BGT 2023 | Usman Khawaja : খোয়াজার সেঞ্চুরির শাসনে প্রথম দিনেই ব্যাকফুটে ভারত!

Usman Khawaja century put australia on drivers seat on day 1 Ahmedabad test BGT 2023: ভারতের বিরুদ্ধে প্রথম ও টেস্ট কেরিয়ারে ১৪ নম্বর শতরান পেলেন উসমান খোয়াজা। তাঁর ব্যাটে ভর করেই আহমেদাবাদ টেস্টের প্রথম দিনে অজিরা চলে গেল চালকের আসনে। উপমহাদেশের পিচে ২৫০-র কাছাকাছি বল খেলে সেঞুরি করা মোটেই মুখের কথা নয়। 

Updated By: Mar 9, 2023, 05:01 PM IST
 BGT 2023 | Usman Khawaja : খোয়াজার সেঞ্চুরির শাসনে প্রথম দিনেই ব্যাকফুটে ভারত!
সেঞ্চুরির পর খোয়াজা, ছবি-আইসিসি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium, Ahmedabad) শুরু হয়েছে বর্ডার-গাভাসকর (BGT 2023) ট্রফির চতুর্থ তথা অন্তিম টেস্ট। শুক্রবার ভারত-অস্ট্রেলিয়ার ৭৫ বছরের ক্রিকেটীয় সম্পর্ক উদযাপন করেছেন দুই দেশের প্রধানমন্ত্রী-নরেন্দ্র মোদী (Narendra Modi) ও অ্যান্থনি অ্যালবানিজ (Anthony Albanese)। তাঁরাই এই ঐতিহাসিক টেস্টের শুভসূচনা করলেন এদিন। 

অন্যদিকে এই টেস্ট জিতেই ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের টিকিট সংরক্ষণ করতে মরিয়া। ভারত যদি জিততে না পারে তাহলে, ভারতের ভাগ্য ঝুলে থাকবে শ্রীলঙ্কা ও নিউজিল্য়ান্ডের মধ্যে দুই ম্যাচের সিরিজের ওপর। এরকম এক প্রেক্ষাপটেই প্রথম দিনের খেলা হয়ে গেল আহমেদাবাদে। স্কোরবোর্ড বলছে টস জিতে প্রথমে ব্যাট করে স্টিভ স্মিথের (Steven Smith) অস্ট্রেলিয়া তুলে ফেলেছে ২৫৫ রান। রোহিত শর্মার (Rohit Sharma) বোলাররা তুলতে পেরেছেন চারটি মাত্র উইকেট। রোহিতও বলেছিলেন যে, এই পিচে তিনি টস জিতলে প্রথমেই ব্যাট করতে চাইতেন। পরের দিকে ব্যাট করার দিকে তিনিও হাঁটতেন না। অস্ট্রেলিয়ার জন্য টস জেতাটা হয়ে গেল বড় অ্যাডভান্টেজ।

আরও পড়ুনWATCH | Virat Kohli: বোঝো কাণ্ড! ফিল্ডিংয়ের সময়ে খাচ্ছেন কোহলি! ঝড়ের বেগে শেয়ার হচ্ছে ভিডিয়ো

যদিও স্কোরবোর্ডে লেখা নেই ভারতের হতশ্রী ফিল্ডিং, ক্যাচ মিস, প্রতিপক্ষের ব্যাটারকে বারবার 'জীবনদান' করার ঘটনা। প্রথম দু'টি টেস্টে ভারতের পিচ দেখে আইসিসি বলেছিল গড়পড়তা। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার মতে ইন্দোরের অর্থাৎ তৃতীয় টেস্টের পিচ ছিল খেলার অযোগ্য়। আহমেদাবাদের পিচে প্রথম দিন ব্যাটাররা কিন্তু কল্কে করতে পারলেন। স্পিনারদের লড়ে নিতে হল উইকেট। এই পিচের চরিত্র যে আলাদা তা ভালো ভাবেই টের পাওয়া গেল।

তবে এসব কিছুকেই ছাপিয়ে গেল উসমান খোয়াজার ইনিংস। উপমহাদেশের পিচে এভাবে ক্রিজ কামড়ে পড়ে থাকা এবং সেঞ্চুরি করা মোটেই সহজ কাজ নয়। তবে বিশ্বের অন্যতম সেরা টেস্ট ব্যাটার জীবনের অন্যতম সেরা ইনিংস খেলে ফেললেন। এদিন ট্র্যাভিস হেড ও খোয়াজা ওপেন করতে নেমেছিলেন। ৪৪ বলে ৩২ রান করে হেড ফিরে যান। এরপর খোয়াজা ঠিক করে নেন যে তিনি উইকেট কিছুতেই দেবেন না। তিনে নামা মার্নাল লাবুশানে মাত্র তিন রান করে মহম্মদ শামির বলে ক্লিন বোল্ড হয়ে যান। এরপর চারে আসা স্মিথ (৩৮) ও পাঁচে নামা পিটার হ্যান্ডসকম্বকে (১৭)  ফিরিয়ে দেন জাদেজা ও শামি। ক্যামেরন গ্রিনকে নিয়ে লড়াই চালিয়ে যান খোয়াজা। দিনের শেষ গ্রিন ৪৯ রানে ও খোয়াজা ১০৪ রানে অপরাজিত আছেন। ভারতের বিরুদ্ধে এই প্রথম সেঞ্চুরি করলেন খোয়াজা। ১৪ নম্বর টেস্ট সেঞ্চুরির স্বাদ পেলেন তিনি। ভারতের লক্ষ্যই থাকবে আগামিকাল যত দ্রুত সম্ভব বাকি ছয় উইকেট ফেলে দেওয়া।

আরও পড়ুনWATCH | PM Modi | BGT 2023: রোহিতদের সঙ্গে 'জনগণমন'তে গলা মেলালেন মোদী! গর্বে বুক ভরে গেল ভারতীয়দের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.