আজকাল ক্রিকেটাররা আর কেন স্মারক হিসেবে স্ট্যাম্প নিজের কাছে রাখতে পারেন না?

স্মরণীয় ম্যাচ জয়ের পর স্মৃতি হিসেবে ক্রিকেটাররা ম্যাচ শেষ স্ট্যাম্প নিজেদের কাছে রেখে দেন। সচিন তেন্ডুলকর থেকে ব্রায়ান লারা। বড় ছোট সব ক্রিকেটারই তাঁদের স্মরণীয় ম্যাচ শেষে স্মারক হিসেবে স্ট্যাম্প নিজেদের কাছে রেখে দেন। মহেন্দ্র সিং ধোনি এই বিষয়টা খুবই পছন্দ করেন। ধোনিকে বেশ কয়েক বার দেখা গিয়েছে ভাল জয়ের পর ম্যাচ শেষে স্ট্যাম্প সংগ্রহ করে মাঠ ছাড়ছেন। কিন্তু এখনকার ক্রিকেটাররা বড় টুর্নামেন্টে আর এটা করতে পারেন না। ক মাস আগে শেষ হওয়া এশিয়া কাপে ধোনি এমনটা করতে গেলে আম্পায়ররা তাতে বাধা দেন। কোহলিও এমনটা করতে গিয়ে বাধার মুখে পড়ে খালি হাতে ফিরতে হয়েছে। কিন্তু কেন জানেন?

Updated By: Jun 14, 2016, 07:47 PM IST
আজকাল ক্রিকেটাররা আর কেন স্মারক হিসেবে স্ট্যাম্প নিজের কাছে রাখতে পারেন না?

ওয়েব ডেস্ক: স্মরণীয় ম্যাচ জয়ের পর স্মৃতি হিসেবে ক্রিকেটাররা ম্যাচ শেষ স্ট্যাম্প নিজেদের কাছে রেখে দেন। সচিন তেন্ডুলকর থেকে ব্রায়ান লারা। বড় ছোট সব ক্রিকেটারই তাঁদের স্মরণীয় ম্যাচ শেষে স্মারক হিসেবে স্ট্যাম্প নিজেদের কাছে রেখে দেন। মহেন্দ্র সিং ধোনি এই বিষয়টা খুবই পছন্দ করেন। ধোনিকে বেশ কয়েক বার দেখা গিয়েছে ভাল জয়ের পর ম্যাচ শেষে স্ট্যাম্প সংগ্রহ করে মাঠ ছাড়ছেন। কিন্তু এখনকার ক্রিকেটাররা বড় টুর্নামেন্টে আর এটা করতে পারেন না। ক মাস আগে শেষ হওয়া এশিয়া কাপে ধোনি এমনটা করতে গেলে আম্পায়ররা তাতে বাধা দেন। কোহলিও এমনটা করতে গিয়ে বাধার মুখে পড়ে খালি হাতে ফিরতে হয়েছে। কিন্তু কেন জানেন?

কারণটা আর কিছুই নয় অর্থ। এখনকার ক্রিকেটে বড় টুর্নামেন্টে এলইডি স্ট্যাম্পের ব্যবহার হচ্ছে। যার দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২৪ লাখ টাকা। ফলে স্বভাবতই ক্রিকেটাররা আর সেটা নিতে পারেন না। তবে একটা নিয়ম আছে। আইসিসি-র কাছে কোনও ক্রিকেটার স্মৃতি হিসেবে স্ট্যাম্প সংগ্রহের আবেদন করলে সেটা বিবেচিত হতে পারে। তবে সেটা নিলামে চড়ানো যাবে না। এমনও নিয়ম আছে। অবশ্য এই বিষয়ে আইসিসি-র কাছে কোনও ক্রিকেটার আবেদন করেছেন কি না তা জানা নেই।

Tags:
.