১০ সেকেন্ডের কমে দৌড়ে ইন্ডোরে নতুন বিশ্বরেকর্ড বোল্টের

খোলা মাঠের পর এবার ইন্ডোরেও গতির নয়া রেকর্ড কায়েম করলেন উসেইন বোল্ট।

Updated By: Aug 24, 2014, 04:14 PM IST
১০ সেকেন্ডের কমে দৌড়ে ইন্ডোরে নতুন বিশ্বরেকর্ড বোল্টের

----------------------------------------------------------------------------------------------------------------------------------------------

ওয়েব ডেস্ক: বিশ্বের দ্রুততম মানবের নয়া নজির। খোলা মাঠের পর এবার ইন্ডোরেও গতির নয়া রেকর্ড কায়েম করলেন উসেইন বোল্ট। ইন্ডোরে ১০০ মিটার দৌড়ে দশ সেকেন্ডের নিচে শেষ করা যায় না, এমন মিথ ভেঙে চুরমার করে দিলেন জামাইকান বিদ্যুত্‍। পোলান্ডের রাজধানী ওয়ারশতে বোল্ট ১০০ মিটার দৌড়লেন ৯.৯৮ সেকেন্ডে। এই রেসে দ্বিতীয় স্থানে থাকা জামাইকার শিলডন মিচেল, সময় নিলেন ১০.৩৩ সেকেন্ড।

বেসরকারি হিসাবে ইন্ডোরে এতদিন ১০০ মিটারে সবচেয়ে কম সময়ে দৌড় শেষ করার রেকর্ড ছিল নামিবিয়ার দৌড়বিদ ফ্র্যাঙ্কি ফ্রেডরিকসের। ১৯৯৬ সালে এক প্রতিযোগিতা ফ্রাঙ্কি ১০০ মিটার দৌড়েছিলেন ১০.০৫ মিনিটে।

চোট সারিয়ে ট্র্যাকে ফেরা বোল্ট চলতি মরসুমে প্রথমবার ১০ সেকেন্ডের কমে ১০০ মিটার শেষ করলেন। চলতি মরসুমে প্রতিযোগিতামূলক আসরে বোল্টের এটি ছিল তৃতীয় রেস। গ্লাসগো কমনওয়েলথ গেমসে 4×100 মিটার  রিলেতে সোনা জেতেন। ব্রাজিলের কোপাকাবানা বিচে ১০০ মিটারে দৌড়ে বোল্ট সময় নিয়েছিলেন ১০.০৬ সেকেন্ড।

বৃহস্পতিবার জুরিখে ডায়মন্ড লিগের আগে বোল্টের এই কীর্তি বুঝিয়ে দিল  বিশ্বের সবচেয়ে সুন্দর শহরেও বিদ্যুত্‍ আছড়ে পড়তে চলেছে।

 

.