T20 World Cup: ঠিক কোন কোন সমীকরণে শেষ চারে যেতে পারে ভারত?

আফগানিস্তানকে হারিয়ে ভারতের শেষ চারের ভাগ্য এখন ঝুলছে সরু সুতোয়। 

Updated By: Nov 4, 2021, 05:11 PM IST
T20 World Cup: ঠিক কোন কোন সমীকরণে শেষ চারে যেতে পারে ভারত?
টিম ইন্ডিয়া

নিজস্ব প্রতিবেদন: টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে কি ভারত যেতে পারবে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। ক্রিকেটের শো-পিস ইভেন্টে প্রথম দুই ম্যাচ হেরে বিরাট কোহলি অ্যান্ড কোংয়ের কার্যত বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গিয়েছে। কিন্তু আফগানিস্তানকে হারিয়ে ভারতের শেষ চারের ভাগ্য এখন ঝুলছে সরু সুতোয়। এই প্রতিবেদনে রইল ঠিক কোন কোন সমীকরণে ভারত যেতে পারে শেষ চারে!

১) ভারত চাইবে নিউজিল্যান্ড নামিবিয়া কিংবা আফগানিস্তানের মধ্যে যে কোনও একটা টিমের কাছে হারুক। যদি নিউজিল্যান্ড এই দুই টিমের বিরুদ্ধে জিতে যায়, তাহলে কেন উইলিয়ামসন অ্যান্ড কোং পাকিস্তানের পর দ্বিতীয় টিম হিসাবে পৌঁছে যাবে সেমি-ফাইনালে।

২) নিউজিল্যান্ড যদি নামিবিয়াকে হারিয়ে আফগানদের কাছে হেরে যায় এবং ভারত পরের দুই ম্যাচেই জেতে, তাহলে ভারত-নিউজিল্যান্ড ও আফগানিস্তান এক পয়েন্টে দাঁড়াবে।

আরও পড়ুন: R Ashwin: অশ্বিনের দুরন্ত প্রত্যাবর্তন নিয়ে কী বলছেন ক্যাপ্টেন কোহলি?

৩) স্কটল্যান্ড ও নামিবিয়ার বিরুদ্ধে ভারত জিতে নেট রানরেট বাড়িয়ে নিতে চাইবে। আফগানিস্তান যদি খুব অল্প ব্যবধানেও নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তাহলে ভারতের শেষ চারে পৌঁছে যাওয়ার সম্ভাবনা আরও জোরাল হবে।

৪) যদিও সমীকরণ কিন্তু সহজ নয়। নিউজিল্যান্ড ও আফগানিস্তানের নেট রানরেট ভারতের থেকে ভাল। 'মেন ইন ব্ল্যু' চাইবে নিউজিল্যান্ড নামিবিয়াকে হারালেও যেন খুব কম মার্জিনে হারায়। একই ভাবে ভারতের সমর্থকরা আফগানিস্তানকে সমর্থন করবেন কিউয়িদের বিরুদ্ধে। রশিদ খানদের বড় ব্যবধানে জয় ভারতকে স্বস্তি দেবে।
 
৫) সেমিতে যাওয়ার জন্য ভারতের কাছে একটা নিশ্চিত রাস্তা আছে। বিরাটদের স্কটল্যান্ড ও নামিবিয়াকে ৬০ এর বেশি রানে হারাতে হবে কিংবা ১৩ ওভারের মধ্যে রান তাড়া করে জিততে হবে দুই ম্যাচেই। এরপর যদি আফগানিস্তান নিউজিল্যান্ডকে নয়ের কম রানে হারিয়ে দেয় ও নিউজিল্যান্ড যদি নামিবিয়াকে ৮৪ রানের কমে হারিয়ে দেয়, তাহলে বিরাটরা অনায়াসে সেমি-ফাইনালে চলে যাবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.