আইসিসি র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর জায়গা খোয়াতে পারেন বিরাট কোহলি!

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থান ধরে রাখতে হলে পারথ এবং মেলবোর্নে বড় রান করতেই হবে বিরাটকে।

Updated By: Dec 11, 2018, 03:31 PM IST
আইসিসি র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর জায়গা খোয়াতে পারেন বিরাট কোহলি!

নিজস্ব প্রতিবেদন : ভারত অধিনায়ক বিরাট কোহলিকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দু নম্বরে উঠে এসেছেন উইলিয়ামসন। বিরাটের সঙ্গে রেটিং পয়েন্টের পার্থক্য এখন মাত্র ৭। বছর শেষে কী এক নম্বর জায়গা ধরে রাখতে পারবেন বিরাট? প্রশ্ন ক্রিকেট মহলে।

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে দুই ইনিংসে বিরাটের সংগ্রহ যথাক্রমে ৩ এবং ৩৪। অ্যাডিলেড টেস্টের পারফরম্যান্সের প্রভাব পড়েছে বিরাটের র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে থাকা বিরাটের রেটিং পয়েন্ট ১৫ কমে গিয়েছে। বর্তমানে এক নম্বরে থাকলেও বিরাটের রেটিং পয়েন্ট ৯২০। অন্যদিকে প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়ে ফেললেন কেন উইলিয়ামসন। পাকিস্তানের বিরুদ্ধে আবুধাবিতে শেষ টেস্টে ৮৯ এবং ১২৩ রান করার পাশাপাশি ম্যাচের সেরা হওয়ায় ৩৭ রেটিং পয়েন্ট পেয়েছেন নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ৯১৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দু নম্বরে উঠে এসেছেন তিনি। বিরাটের সঙ্গে তাঁর রেটিং পয়েন্টের ব্যবধান মাত্র ৭। চলতি বছরে বিরাট কোহলি এবং কেন উইলিয়ামসন দুজনেই ২টি করে টেস্ট খেলবেন। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্ট খেলবেন কিউইরা। অন্যদিকে অস্ট্রেলিয়া সফরে পারথ এবং মেলবোর্নে এই বছরে আরও দুটি টেস্ট খেলবেন বিরাটও। তাই আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থান ধরে রাখতে হলে পারথ এবং মেলবোর্নে বড় রান করতেই হবে বিরাটকে। তা না হলেই ২০১৮ সাল শেষে এক নম্বর জায়গা খোয়ানোর আশঙ্কা থেকে যাচ্ছে বিরাটের। কারণ যে ফর্মে রয়েছেন উইলিয়ামসন সেই ধারবাহিকতা ঘরের মাঠে দেখাতে পারলে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে ওটার হাতছানি রয়েছে তাঁর সামনে।

আরও পড়ুন - আমি প্রতিপক্ষ ব্যাটসম্যানকে বিরক্ত করতে ভালোবাসি : ঋষভ পন্থ

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় চার নম্বরে উঠে এলেন চেতেশ্বর পূজারা। অ্যাডিলেডে ১২৩ ও ৭১ রান করে জো রুট, ডেভিড ওয়ার্নারদের পিছনে ফেলে চার নম্বরে উঠে এসেছেন পূজারা। দু ধাপ ওপরে উঠে ব্যাটসম্যানদের তালিকায় ১৭ নম্বরে উঠে এসেছেন আজিঙ্কে রাহানে। ভারতীয় বোলারদের মধ্যে যশপ্রীত বুমরাহ কেরিয়ারের সেরা ৩৩ নম্বরে উঠে এসেছেন তিনি।

.