Sri Lanka, T20 World Cup 2022: বিরাট ধাক্কা খেল শ্রীলঙ্কা, এশিয়া কাপের 'সেনসেশন' ছিটকে গেলেন বিশ্বযুদ্ধ থেকে!

এশিয়া কাপে দুরন্ত পারফর্ম করা দিলশন মধুশঙ্কা (Dilshan Madushanka) চোটের জন্য ছিটকে গেলেন টি-২০ বিশ্বকাপ থেকে। তাঁর জায়গায় দলে এসেছেন বিনুরা ফার্নান্ডো (Binura Fernando)। 

Updated By: Oct 16, 2022, 09:13 PM IST
Sri Lanka, T20 World Cup 2022: বিরাট ধাক্কা খেল শ্রীলঙ্কা, এশিয়া কাপের 'সেনসেশন' ছিটকে গেলেন বিশ্বযুদ্ধ থেকে!
এশিয়া কাপে কোহলির উইকেট ছিটকে দেওয়ার পর দিলশনের সেলিব্রেশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) বিরাট ধাক্কা খেল শ্রীলঙ্কা (Sri Lanka)। এশিয়া কাপের (Asia Cup 2022) 'সেনসেশন' দিলশন মধুশঙ্কা (Dilshan Madushanka) চোটের জন্য ছিটকে গেলেন বিশ্বযুদ্ধ থেকে। বছর বাইশের পেসারের বদলে দলে এসেছেন বিনুরা ফার্নান্ডো (Binura Fernando)। রবিবার দ্বীপরাষ্ট্রের ক্রিকেট বোর্ড বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে যে, টি-২০ বিশ্বকাপের দ্য ইভেন্ট টেকনিক্যাল কমিটি এই পরিবর্তনে অনুমতি দিয়েছে। শ্রীলঙ্কা লাইক-ফর-লাইক বিকল্প বেছে নিয়েছে। দিলশনের বদলে দলে ঢোকা বিনুরা এখনও পর্যন্ত দেশের জার্সিতে ৯টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। তিনি শ্রীলঙ্কা থেকে উড়ে আসবেন অস্ট্রেলিয়ায় যোগ দেওয়ার জন্য। দিলশনকে না পাওয়া শ্রীলঙ্কার জন্য নিঃসন্দেহে বড় সেটব্যাক। কারণ দিলশন শ্রীলঙ্কাকে এশিয়া কাপ জেতানোর অন্যতম কারিগর ছিলেন। এশিয়া কাপে দেশের জার্সিতে অভিষেক করেই চিনিয়ে ছিলেন জাত। দিলশন ছ'ম্যাচে ছয় উইকেট নিয়েছিলেন ৭.৭৫-এর ইকোনমি রেটে। এখন দেখার বিনুরা কী ছাপ রাখতে পারেন আইসিসি-র এই শো-পিস ইভেন্টে!

এদিন একেবারে অঘটন দিয়ে শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ । রবিবাসরীয় উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কাকে হারিয়ে দিল মিনোস দল নামিবিয়া । নামিবিয়ার ১৬৩ রান তাড়া করে ৫৫ রানে হেরে গেল এশিয়া কাপ চ্যাম্পিয়ন দল। যে ফল একেবারেই প্রত্যাশিত ছিল না। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের ছোট্ট শহর দক্ষিণ গিলংয়ের এমএইচবিএ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দাসুন শনাকার শ্রীলঙ্কা ও জেরহার্ড এরাসমাসের নামিবিয়া। এদিন টস জিতে দাসুন ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান জেরহার্ডদের। নামিবিয়া প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৩ রান তোলে। দলের মাত্র চারজন ব্যাটারই ২০-র গণ্ডি টপকাতে পেরেছেন। সর্বোচ্চ রান করেন জ্যান ফ্রিলিঙ্ক (২৮ বলে ৪৪)। টি-২০ ফরম্যাটে ১৫০ বা ১৬০ কোনও রানই নয়, শ্রীলঙ্কার বোলারদের মিলিত প্রয়াসেই নামিবিয়া এই রানে থেমে যায়। শ্রীলঙ্কার অতি বড় সমর্থকও কল্পনা করতে পারেননি যে, দ্বীপরাষ্ট্রের দেশ এই রান তাড়া করতে মুখ থুবড়ে পড়বে। কারণ সদ্যই শ্রীলঙ্কা এই কুড়ি ওভারের ফরম্যাটে এশিয়া চ্যাম্পিয়ন হয়েছে। সেই তকমা নিয়েই টি-২০ বিশ্বকাপ খেলতে নেমেছে তারা।

আরও পড়ুন: Explained, T20 World Cup 2022: এখন হাসছে নামিবিয়া, বেজায় চাপে শ্রীলঙ্কা, কপালে ভাঁজ ভারতের!

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এই রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কার রীতিমতো হামাগুড়ি দিতে শুরু করে। ৪০ রানের মধ্যেই চলে যায় দলের প্রথম চার উইকেট। প্রথম চার ব্যাটারের মধ্যে একমাত্র ধনঞ্জয় ডি সিলভাই দুই অঙ্কের রান করেন। তাও বলার মতো নয়। এরপর ভানুকা রাজাপক্ষ (২১ বলে ২০) ও অধিনায়ক দাসুন (২৩ বলে ২৯) মরা গাঙে জোয়ার আনার চেষ্টা করেন। কিন্তু তাঁরা যখন ফেরেন, তখন শ্রীলঙ্কার স্কোর ৭ উইকেট হারিয়ে ৮৮। অথচ ৭৬ রানে চার উইকেট হারানো নামিবিয়াই কিন্তু শেষ পর্যন্ত ১৬৩ রান তুলতে পেরেছিল। শ্রীলঙ্কার ভয়ংকর ব্যাটিং ব্যর্থতাই তাদের এই ম্যাচের আলো নিভিয়ে দেয়। উল্টে নামিবিয়ার মতো ছোট্ট ক্রিকেটীয় দেশ শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস লিখে দিল। তারা এই ৩৯ তম টি-২০ ম্যাচ খেলে ২৭তম জয় পেল। শ্রীলঙ্কাকে এদিন ৫৫ রানে হারিয়ে নামিবিয়ার সুপার টুয়েলভে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হল। হেরে নিঃসন্দেহে শ্রীলঙ্কার জন্য কাজ অনেকটাই কঠিন হয়ে গেল। শ্রীলঙ্কাকে সুপার টুয়েলভে যাওয়ার জন্য তাদের বাকি দুই ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহি (১৮ অক্টোবর) ও নেদারল্যান্ডসকে (২০ অক্টোবর) বড় মার্জিনে হারাতেই হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.