কপিল দেব একবারই জন্মায়: আজহার

১ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার একদিনের মহারণে নামবে ভারত। লাল বলের ভেল্কির পর এবার ম্যান্ডেলার দেশে বিরাট ব্রিগেড সাদা বলের পরীক্ষায় বসবে। ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠতে পারলে ভারত একদিনের সিরিজেও ভাল ফল করবে বলে আশাবাদী ভারতের এই প্রাক্তন অধিনায়ক।

Updated By: Jan 30, 2018, 05:21 PM IST
কপিল দেব একবারই জন্মায়: আজহার

নিজস্ব প্রতিবেদন: কিংবদন্তী কপিল আর তারকা হার্দিকের কোনও তুলনাই হয় না। প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারুদ্দিনের মতে, কপিল দেবের মতো ক্রিকেটার একবারই জন্ম নেন। তরুণ তুর্কি থেকে তারকা হয়ে ওঠা ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার সঙ্গে বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক কপিল দেবের তুলনা তাঁর না-পসন্দ, সাফ জানালেন আজাহার। প্রাক্তন ভারত অধিনায়কের কথায়, "কপিল দেব আর হার্দিক পান্ডিয়ার তুলনা করাই উচিত নয়"।    

আরও পড়ুন- তৃতীয় টেস্টে দারুণ প্রত্যাবর্তন টিম ইন্ডিয়ার, ওয়ান্ডারার্সে অপরাজেয় বিরাটবাহিনী

এক নজরে মহম্মদ আজহারুদ্দিনের কেরিয়ার:

*একদিনের আন্তর্জাতিক: ম্যাচ- ২২৫ রান- ৩,৭৮৩ উইকেট- ২৫৩  
*টেস্ট: ম্যাচ- ১৩১ রান- ৫,২৪৮ উইকেট- ৪৩৪

১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ককে নিয়ে আজহারুদ্দিনের মত, "দ্বিতীয় কপিল দেবকে পাওয়া এতটা সহজ নয়। দীর্ঘ সময় ধরে যে কঠিন পরিশ্রম তিনি করেছেন তা অভাবনীয়। দিন প্রতি ২০-২৫ ওভার বল করতেন কপিল। সবাই এটা করতে পারে না।" কপিল বন্দনার সঙ্গেই ওয়ান্ডারার্সে ভারতের বিরাট জয়ে দলকে অভিনন্দন জানিয়ে ৫৪ বছর বয়সী এই প্রাক্তন ভারত অধিনায়ক বলেন,"বোলাররা দলকে শেষ টেস্টে জয় এনে দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা আমাদের বোলারদের সামনে প্রতি মুহূর্তে কঠিন পরীক্ষার সম্মুখীন হয়েছে।" একই সঙ্গে ভারতের সিরিজ হার নিয়ে আক্ষেপের সুরে আজহার বলেন, "সিরিজ আমাদের হতেই পারত।" প্রসঙ্গত ভারত অধিনায়ক বিরাট কোহলিরও ভূয়সী প্রশংসা করেন  মহম্মদ আজহারুদ্দিন। বিরাটের সমালোচকদের একহাত নিয়ে তাঁর মন্তব্য, "ওর (বিরাট কোহলি) রেকর্ড এতটাই ভাল যে তা নিজেরাই কথা বলে।" 

আরও পড়ুন- 'কোটিপতি' হলেন অনুর্ধ্ব ১৯ দলের ৩ ক্রিকেটার, সৌজন্যে আইপিএল

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার একদিনের মহারণে নামবে ভারত। লাল বলের ভেল্কির পর এবার ম্যান্ডেলার দেশে বিরাট ব্রিগেড সাদা বলের পরীক্ষায় বসবে। ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে উঠতে পারলে ভারত একদিনের সিরিজেও ভাল ফল করবে বলে আশাবাদী ভারতের এই প্রাক্তন অধিনায়ক।      

খেলার আরও খবর জানতে দেখুন স্পোর্টস ২৪, রাত ১১টায়  

.