বিশ্বকাপে চার দলে বাজি রাখছেন সুনীল ছেত্রী

ছোট থেকেই বিশ্বকাপ এলে বাকি সব কাজ তুলে রাখেন ভারতীয় অধিনায়ক। 

Updated By: Jun 10, 2018, 01:40 PM IST
বিশ্বকাপে চার দলে বাজি রাখছেন সুনীল ছেত্রী

নিজস্ব প্রতিনিধি : জাতীয় দলের জার্সি গায়ে ১১২ ম্যাচে ৬২টা গোল করেছেন। বয়স এখন ৩২। আরও বেশ কয়েক বছর খেলা চালিয়ে যাওয়ার সঙ্কল্প নিয়ে ফেলেছেন সুনীল ছেত্রী। ব্যক্তিগত রেকর্ডের থেকে বরাবরই তিনি দলের সাফল্যে বিশ্বাসী। আর সে জন্যই বিশ্বকাপের ঠিক আগে প্রত্যেকবারই মন খারাপ থাকে তাঁর। জাতীয় দলের জার্সি গায়ে আন্তর্জাতিক মঞ্চে সাফল্য তাঁর কম নেই। কিন্তু দেশের হয়ে একবার বিশ্বকাপে নামার স্বপ্নটা তো স্বপ্নই থেকে গেল। 

আরও পড়ুন- বিশ্বকাপের 'সেরা আট' বেছে দিলেন স্বয়ং লিওনেল মেসি

ছোট থেকেই বিশ্বকাপ এলে বাকি সব কাজ তুলে রাখেন ভারতীয় অধিনায়ক। কিন্তু গত কয়েক বছরে রুটিন পাল্টেছে। কারণ বিশ্বকাপ এলে এখন তাঁকে সম্প্রচারক চ্যানেলের হয়ে বিশেষজ্ঞদের প্যানেলে বসতে হয়। ফলে সব ম্যাচ দেখা সম্ভব হয় না। বিশ্বকাপের সেরা মুহূর্তের কথা উঠলে সুনীল বলেন, ''১৯৯৮ বিশ্বকাপটা আমার এখনও মনে আছে। জিদানের গোলে ফ্রান্স বিশ্বকাপ জিতল। আমি তখন স্কুলে পড়ি। ফ্রান্স দলটাকে আমার তখন দারুন লাগত। মা-বাবার সঙ্গে বসে ম্যাচ দেখতাম তখন।''

আরও পড়ুন- মেসি না রোনাল্ডো? সৌরভের সমর্থন কার দিকে?

রাশিয়া বিশ্বকাপে কাকে ফেভারিট হিসাবে ধরছেন? ভারতীয় ফুটবল দলের অধিনায়ক বলছেন, ''এভাবে নির্দিষ্ট একটা দলকে ফেভারিট হিসাবে ধরাটা মুশকিল। তবে জার্মানি, ইংল্যান্ড, স্পেন ও ব্রাজিলকে আমি চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার বলে মনে করছি। ফ্রান্স ও বেলজিয়ামের স্কোয়াড শক্তিশালী। পর্তুগাল ও আর্জেন্টিনায় বিশ্বের দুই সেরা ফুটবলার রয়েছে। ফলে ওদেরকেও হেলাফেলা করা যাবে না।'' মেসি নাকি রোনাল্ডো? সুনীল কোন পক্ষে? ''আমার কাছে মেসি বিশ্বের সেরা ফুটবলার। তবে বিশ্বকাপ পাওয়া বা পাওয়ার ওপর ওর শ্রেষ্ঠত্ব নির্ভর করে না। আমি জানি ওর ওপর ফুটবল সমর্থকদের প্রত্যাশা প্রচুর। কিন্তু এটাও বুঝতে হবে, ফুটবল একার খেলা নয়। এটা দলগত খেলা। মেসি আর্জেন্টিনার শক্তি। কিন্তু দলটা পুরোপুরি ওর উপর নির্ভরশীল হয়ে পড়লে চলবে না।'' বলছেন ছেত্রী।

.