R Ashwin's Duplicate | Border-Gavaskar Trophy: অশ্বিন আতঙ্কে কাঁপছে অজিরা, কামিন্সদের নেটে 'নকল অশ্বিন'!

To Counter R Ashwin Threat, Australia relying on Duplicate Ashwin: আর অশ্বিন আতঙ্কে কাঁপছে অস্ট্রেলিয়া। ভারতের তারকা স্পিনারকে সামলানোর জন্য তাঁরা নেটে আমদানি করেছেন 'নকল অশ্বিন'-এর। কে এই নকল অশ্বিন? কী তাঁর ভূমিকা, এই নিয়েই এই প্রতিবেদন।

Updated By: Feb 3, 2023, 01:58 PM IST
R Ashwin's Duplicate | Border-Gavaskar Trophy: অশ্বিন আতঙ্কে কাঁপছে অজিরা, কামিন্সদের নেটে 'নকল অশ্বিন'!
অশ্বিনকে সামলানোর মাস্টার প্ল্যান অস্ট্রেলিয়ার!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর ঠিক ছ'দিন। তারপরেই ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার অ্যাসিড টেস্ট। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে (Vidarbha Cricket Association Stadium) শুরু বহু প্রতীক্ষিত বর্ডার-গাভাসকর ট্রফি (Border-Gavaskar Trophy)। ব্যাক-টু-ব্যাক অস্ট্রেলিয়ায় গিয়ে এই ট্রফি জিতেছে ভারত। এবার অস্ট্রেলিয়ার কাছে রীতিমতো 'প্রেস্টিজ ফাইট'। ২০০৪ সালের পর ভারতে আর টেস্ট সিরিজ জিততে পারেনি অস্ট্রেলিয়া। টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা, ভারতের মাটিতে গত ১৪ বছরে মাত্র একটি টেস্ট জিতেছে অজিরা। তবে ১৭ বছরের খরা কাটিয়ে এবার ভারত থেকে ট্রফি নিয়ে ফিরতে মরিয়া প্যাট কামিন্সরা। এই কথা দিনের আলোর মতো পরিষ্কার যে, অস্ট্রেলিয়ার কাছে জুজু ভারতের স্পিনিং ট্র্যাক। পাশাপাশি ভারতের তারকা স্পিনার আর অশ্বিন (R Ashwin) তাঁদের কাছে নিছকই স্পিনার নয়, আতঙ্কেরও আরেক নাম। এই অশ্বিনকে সামাল দেওয়ার জন্য প্যাট কামিন্সদের (Pat Cummins) প্রস্তুতিতে থাকছেন 'ডুপ্লিকেট অশ্বিন'বা 'নকল অশ্বিন'! হ্যাঁ ঠিকই পড়েছেন। 

অস্ট্রেলিয়ার ব্যাটাররা বেঙ্গালুরুতে এখন প্রস্তুতি সারছেন। তাঁরা চার টেস্টের কোনও ভেন্যুই বেছে নেয়নি। চার দিনের শিবিরের জন্য় একেবারে নিরপেক্ষ পিচ বেছে নিয়েছে টিম অস্ট্রেলিয়া। স্পিন সহায়ক তিনটি পিচ বানিয়ে দিয়েছে কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশন। আর এই পিচে বল করছেন মহেশ পিঠিয়া (Maheesh Pithiya)। মহেশের বোলিংয়ের সঙ্গে অদ্ভুত রকমের মিল রয়েছে অশ্বিনের। ফলে অশ্বিনকে সামলানে 'নকল অশ্বিন'কেই খেলছেন কামিন্স অ্যান্ড কোং। ২১ বছরের মহেশ গতবছর ডিসেম্বরে বরোদার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক করেছেন। মহেশের ফোনের গ্যালারিতে শুধুই অশ্বিনের ছবি। তিনি স্বপ্ন দেখেন একদিন তাঁর আইডল অশ্বিনের মতো হওয়ার। কিন্তু আপাতত তাঁকে বিরোধী শিবির ব্য়বহার করছে ভারতকে হারানোর জন্য। 

আরও পড়ুনWATCH | Shubman Gill | Ishan Kishan: উত্তপ্ত বাক্যবিনিময় গড়াল হাতাহাতিতে! শুভমন-ঈশানের হোটেল রুমের ভিডিয়ো ভাইরাল

আগামী ৯-১৩ ফেব্রুয়ারি ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট হবে নাগপুরে। ১৭-২১ ফেব্রুয়ারি, দ্বিতীয় টেস্ট, দিল্লিতে। ১-৫ মার্চ, তৃতীয় টেস্ট, ধরমশালায়। ৯-১৩ মার্চ, সিরিজের চতুর্থ তথা শেষ টেস্ট আহমেদাবাদে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্টের ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএস ভরত, ঈশান কিশান, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট ও  সূর্যকুমার যাদব। ঈশান-সূর্য সাদা বলের ক্রিকেটে ভালো পারফর্ম করে লাল বলের ক্রিকেটে সুযোগ পেয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.