Russia-Ukraine War Updates: রুশ ও বেলারুশের অ্যাথলিটদের রুখতে এবার বৃহত্তর আন্দোলনের পথে ইউক্রেন

Ukraine to prevent russian and belarusian athletes from participating in international competitions and the 2024 Olympic Games: খেলার মঞ্চে রাশিয়া ও বেলারুশকে রুখতে মরিয়া ইউক্রেন। ইউক্রেনের পার্লামেন্ট বিবৃতি দিয়ে জানিয়ে দিল যে, তারা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটছে।   

Updated By: Mar 9, 2023, 03:51 PM IST
 Russia-Ukraine War Updates: রুশ ও বেলারুশের অ্যাথলিটদের রুখতে এবার বৃহত্তর আন্দোলনের পথে ইউক্রেন
রুশ-বেলারুশের অ্যাথলিটদের কিছুতেই চাইছে না ইউক্রেন

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়ান (Russian) ও বেলারুশিয়ান (Belarusian) অ্যাথলিটদের এবার নিষিদ্ধ করা হোক! আন্তর্জাতিক মঞ্চ ও আসন্ন প্যারিস ২০২৪ অলিম্পিক্স গেমসে (Paris 2024 Olympic Games) যেন এই দুই দেশের অ্যাথলিটরা অংশ নিতে না পারে। এমনটা চাইছে ইউক্রেন। সেই দেশের পার্লামেন্ট এক বিবৃতি দিয়ে জানিয়েছে যে, 'ন্যাশনাল অলিম্পিক স্পোর্টস ফেডারেশন একত্রিত হয়ে রাশিয়ান ও বেলারুশিয়ান অ্যাথলিটদের, আন্তর্জাতিক প্রতিযোগিতা ও  ২০২৪ অলিম্পিক্স গেমসে অংশ নেওয়া থেকে বিরত করার জন্য় একত্রিত হবে।' বৃহস্পতিবার অর্থাৎ আজ ইউক্রেনের জাতীয় অলিম্পিক কমিটির  ও অলিম্পিক্স স্পোর্টস ফেডারেশন যুগ্মভাবে লিখিত বিবৃতি পাঠাবে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটিকে। কোনও আগ্রাসী দেশকেই খেলার মঞ্চে দেখতে চায় না ইউক্রেন।

আরও পড়ুন: Pele: স্বীকৃতি না দেওয়া কন্যাকে সম্পত্তি দিয়ে গেলেন পেলে

এই কথা বলাই বাহুল্য যে চলতি রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine War) যুদ্ধের জেরেই ইউক্রেন নিচ্ছে এই সিদ্ধান্ত। ২০২০ টোকিও অলিম্পিক্স ও বেজিং প্যারালিম্পিক্সে নিষিদ্ধ ছিলেন রুশ ও বেলারুশের অ্যাথলিটরা। যদিও তাঁদের নিরপক্ষ দেশের পতাকা নিয়ে নামার অনুমতি ছিল। এক বছর আগে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল রাশিয়া। তারপর গত এক বছর ধরে দুতরফে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা, রক্তপাত, ধ্বংস, মৃত্যু, ইউক্রেন-ভূখণ্ডে রাশিয়ার জবরদখল, অত্যাচার, অনাচার ইত্যাদি ঘটেছে। একাধিকবার দুদেশের প্রতিনিধিরা আলোচনার টেবিলে বসলেও কোনও মীমাংসাসূত্র বেরিয়ে আসেনি। যুদ্ধ চলেছে যুদ্ধের মতোই। অবশ্য ভারত বা মোদী যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে উদাসীন থেকেছে, তা মোটেই নয়। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে একাধিকবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.