Tokyo Olympics: উদ্বোধনের আগেই তিরন্দাজি, শুরুতেই বাংলার অতনু, স্ত্রী দীপিকাও

প্রথম দিনেই স্বামী-স্ত্রীকে লড়তে দেখা যাবে দেশের জন্য।

Updated By: Jul 23, 2021, 07:01 AM IST
Tokyo Olympics: উদ্বোধনের আগেই তিরন্দাজি, শুরুতেই বাংলার অতনু, স্ত্রী দীপিকাও

নিজস্ব প্রতিবেদন- শুক্রবার ভারতীয় সময় বিকেল ৪.৩০ মিনিটে শুরু হচ্ছে  টোকিও অলিম্পিকসের যাত্রা। ভোর সাড়ে পাঁচটায় তিরন্দাজি ইভেন্ট দিয়ে শুরু হবে এবারের অলিম্পিকস। যোগ্যতা নির্ণায়ক ম্যাচে প্রথমেই নামবেন ভারতের তিরন্দাজ দীপিকা কুমারী। ঘণ্টা চারেক পরে তিরন্দাজি ইভেন্টে নামবেন বাংলার অতনু দাস। অর্থাৎ, প্রথম দিনেই স্বামী-স্ত্রীকে লড়তে দেখা যাবে দেশের জন্য।

মোট পাঁচটি ইভেন্টে অংশগ্রহণ করবেন ভারতীয় তিরন্দাজরা। পুরুষ এবং মহিলাদের ব্যক্তিগত এবং দলগত ইভেন্ট ছা়ড়াও এ বারই প্রথম অলিম্পিকসে মিক্সড ইভেন্ট হবে। অলিম্পিকের ইতিহাসে ভারত তীরন্দাজিতে কোনও পদক জিততে পারেনি। ১৯০০ সালে অলিম্পিকে প্রথম শুরু হয় তিরন্দাজি।

আরও পড়ুন: Tokyo Olympic 2020: অব্যাহত Covid দাপট, খেলা শুরুর আগেই আক্রান্ত বেড়ে ৮৬

শুক্রবার দীপিকা নামবেন মহিলাদের যোগ্যতা নির্ণায়ক রাউন্ডে। পুরুষদের বিভাগে নামবেন অতনু দাস, প্রবীণ যাদব এবং তরুণদীপ রাই। যোগ্যতা নির্ণায়ক পর্বে প্রথমে ৬৪ জন মহিলা এবং পুরুষ তিরন্দাজ ৭২টি করে তীর ছুঁড়বেন। তাঁদের মোট পয়েন্টের বিচারে তালিকা তৈরি হবে। পরের ধাপে একে অপরের বিরুদ্ধে খেলবেন প্রতিযোগীরা। এভাবেই রাউন্ড চলতে থাকবে।

এবারের অলিম্পিকসে বিশেষ নজর রয়েছে তিরন্দাজিতে। মনে করা হচ্ছে, দীপিকা কুমারী খুব ভালো ফোকাসে রয়েছেন। সদ্য বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন। তাই তাঁর দিকে বাড়তি নজর থাকার পাশাপাশি বাঙালি অতনু দাসের পারফরম্যান্সের দিকেও থাকছে নজর। কারণ মনে করা হচ্ছে যে, অলিম্পিকসের আগে থেকেই দারুণ ছন্দে রয়েছেন স্বামী-স্ত্রী জুটি।

.