। ২৩১ রানের মধ্যে ৭ উইকেট হারানোর সময় অনেকে ধরেই নিয়েছিলেন শেষ অবধি হোয়াইটওয়াশের তীরে এসে হয়তো তরী ডুববে।

Updated By: Nov 16, 2014, 09:57 PM IST
লঙ্কাওয়াশ সম্পূর্ণ, ধোনিগড়ে কোহলির সেঞ্চুরির ভরে রুদ্ধশ্বাস জিতে ৫-০ সিরিজ কব্জা

পার্থ প্রতিম চন্দ্র

শ্রীলঙ্কা- ২৮৬/৮। ভারত-২৮৮/৭ (ম্যাচের সেরা-অ্যাঞ্জেলো ম্যাথুজ, সিরিজ সেরা- বিরাট কোহলি)

শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫-০ সিরিজ জয় করে ফেলল ভারত। রবিবার রাঁচিতে কার্যত দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে নেমেও দারুণ জয় পেল বিরাট কোহলির দল। টানটান ম্যাচে শেষ অবধি জয় আর পরাজয়ে ব্যবধান গড়ে দিল অধিনায়ক কোহলির অপরাজিত ১৩৯ রানের ইনিংস। জয়ের জন্য ২৮৭ রান তাড়া করতে নেমে একটা সময় দারুণ চাপে পড়ে গিয়েছিল ভারত। কোহলি-রায়াড়ু জুটির খেলা দেখে মনে হচ্ছিল সহজেই ম্যাচ পকেটে আসবে। কিন্তু হঠাত্‍ই রায়াড়ুর (৫৯) রান আউট ম্যাচে ফিরিয়ে আনে শ্রীলঙ্কাকে। ২৩১ রানের মধ্যে ৭ উইকেট হারানোর সময় অনেকে ধরেই নিয়েছিলেন শেষ অবধি হোয়াইটওয়াশের তীরে এসে হয়তো তরী ডুববে।

কিন্তু সচিনের ক্রিকেটকে বিদায় জানানোর ঠিক এক বছর পর ভারতীয় ক্রিকেটের সব ভরসার প্রতীক কোহলি একেবারে প্রাচীর হয়ে দাঁড়িয়ে গেলেন। একেবারে ঠান্ডা মাথায়, হিসাব করে ম্যাচ বের করে আনলেন। অষ্টম উইকেটে দারুণ সহায়তা করলেন অক্ষর প্যাটেল (১৭)। তবে উথাপ্পা (১৯), কেদার যাদব (২০), স্টুয়ার্ট বিনি (১২) -রা সুযোগ কাজে লাগাতে পারলেন না। ইডেনে বিশ্বরেকর্ড গড়া রোহিত শর্মা (৯)-ও আজ ব্যর্থ হলেন। শেষের পাঁচ ওভারে ৭৪ রান দিয়ে ভারতীয় বোলররা হতাশ করলেন। কিন্তু দিনের শেষে ধোনির ঘরের মাঠ রাঁচিতে হোয়াইটওয়াশ হওয়ার আনন্দে সব কিছু ঢাকা পড়ে গেল। আজ থেকে ঠিক ১৭ দিন বাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু অতি গূরত্বপূর্ণ সিরিজ।

ক্যাঙারুর দেশেই খেলতে হবে বিশ্বকাপ। তার আগে সিরিজে ৫-০ এই জয় ভারতীয় দলের আত্মবিশ্বাসকে একেবারে তুঙ্গে নিয়ে গেল। কে বলবে এই দলে ধোনি ছিলেন না, ছিলেন না ভূবনেশ্বর কুমার- মহম্মদ সামিও। অনেকেই হয়োত শ্রীলঙ্কা দলের মান নিয়ে প্রশ্ন তুলবেন। কিন্তু এতো অনেক পুরনো কথা, যেখানে কোনও দল গোহারা হারলেই তাদের মান নিয়ে প্রশ্ন ওঠে। ভুলে গেলে চলবে না মালিঙ্গা ছাড়া প্রায় এই দলের পুরোটাই হয়তো বিশ্বকাপে খেলবে।      

Tags:
.