Virat Kohli: চাপে থাকা কোহলির সঙ্গে 'মাইন্ড গেম' শুরু দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলি থাকবেন জোড়া চাপে! কেন এমনটা মনে করছেন প্রাক্তন প্রোটিয়া স্পিনার।

Updated By: Dec 22, 2021, 06:53 PM IST
Virat Kohli: চাপে থাকা কোহলির সঙ্গে 'মাইন্ড গেম' শুরু দক্ষিণ আফ্রিকার
বিরাট কোহলি ও রোহিত শর্মা

নিজস্ব প্রতিবেদন: ১৯৯২-৯৩ মরশুমে মহম্মদ আজহারউদ্দিনের অধিনায়কত্বে প্রথমবার রামধনু দেশে গিয়েছিল ভারত। তবে গত ২৯ বছরে সেই দেশে টেস্ট সিরিজ জয় এখনও অধরা। এই কয়েক বছরে মাত্র তিনটি টেস্ট জিতেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। বিরাট কোহলি (Virat Kohli) যদি দক্ষিণ আফ্রিকার মাটিতে গিয়ে টেস্ট সিরিজ জিততে পারেন তাহলে অনন্য ইতিহাস লিখবেন তিনি। প্রথম ভারত অধিনায়ক হিসাবে এই নজির গড়বেন তিনি। তবে কোহলি থাকবেন জোড়া চাপে। এমনটাই মনে করছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন স্পিনার ওমর হেনরি (Omar Henry)। তিনটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলা প্রাক্তন ক্রিকেটারের মতে রোহিত শর্মার (Rohit Sharma) অভাব ভোগাবে ভারতকে। রোহিতের অনুপস্থিতিতে চাপ বাড়বে কোহলির ওপর।

বিরাটরা প্রোটিয়াদের বিরুদ্ধে তিনটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচের সিরিজ খেলবে। আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে ‘বক্সিং ডে’-তে শুরু সিরিজের প্রথম টেস্ট। কিন্তু তিন ম্যাচের টেস্ট সিরিজে নেই সদ্য টেস্ট ভাইস ক্যাপ্টেনসির দায়িত্ব পাওয়া রোহিত শর্মা। চোটের জন্য তাঁর খেলা হচ্ছে না এই টেস্ট সিরিজ। বান্দ্রা কুর্লা কমপ্লেক্সের নেটে ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় টেস্টে নেই 'হিটম্যান'। টেস্টে ওপেনার বিরাট বিদেশের মাটিতে সফল হওয়ায় তাঁকে নিয়ে ম্য়ান্ডেলার দেশে বিসিসিআই-এর অন্যরকম পরিকল্পনা ছিল।

আরও পড়ুন: SAvsIND: Team India-র কোন বোলারকে প্রশংসায় ভরিয়ে দিলেন Sachin Tendulkar?

মিড-ডে-তে দেওয়া এক সাক্ষাৎকারে ওমর বলেন, "দক্ষিণ আফ্রিকায় রোহিতের না থাকাটা বড় ফ্যাক্টর। ও কিন্তু ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেছে সম্প্রতি। ফলে জোড়া চাপ থাকবে কোহলির ওপর। ক্যাপ্টেন এবং ব্য়াটার হিসাবেও পরীক্ষিত হবে বিরাট।" দক্ষিণ আফ্রিকায় ভারত সিরিজ জিততে পারে বলেই মনে করছেন ওমর। তাঁর বক্তব্য, "আমি বিশ্বাস করি ভারত যদি প্রতিটি বিভাগ ঠিকঠাক কাজে লাগাতে পারে এবং দলে দ্রাবিড় কোচ, ক্যাপ্টেন বিরাট। ভারত জিততে পারে এই সিরিজ। সব ভুলে মাথায় রাখতে হবে যে, সবাই দেশের জন্য খেলছে। ব্যক্তিগত বিষয় পরে। দেশের চেয়ে বড় কিছু নেই।" ওয়ানডে অধিনায়কত্ব বিতর্ক ভুলে কোহলি এখন একাগ্র চিত্তে নেটে ব্য়াটিং অনুশীলনে মত্ত। বিশ্ববন্দিত ব্যাটার বিগত দুই বছরে শতরানের দেখা পাননি। সেভাবে জ্বলে ওঠেনি তাঁর ব্যাট। কোহলিকেও পাওয়া যাচ্ছে না চেনা ছন্দে। এবার কোহলি রানের জন্য মরিয়া। দেখা যাক কোহলি কী করেন! 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.