অবসরের পর বিশেষ উদ্যোগ! জম্মু ও কাশ্মীরের দুঃস্থ শিশুদের ক্রিকেট শেখাতে চান সুরেশ রায়না

নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান জম্মু-কাশ্মীরের দুঃস্থ শিশুদের মধ্যে। জম্মু-কাশ্মীরের আর্থিকভাবে পিছিয়ে থাকা শিশুরা যাতে ক্রিকেটকে নিজের কেরিয়ার হিসেবে গড়ে তুলতে পারে

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Aug 26, 2020, 09:31 PM IST
অবসরের পর বিশেষ উদ্যোগ! জম্মু ও কাশ্মীরের দুঃস্থ শিশুদের ক্রিকেট শেখাতে চান সুরেশ রায়না
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: স্বাধীনতা দিবসের দিন মহেন্দ্র সিং ধোনির অবসর গ্রহণের ঘণ্টাখানেকের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান সুরেশ রায়না। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পর জীবনের দ্বিতীয় ইনিংসে কি করবেন তিনি? সেই পরিকল্পনাও করে ফেলেছেন সুরেশ। ভারতীয় ক্রিকেটের উন্নতির কাজে নিজেকে নিয়োজিত করতে চান সুরেশ রায়না। আর এর জন্য তিনি বেছে নিয়েছেন জম্মু ও কাশ্মীরকে।

ভারতের অন্যান্য এলাকার তুলনায় ভূস্বর্গ থেকে ক্রিকেটার হয়ে ওঠার চ্যালেঞ্জটা ভীষণ কঠিন। রাজনৈতিক কারণে উত্তপ্ত হয়ে থাকা জম্মু ও কাশ্মীরের প্রত্যন্ত গ্রাম, স্কুল-কলেজের কিশোর-কিশোরী, তরুণ-তরুণীদের মধ্যে থেকে প্রতিভা তুলে আনতে চান এই বাঁহাতি ব্যাটসম্যান। নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান জম্মু-কাশ্মীরের দুঃস্থ শিশুদের মধ্যে। জম্মু-কাশ্মীরের আর্থিকভাবে পিছিয়ে থাকা শিশুরা যাতে ক্রিকেটকে নিজের কেরিয়ার হিসেবে গড়ে তুলতে পারে সেই লক্ষ্যেই দুই কেন্দ্রশাসিত অঞ্চলের ডিজিপি দিলবাগ সিং-কে চিঠি লিখেছেন সুরেশ রায়না।

চিঠিতে সুরেশ রায়না পাঁচটি বিষয় মূলত তুলে ধরেছেন-
(১) জম্মু ও কাশ্মীরের স্কুল-কলেজ ও প্রত্যন্ত এলাকা থেকে প্রতিভা তুলে আনতে হবে।
(২) দক্ষ প্রশিক্ষকের অধীনে খুদে ক্রিকেটারদের ক্লাস নিতে হবে।
(৩) ছোটদের মানসিক দৃঢ়তার ক্লাস করাতে হবে।
(৪) শিশুদের শারীরিক সক্ষমতা বাড়ানোর দিকে নজর দিতে হবে
(৫) স্কিল ট্রেনিং

 

আসলে ক্রিকেট শুধুমাত্র খেলা নয়, এর মাধ্যমে মানুষের শারীরিক সক্ষমতা এবং চারিত্রিক দৃঢ়তা বাড়িয়ে তোলাও মূল লক্ষ্য বলে মনে করেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটারটি। সেই সঙ্গে ক্রিকেট নিয়মানুবর্তিতা শেখায় বলে দাবি করেছেন সুরেশ রায়না।

 

আরও পড়ুন- হোটেলের ব্যালকনিতে কিং কোহলির ফিটনেস ট্রেনিং, দেখুন ভাইরাল ভিডিয়ো

.