Hockey World Cup 2023: গ্রামে পাঁচ বছর আগে এসেছে বিদ্যুৎ! বিশ্বকাপ অভিষেকের দোরগোড়ায় ঘরের ছেলে

The journey of India defender Nilam Xess Hockey World Cup 2023: বিদ্যুৎ পরিষেবা কী! তাই জানতেন না নীলম। এমনই প্রত্যন্ত গ্রামে অত্যন্ত অভাবের মধ্যে বড় হয়েছেন। আর আজ তিনি দেশের হয়ে বিশ্বকাপ খেলতে নামছেন। ভারতীয় ডিফেন্ডারের জীবনের গল্প গায়ে কাঁটা দেবে।

Updated By: Jan 12, 2023, 02:33 PM IST
Hockey World Cup 2023: গ্রামে পাঁচ বছর আগে এসেছে বিদ্যুৎ! বিশ্বকাপ অভিষেকের দোরগোড়ায় ঘরের ছেলে
ছবির বাঁ-দিকে নীলম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতীক্ষার অবসান। আগামিকাল অর্থাৎ শুক্রবার থেকে ওড়িশায় শুরু হচ্ছে পুরুষদের হকি বিশ্বকাপ (Hockey World Cup 2023)। এই নিয়ে দ্বিতীয়বার ভারতের (India) মাটিতে হকি বিশ্বযুদ্ধ অনুষ্ঠিত হচ্ছে। ১৩ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত রাউরকেলার (Rourkela) বিরসা মুন্ডা হকি স্টেডিয়ামের পাশাপাশি (Birsa Munda International Hockey Stadium) ভুবনেশ্বরে (Bhubaneswar) কলিঙ্গ স্টেডিয়ামে (Kalinga Stadium) অনুষ্ঠিত হবে হকি বিশ্বকাপের সবক'টি ম্যাচ। আগামিকাল সন্ধে সাতটায় স্পেনের বিরুদ্ধে ভারতের বিশ্বকাপ অভিযান শুরু রউরকেলায়। হরমনপ্রীত সিংদের স্কোয়াডে রয়েছেন নীলম সঞ্জীপ জেস (Nilam Xess)। সব ঠিক থাকলে এই ডিফেন্ডারকে নিয়েই হবে দল।

নীলমের দিকেই থাকবে বাড়তি নজর। কিন্তু কেন? নীলম রাউরকেলার প্রত্যন্ত গ্রাম কাদোবাহালে বেড়ে উঠেছেন, সেই গ্রামে ছিল না কোনও বিদ্যুৎ। বাবার ছিল ছোট করে চাষবাসের কাজ। নীলম ক্ষেত থেকে আলু এবং ফুলকপি তুলে বাবা-মাকে কাজে সাহায্য করতেন। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে নিজের জীবন নিয়ে কথা বলতে গিয়ে নীলম বলছেন, 'কখনও আমি নিজের জীবনের গল্প বলতে গিয়ে খুব বিব্রত বোধ করি। কিন্তু যখন ফিরে তাকাই, তখন মনে হয়, এতদূর পর্যন্ত আসতে পেরেছি। যখন আমার সাত বছর বয়স ছিল তখন প্রথম হকি খেলতে মাঠে নামি। স্কুলের ব্রেকে ভাইদের সঙ্গে খেলতাম। ঘরে ফিরে বাবা-মাকে কাজে সাহায্য় করতাম। সন্ধ্যার দিকে কয়েক জনের সঙ্গে গ্রামে হকি খেলতাম।'

আরও পড়ুন: Hockey World Cup schedule 2023: কবে মাঠে নামছে হরমনপ্রীতের টিম ইন্ডিয়া? দেখে নিন পুরো সূচি

বীরসা মুন্ডা স্টেডিয়ামে ২১ হাজার দর্শক আসন রয়েছে। তার চেয়েও অনেক কম মানুষ বাস করেন কাদোবাহাল গ্রামে। ছেঁড়া জাল ও বাঁশের জরাজীর্ণ গোলপোস্ট বানিয়ে করতেন প্রস্তুতি। বছর পাঁচেক আগে কাদোবাহালে বিদ্যুৎ এসেছে। আর আগামিকাল সব আলো এই নীলমের দিকেই। বিশ্বকাপ অভিষেকের দোরগোড়ায় অভাবি পরিবারে বেড়ে ওঠা ছেলেটা। বছর পঁচিশের হকি খেলোয়াড়। নিজের হোমটাউনেই বিশ্বকাপ খেলতে নামছেন নীলম। ইতিহাসের সামনে দাঁড়িয়ে নীলম। তাঁর বাবা বিপীন বলছেন, 'পাওয়ার কাট নয়, আমাদের জীবন কেটেছে সম্পূর্ণ আঁধারে।' নীলম স্মৃতিচারণা করতে গিয়ে বলেছেন যে, তিনি এমন গ্রামে থাকতেন যেখানে, বাইরের দুনিয়ার খবর তো দূরের কথা, রাউরকেলার খবরই এসে পৌঁছত না। আর সেই নীলম এবার বিশ্বমঞ্চে।

বিশ্বকাপে ভারতীয় দল- পিআর শ্রীজেশ (গোলকিপার), কৃষ্ণ পাঠক (গোলকিপার), সুরেন্দর কুমার, হরমনপ্রীত সিং (অধিনায়ক), বরুণ কুমার, অমিত রোহিদাস (অধিনায়ক), নীলম সঞ্জীপ জেস, মনপ্রীত সিং, হার্দিক সিং, নীলকান্ত শর্মা, শমসের সিং, বিবেক সাগর প্রসাদ, আকাশদীপ সিং, মনদীপ সিং , ললিত কুমার উপাধ্যায়, অভিষেক, সুখজিৎ সিং, রাজকুমার পাল ও জুগরাজ সিং। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.