Sunil Gavaskar: রোহিতের টিম ইন্ডিয়ার উপর রেগে লাল সুনীল গাভাসকর! এবার কী বললেন?

সব ধরনের আইসিসি প্রতিযোগিতায় শুধুই ব্যর্থতা। স্বভাবতই আলোচনা চলছে টিম ইন্ডিয়া নতুন 'চোকার্স' নয় তো! পরিসংখ্যান অবশ্য তেমনই ইঙ্গিত দিচ্ছে। ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে খালি হাতে ফেরার পর, ২০২১-এর টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিল সবচেয়ে খারাপ পারফরম্যান্স।

Updated By: Nov 12, 2022, 06:05 PM IST
Sunil Gavaskar: রোহিতের টিম ইন্ডিয়ার উপর রেগে লাল সুনীল গাভাসকর! এবার কী বললেন?
টিম ইন্ডিয়ার উপর রেগে লাল সুনীল গাভাসকর।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022) বিদায় নেওয়ার পর থেকে ভারতীয় দলের বিরুদ্ধে রেগে লাল সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। একের পর এক ক্ষোভ উগরে দিচ্ছেন। তাঁর দাবি ভারতের তারকা ক্রিকেটারদের ওয়ার্কলোড নিয়ে বায়না এবার বন্ধ হওয়া উচিত। গত কয়েকটি আইসিসি (ICC) ইভেন্ট থেকে খালি হাতে ফিরে এসেছে টিম ইন্ডিয়া (Team India)। তাই ভারতের প্রাক্তন অধিনায়কের দাবি, দলে একাধিক বদলের সঙ্গে দেশের ক্রিকেটের স্বার্থে এবার বিসিসিআই-এর (BCCI) কড়া পদক্ষেপ নেওয়া উচিত। 

সানি বলেন, 'ভারতীয় দলে অবশ্যই পরিবর্তন হবে। এবং সেটা হওয়া উচিতও। বিশ্বকাপে জিততে না পারলে পরিবর্তন হওয়া স্বাভাবিক। নিউজিল্যান্ড সফরে যে দল যাচ্ছে, তাতে বদল চোখে পড়ছে। এই যে ওয়ার্কলোড-ওয়ার্কলোড বলে চিৎকার করা হয়, সেটা শুধু দেশের হয়ে খেলার সময়েই কেন শোনা যায়! ক্রিকেটাররা আইপিএল-এর পুরো মরসুমে মাঠে নামছেন। সেখানে খেলার জন্য দেশের একাধিক রাজ্যে ঘুরে বেড়াচ্ছে। তখন ক্লান্ত মনে হয় না? শুধু ভারতের হয়ে খেলার সময় ওয়ার্কলোডের কথা মাথায় আসে! বিশেষ করে যখন ম্যাড়ম্যাড়ে বিদেশ সফরে উড়ে যায় দল, তখন ওয়ার্কলোড ম্যানেজ করতে হয়! এটা ঠিক নয়।' 

ক্ষুব্ধ সানি আরও যোগ করেছেন, 'ওয়ার্কলোড ও ফিটনেস একসঙ্গে গুরুত্ব পেতে পারে না। কেউ যদি ফিট হয়, তাহলে ওয়ার্কলোডের প্রশ্ন আসছে কোথা থেকে! ক্রিকেটারদের দলে নেওয়া হচ্ছে। যথেষ্ট রিটেনার ফি দেওয়া হচ্ছে। যদি ওয়ার্কলোডের কারণে খেলতে না পারে, তবে সেই ক্রিকেটারের রিটেনার ফি কাটা হোক। ম্যাচ না খেললে তো টাকা কেটে নেওয়া উচিত। টাকা কাটা গেলে তখন দেখবেন অনেকে ওয়ার্কলোড ভুলে মাঠে নামছেন। বিসিসিআই-এর উচিত, ক্রিকেটারদের কড়া বার্তা দেওয়া।' 

আরও পড়ুন: IND vs PAK: পাক প্রধানমন্ত্রীকে ধুয়ে দিলেন ইরফান পাঠান, কী লিখলেন প্রাক্তন পেসার?

আরও পড়ুন: Jay Shah: আইসিসি-র কোন গুরুত্বপূর্ণ পদ পেলেন অমিত শাহের ছেলে বোর্ড সচিব জয়

সব ধরনের আইসিসি প্রতিযোগিতায় শুধুই ব্যর্থতা। স্বভাবতই আলোচনা চলছে টিম ইন্ডিয়া নতুন 'চোকার্স' নয় তো! পরিসংখ্যান অবশ্য তেমনই ইঙ্গিত দিচ্ছে। ২০০৯, ২০১০, ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে খালি হাতে ফেরার পর, ২০২১-এর টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিল সবচেয়ে খারাপ পারফরম্যান্স। প্রথম রাউন্ড থেকেই ছিটকে যায় ভারত। ৫০ ওভারের বিশ্বকাপেও যে সাফল্য নেই। ২০১৫ ও ২০১৯ সালে সেমি ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ভারত। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ১৮০ রানে হেরে যাওয়ার যন্ত্রণা ভুলে যাওয়ার নয়। এমনকি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তো নিউজিল্যান্ডের কাছে গত বছর হেরে যেতে হয়েছে। 
 
তবে আইসিসি প্রতিযোগিতায় ভারতের 'চোক' করে যাওয়া নতুন ঘটনা নয়। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ২০১১ সালের ঘরের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছিল ভারতীয় দল। এরপর এল ২০১৩ সাল। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে এই ইংল্যান্ডকে হারিয়েই দল চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। কিন্তু এরপর থেকে শুধুই একরাশ শূন্যতা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.