Steve Smith | WTC Final 2023: গাভাসকরকে টপকে গেলেন স্মিথ! কিংবদন্তি বললেন, 'কী অসাধারণ প্লেয়ার'

Sunil Gavaskar lauds Steve Smith's 31st Test hundred: যে সুনীল গাভাসকরকে স্টিভ স্মিথ টপকে গেলেন, সেই সানিই ওভালে স্মিথের সেঞ্চুরি দেখে মোহিত। গাভাসকর ভূয়সী প্রশংসা করে বললেন যে, প্রাক্তন অজি অধিনায়ক অসাধারণ প্লেয়ার। 

Updated By: Jun 8, 2023, 05:34 PM IST
Steve Smith | WTC Final 2023: গাভাসকরকে টপকে গেলেন স্মিথ! কিংবদন্তি বললেন, 'কী অসাধারণ প্লেয়ার'
সেঞ্চুরির পর স্মিথ। ছবি-আইসিসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওভালের (The Oval) বাইশ গজে শুরু হয়েছে 'আল্টিমেট টেস্ট'। প্যাট কামিন্সের (Pat Cummins) অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার লড়াইয়ে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India)। মহারণের প্রথম দিনেই ব্যাকফুটে চলে গিয়েছিল টিম ইন্ডিয়া। গতকাল অর্থাৎ বুধবার, ওভালে দিনের শুরুটা ভারত দারুণ ভাবে করেছিল। ৭৬ রানের মধ্যেই অজিদের তিন উইকেট তুলে নিয়েছিলেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও শার্দূল ঠাকুররা। কিন্তু ভারতের যাবতীয় পরিকল্পনা বানচাল করে দেওয়ার দায়িত্ব নিয়েছিলেন দুই অজি ব্যাটার- স্টিভ স্মিথ (Steve Smith) (৯৫) ও ট্র্যাভিস হেড (Travis Head) (১৪৬)। স্মিথ-হেডরা দায়িত্ব নিয়ে শামি-সিরাজদের ক্লাব স্তরের বোলারে পরিণত করেছিলেন। স্মিথ-হেডের অপরাজিত ইনিংসে ভর করে অস্ট্রেলিয়া দিনের শেষে ৩ উইকেট হারিয়ে ৩২৭ রান তুলেছে। বৃহস্পতিবার দুই অপরাজিত ব্যাটার ইনিংস শুরু করেন। স্মিথ তাঁর প্রত্যাশিত শতরানও করে ফেলেন অনায়াসে। স্মিথের সেঞ্চুরিতে মোহিত হয়েছেন কিংবদন্তি সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। ধারাভাষ্য দেওয়ার সময়ে স্মিথের ভূয়সী প্রশংসা করলেন সানি। 

আরও পড়ুন: Steve Smith, WTC Final 2023: বিরাট, পন্টিংকে পিছনে ফেলে কোন বিশেষ নজির গড়লেন স্টিভ স্মিথ?

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরি রয়েছে সচিন তেন্ডুলকরের (১১)। দুয়ে ছিলেন গাভাসকর (৮)। তাঁকে টপকে নবম শতরান করে দুয়ে চলে এলেন স্মিথ। আটটি করে শতরান করে চারে বিরাট কোহলি ও পাঁচে রিকি পন্টিং। গাভাসকর ধারাভাষ্য দিতে গিয়ে বলেন, 'এই মানুষটির থেকে কোনও কিছু নেওয়া যাবে না। এটা সুপার হান্ড্রেড। এটাই প্রকৃত টেস্ট ম্যাচ সেঞ্চুরি। গতকালই ওর মধ্যে সেই ধৈর্য্য দেখা গিয়েছিল। এখন ও এগিয়ে যাওয়ার জন্য তৈরি। কী অসাধারণ প্লেয়ার এই মানুষটা। কী দারুণ একটা টেস্ট সাইকেলের মধ্যে দিয়ে যাচ্ছে ও।' গাভাসকরের সঙ্গেই ধারাভাষ্য দিচ্ছিলেন তাঁর প্রাক্তন সতীর্থ রবি শাস্ত্রী। বিরাটদের প্রাক্তন কোচ যোগ করেন, '৩১ তম টেস্ট সেঞ্চুরি, ইংল্যান্ডের মাটিতে সাতটি, ডন ব্র্যাডম্য়ানের (১১) পিছনে ও। ভারতের বিরুদ্ধে নবম শতরান। অবিশ্বাস্য প্লেয়ার স্মিথ।' স্মিথ এদিন ২৬৮ বলে ১২১ রান করে আউট হয়ে যান। শার্দূল ঠাকুরের গুডলেন্থ আউটসুইঙ্গারে ব্যাট ছুঁইয়ে উইকেটটি ছুড়ে দিয়ে আসেন স্মিথ। স্মিথের অভিব্যক্তিই বলে দিয়েছিল যে, তিনি এই শট নেওয়ার জন্য অনুতপ্ত ছিলেন। গত ১৯টি টেস্টের ৩৬টি ইনিংসে স্মিথ ৯টি শতরান করে ফেলেছেন। স্মিথ ওভালে ৫১২ রান করে ফেললেন। তাও মাত্র সাত ইনিংসে। তিনটি সেঞ্চুরি ও জোড়া ফিফটি আছে তাঁর ঝুলিতে। লাল বলের ক্রিকেটে ফ্যাব ফোরের মধ্যে সর্বাধিক সেঞ্চুরিকারী ব্যাটার এখন স্মিথ। তাঁর ঝুলিতে ৩১টি সেঞ্চুরি। তারপরেই রয়েছেন ইংল্যান্ডের জো রুট (২৯)। তিনে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (২৮) ও চারে কোহলি (২৮)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.