Cricket ম্যাচ চলাকালীন ড্রোন ওড়ানোর অনুমতি পেল BCCI

দেশে ড্রোনের ব্যবহার বানিজ্যিক ব্যবহারমূলক করার দিকে বিশেষ নজর দিয়েছে ভারত সরকার এবং তার অংশ হিসেবেই বিসিসিআইকে এই অনুমতি দেওয়া হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

Updated By: Feb 9, 2021, 10:54 AM IST
Cricket ম্যাচ চলাকালীন ড্রোন ওড়ানোর অনুমতি পেল BCCI

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ক্রিকেটে শুরু হতে চলেছে ড্রোনের ব্যবহার। এবার বিসিসিআইকে ক্রিকেট ম্যাচ চলাকালীন ড্রোনের মাধ্যমে ছবি তোলার অনুমতি দিল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। তবে অসামরিক বিমান পরিবহনের ডিরেক্টরেট জেনারেল জানান যে তাদের তরফ থেকে অনুমতি পেলেও স্থানীয় প্রশাসন, স্বরাষ্ট্রমন্ত্রক, এয়ারপোর্ট ও বায়ুসেনার থেকেও নিতে হবে ছাড়পত্র। 

ভারতীয় ক্রিকেট বোর্ড লাইভ ম্যাচ চলাকালীন ড্রোনের মাধ্যমে ছবি বা ভিডিও করার অনুমতি চায়। অসামরিক বিমান পরিবহনের যুগ্মসচিব অম্বর দুবে জানান যে ভারতে এই মুহুর্তে ড্রোনের ব্যবহার রীতিমতো বৃদ্ধি পাচ্ছে। কৃষি থেকে খননকার্য, স্বাস্থ্য পরিষেবা থেকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সবক্ষেত্রেই ড্রোনের গুরুত্ব অপরিসীম বলে জানান তিনি। দেশে ড্রোনের ব্যবহার বানিজ্যিক ব্যবহারমূলক করার দিকে বিশেষ নজর দিয়েছে ভারত সরকার এবং তার অংশ হিসেবেই বিসিসিআইকে এই অনুমতি দেওয়া হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

চলতি বছরে যতগুলি ম্যাচ হবে সব ম্যাচেই ড্রোন ব্যবহার করার অনুমতি পেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত আপাতত এই অনুমতি দেওয়া হয়েছে ভারতীয় বোর্ডকে। দিন রাতের ম্যাচের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে এই ড্রোন। তবে ২০০ ফুটের বেশী উচ্চতায় ওড়ানো যাবে না এবং এয়ারপোর্টের খুব কাছাকাছি হলে ড্রোব ওড়ানোতে থাকবে নিষেধাজ্ঞা।

Tags:
.