Suresh Raina Retirement: কোন বিশেষ কারণে পূর্ণাঙ্গ অবসর নিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন বাঁহাতি ব্যাটার?

Suresh Raina Retirement: ২০০৮ সাল থেকে চেন্নাই সুপার কিংসের অন্যতম ভরসা সুরেশ রায়না। ব্যাট, বল, ফিল্ডিংয়ে দলকে বড় ভরসা জোগাতেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে তিনি চেন্নাইকে নেতৃত্ব দিয়েছিলেন। 

Updated By: Sep 6, 2022, 03:35 PM IST
Suresh Raina Retirement: কোন বিশেষ কারণে পূর্ণাঙ্গ অবসর নিলেন টিম ইন্ডিয়ার প্রাক্তন বাঁহাতি ব্যাটার?
দীর্ঘ ১৭ বছর পর থামলেন অলরাউন্ডার সুরেশ রায়না। ফাইল চিত্র

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো : শেষ পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন সুরেশ রায়না (Suresh Raina)। মঙ্গলবার টুইট করে সেটা জানিয়েও দিলেন টিম ইন্ডিয়ার (Team India) এই প্রাক্তন বাঁহাতি ব্যাটার। ২০২০ সালে ১৫ অগস্ট সন্ধে ৭:৩৪ মিনিটে আন্তর্জাতিক ক্রিকেট থেকে পূর্ণাঙ্গ অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। এর কিছুক্ষণ পরে রায়না তাঁর সোশ্যাল মিডিয়াকে সম্বল করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় জানান। আর এ বার বিসিসিআই (BCCI) পরিচালিত সব প্রতিযোগিতা থেকে তিনি সরে দাঁড়ালেন। 

মনে করা হচ্ছে তিনিও তাঁর টিম ইন্ডিয়ার প্রাক্তন সতীর্থ যুবরাজ সিংয়ের (Yuvraj Singh) মতো বিদেশে টি-টোয়েন্টি প্রতিযোগিতা খেলার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন। তাছাড়া রোড সেফটি ওয়ার্ল্ড প্রতিযোগিতায় রায়নার নাম আছে। তাঁকে এই প্রতিযোগিতা খেলতে হলে, অবসর নিতেই হত। তাই হয়তো এমন সিদ্ধান্ত নিলেন। 

২০২০ সালে চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) হয়ে সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএল (IPL 2021) খেলতে গেলেও, প্রতিযোগিতা শুরু হওয়ার আগেই দেশে ফিরে আসেন। সেটা ধোনির সিএসকে (CSK) টিম ম্যানেজমেন্ট ভালভাবে নেয়নি। ২০২১ সালে খেললেও, চলতি বছর ক্রোড়পতি লিগ শুরু হওয়ার আগে মেগা নিলামে (IPL Auction 2022) অবিক্রিত থেকে যান এই মারকুটে ব্যাটার। তখন থেকেই তাঁর পূর্ণাঙ্গ অবসর নিয়ে জল্পনা চলছিল। সেই খবরে এ বার নিজেই সিলমোহর দিলেন রায়না। 

আরও পড়ুন: Sunil Gavaskar vs Virat Kohli : ফের লেগে গেল! কোহলির মন্তব্যের কড়া জবাব দিলেন সানি

আরও পড়ুন: Arshdeep Singh, IND vs PAK : খালিস্তান দলে খেলতেন অর্শদীপ! তরুণকে কাঠগড়ায় দাঁড় করিয়ে কেন্দ্রের রোষে Wikipedia

২০০৮ সাল থেকে চেন্নাই সুপার কিংসের অন্যতম ভরসা সুরেশ রায়না। ব্যাট, বল, ফিল্ডিংয়ে দলকে বড় ভরসা জোগাতেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিতে তিনি চেন্নাইকে নেতৃত্ব দিয়েছিলেন। দলের অন্য়তম ম্যাচ উইনারকে গত মেগা নিলামের আগে ছেড়ে দিয়েছিল চেন্নাই। মনে করা হয়েছিল তাঁকে দলে নিতে পারে হলুদ ব্রিগেড। সিএসকে তো দূরে থাক অন্য কোনও ফ্র্যাঞ্চাইজি রায়নাকে নিতে ইচ্ছাপ্রকাশ করেনি। তিনি ধারাভাষ্য করেন আইপিএল। 

তখনই একাধিক মহল থেকে শোনা গিয়েছিল যে ঘরোয়া ক্রিকেট খেলে তবেই ফিরতে হবে রায়নাকে। যদিও তিনি ঘরোয়া ক্রিকেট খেলার দিকে ঝোঁকেননি। ফলে তাঁর পক্ষে ফেরাটাও সম্ভব হয়নি। বিদেশি লিগে খেলার ইচ্ছাপ্রকাশ করলেও সেটা হয়নি। 

আইপিএল-এর ইতিহাসে অন্যতম সফল ব্যাটার রায়না। চলতি বছর আইপিএল না খেললেও, তিনি এখনও পাঁচ নম্বরে আছেন। ২০টি ম্যাচে তিনি করেছেন ৫৫২৮ রান। গড় ৩২.৫১ ও স্ট্রাইক রেট ১৩৬.৭৩। সঙ্গে রয়েছে ১টি শতরান ও ৩৯টি অর্ধ শতরান। আইপিএল-এর সঙ্গে জাতীয় দলের হয়েও সাফল্য পেয়েছেন রায়না। কেরিয়ারে ২০১১ সালের বিশ্বকাপ ছাড়াও ২০১৩ সালে ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের অন্যতম নায়ক ছিলেন এই অলরাউন্ডার। 

টেস্টে তেমন সাফল্য নেই। ১৮টি টেস্টে তাঁর রান ৭৬৮। তবে একদিনের ক্রিকেট দারুণ সফল। ২২৬টি একদিনের ম্যাচে তাঁর ব্যাট থেকে ৫৬১৫ রান এসেছে। আইপিএল-র সঙ্গে টি-টোয়েন্টি আন্তর্জাতিক মঞ্চেও সফল রায়না। ৭৮টি ম্যাচে তাঁর রান ১৬০৫। ২০০৫ সালে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ম্যাচে রায়নার অভিষেক ঘটে। দীর্ঘ ১৭ বছর পর এই অলরাউন্ডার থামলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.