Vinesh Phogat : ব্রোঞ্জ জিতে স্বপ্নের কামব্যাক ঘটালেন ভিনেশ ফোগাট

Vinesh Phogat : কমনওয়েলথ গেমসের এবারের আসর থেকে ভারতীয় কুস্তিগীররা মোট ১২টি পদক জিততে সমর্থ হয়েছিলেন। তার মধ্যে অন্যতম ভিনেশের স্বর্ণপদক। 

Updated By: Sep 14, 2022, 11:52 PM IST
Vinesh Phogat : ব্রোঞ্জ জিতে স্বপ্নের কামব্যাক ঘটালেন ভিনেশ ফোগাট
স্বপ্নের কামব্যাক ঘটালেন ভিনেশ ফোগাট। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র কয়েক ঘণ্টার মধ্যে চিত্রটা বদলে গেল। বেলগ্রেডে অনুষ্ঠিত বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ (World Wrestling Championships) থেকে বুধবার ভারত (India) তাদের প্রথম পদক নিশ্চিত করল। স্বপ্নের কামব্যাক ঘটিয়ে ভারতকে পদক এনে দিলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ৫৩ কেজি ফ্রিস্টাইল বিভাগে বুধবার ব্রোঞ্জ পদক জিতলেন তিনি। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগির হিসেবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে দু'টি পদক জয়ের নজির গড়লেন ভিনেশ‌। এর আগে ২০১৯ সালে নূর সুলতানে ভারতের হয়ে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের মঞ্চে সোনা জিতেছিলেন। 

মগলবার গতকাল সবাইকেঅবাক করে প্রথম রাউন্ডেই ৭-০ ফলে হেরে গিয়েছিলেন ভিনেশ। সেই মঙ্গোলিয়ার প্রতিপক্ষ বাতখুয়াগ এদিন ফাইনালে চলে যাওয়াতে রপেসঁ বিভাগে লড়াই করার সুযোগ পেয়ে যান। সেখানে আর কোনও ভুল না করে ভারতের হয়ে ব্রোঞ্জ জয় নিশ্চিত করেন তিনি। উল্লেখ্য খুলান বাক্তুয়াগের (Khulan Batkhuyag) কাছে প্রথম রাউন্ডে পরাজিত হন ভিনেশ। এ দিন রপেসঁ বিভাগের ফাইনাল ম্যাচে পর্যুদস্ত করেন সুইডেনের (Sweden) প্রতিপক্ষকে। এম্মা জোনাকে (Emma Malmgren) ফাইনালে তিনি হারান ৮-০ ফলে। 

আরও পড়ুন: Sourav Ganguly : সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়ের পর কী বললেন বিসিসিআই প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়?

আরও পড়ুন: Ravindra Jadeja : ফিরে আসার জন্য জোর লড়াই করছেন 'স্যর জাদেজা'

কয়েক সপ্তাহ আগে শেষ হওয়া বার্মিংহাম কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন তিনি। কমনওয়েলথ গেমসের এবারের আসর থেকে ভারতীয় কুস্তিগীররা মোট ১২টি পদক জিততে সমর্থ হয়েছিলেন। তার মধ্যে অন্যতম ভিনেশের স্বর্ণপদক। কমনওয়েলথ গেমসে এটি ছিল ভিনেশের তৃতীয় সোনার পদক। রপেসঁ বিভাগের প্রথম রাউন্ডে ভিনেশ কাজাকিস্তানের এসিমোভাকে হারান ৪-০ ফলে। পরবর্তী রাউন্ডে আজারবাইজানের লেইলা গুরবানোভার বিরুদ্ধে বাই পান তিনি। চোট থাকায় নামতেই পারেননি গুরবানোভা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.