U19 World Cup: Yash Dhull-এর দুরন্ত ইনিংস, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অভিযান শুরু ভারতের

শুরু থেকেই দুরন্ত ছন্দে ভারতের অনূর্ধ্ব-১৯ দল।

Updated By: Jan 16, 2022, 02:02 PM IST
U19 World Cup: Yash Dhull-এর দুরন্ত ইনিংস, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অভিযান শুরু ভারতের
দুরন্ত মেজাজে কভার ড্রাইভ করছেন যশ ধুল। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: কি অদ্ভুত মিল! যে দিন বিরাট কোহলি (Virat Kohli ) টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে কথা জানালেন, ঠিক সেই দিনই গোলার্ধের অন্য প্রান্তে আর এক দিল্লির ছেলে বিশ্ব ক্রিকেটে উদয় ঘটালেন। টিম ইন্ডিয়ার (Team India) অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক যশ ধুলের (Yash Dhull) ব্যাটের উপর ভর করে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে জিতে বিশ্বকাপ (U19 World Cup) অভিযান শুরু করল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড।

প্রথমে ব্যাট হাতে অধিনায়ক যশ ধুলের অনবদ্য ইনিংস। তার পরে ভিকি ওস্তওয়ালের ৫ উইকেট এবং রাজ বাওয়ার ৪ উইকেটের সৌজন্যে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ লিগের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকাকে ৪৫ রানে হারাল ভারত। ভারতের ২৩২ রানের জবাবে ব্যাট করতে নেমে ২৬ বল বাকি থাকতেই ১৮৭ রানে অল আউট হয়ে যায় প্রোটিয়াসরা। আর এই ম্যাচ জিতে কোহলিদের হারের মধুর প্রতিশোধ নিলেন যশ ধুলরা।

টসে জিতে ভারতকে আগে ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকা। ব্যাট করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় ভারতের ছোটরা। ১১ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় মেন ইন ব্লু। তবে শেক রশিদ এবং অধিনায়ক যশ ধুল কিছুটা হলেও দলের হাল ধরার চেষ্টা করেন। কিন্তু ৩১ রান করে শেখ রশিদ আউট হয়ে যাওয়ার পর ভারতের চাপ আরও বাড়ে। তবে হাল ধরে থাকেন ভারত অধিনায়ক। ১০০ বলে ৮২ রানের অনবদ্য একটি ইনিংস খেলেন তিনি। ১১টি চার রয়েছে যশ ধুলের ইনিংসে।

আরও পড়ুন: Virat quits India Test captaincy: Kohli-র ‘বিরাট’ সিদ্ধান্তে হতবাক Rohit Sharma

আরও পড়ুন: Virat quits India Test captaincy: অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন Virat, সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন BCCI সভাপতি Sourav

India U 19 team

যশ ছাড়াও নিশান্ত সিন্ধু ২৭, কৌশল তাম্বে ৩৫ রান করেন। ফলে ১৯ বল বাকি থাকতেই ভারত ২৩২ রানে অল আউট হয়ে যায়। দক্ষিণ আফ্রিকার ম্যাথু বোস্ট ৩ উইকেট নিয়েছেন। ২টি করে উইকেট নিয়েছেন অ্যাফিউই নিয়ান্দা এবং ব্রেভিস। 

জবাবে ব্যাট করতে নেমে প্রথমেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। দলের রান যখন শূন্য, তখন প্রথম উইকেট হারিয়ে বসে থাকে প্রোটিয়াসরা। তবে ভালেতিনে কিতিমে এবং ব্রেভিস দলের হাল ধরেন। কিতিমে অবশ্য ২৫ রান করে আউট হয়ে যান। ব্রেভিস ৯৯ বলে ৬৫ রান করে কিছুটা লড়াই করার চেষ্টা করেছিলেন। কিন্তু লাভ হয়নি। বাকিরা কেউই সে ভাবে লড়াই করতে পারেননি। যার নিট ফল ম্যাচ হেরে দিতে হল দক্ষিণ আফ্রিকাকে।

আগামী ১৯ জানুয়ারি আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ভারতের ছোটরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.