এবার ইস্তফা রাজীব শুক্লার,সরতে রাজি শ্রীনির শর্ত আরোপ

রবিবার জরুরি বৈঠক ডাকলেন বোর্ড সভাপতি এন শ্রীনিবাসন। রবিবার সকাল ১১টায় চেন্নাইয়ে বৈঠক বসার কথা। সেখানেই তাঁর বিদায়ের সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন শ্রীনি এমনই জল্পনা ওয়াকি বহাল মহলের। গতকাল বিসিসিআই এর শীর্ষ আধিকারিকরা একে একে পদত্যাগ করতে শুরু করায় ক্রমশ কোনঠাঁসা হতে শুরু করেছেন শ্রীনি। ফাটল আরও চওড়া হচ্ছে শ্রী-নিবাসে।

Updated By: Jun 1, 2013, 03:14 PM IST

শ্রীনিবাসনকে চাপে রাখার পদত্যাগের কৌশলের তালিকায় এবার যোগ হলেন রাজীব শুক্লা।
আইপিএলের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন এই কেন্দ্রীয় মন্ত্রী। সাম্প্রতিক বিতর্কের জেরেই পদত্যাগ করলেন বলে জানিয়েছেন রাজীব শুক্লা। শনিবার সন্ধ্যা থেকেই শুরু হয়েছে বিসিসিআইয়ে ইস্তফার খেলা। গতকালই ইস্তফা দেন সচিব সঞ্জয় জগদালে ও কোষাধ্যক্ষ অজয় সিরকে।
অন্যদিকে, হাওয়া আর সঙ্গ দিচ্ছে না দেখে বোর্ড সভাপতির পদ থেকে সরতে রাজি হলেন এন শ্রীনিবাসন। তবে 'ভাঙব তবু, মচকাবনা নীতি' মেনে শ্রীনি অবশ্য পদ ছাড়ার জন্য শর্ত দিলেন। শ্রীনি আজ বিসিসিআইয়ের এক শীর্ষ কর্তাকে বললেন, তিনি আজই পদত্যাগ করবেন, যদি তাঁর তিনটি শর্ত মানা হয়। শ্রীনি যে চারটি শর্ত দিয়েছেন সেগুলি হল, ১) তাঁকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র প্রতিনিধি করতে হবে। ২) বোর্ডের ওয়ার্কিং কমিটির বাইরে কাউকে সভাপতি করা যাবে না, ৩) তিনি নিজেই ঠিক করে দেবেন কোষাধ্যক্ষ, সচিব কে হবেন। ৪) শনিবার  পদত্যাগ করা দুই বোর্ড সদস্য সঞ্জয় জাগদালে ও অজয় সিরকেকে ফেরানো যাবে না।
 পরে আবার জানা যায় শ্রীনিবাসন পরিষ্কার বলে দেন, তাঁর জায়গায় সভাপতি পদে শশাঙ্ক মনোহর অথবা শরদ পাওয়ার কাউকেই মেনে নেবেন না। তবে অরুণ জেটলি ক্ষমতা ছেড়ে দিতে তৈরি বলে শ্রীনি জানিয়েছেন বলে সূত্রের খবর।
রবিবার চেন্নাইয়ে ক্রিকেট বোর্ডের কর্মসমিতির জরুরী বৈঠক ডাকলেন সভাপতি এন শ্রীনিবাসন। রবিবার দুপুর আড়াইটে নাগাদ চেন্নাইয়ে এই বৈঠক হবে। সেখানেই তাঁর বিদায়ের সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন শ্রীনি এমনই জল্পনা ওয়াকি বহাল মহলের। গতকাল বিসিসিআই এর শীর্ষ আধিকারিকরা একে একে পদত্যাগ করতে শুরু করায় ক্রমশ কোনঠাঁসা হতে শুরু করেছেন শ্রীনি। ফাটল আরও চওড়া হচ্ছে শ্রী-নিবাসে।
আইপিএলের মরশুম ছয়। নাম জরিয়েছে বিসিসিআই সভাপতি শ্রীনিবাসনের জামাই মেয়াপ্পানের। এখন পুলিসি জেরার মুখে রয়েছেন চেন্নাই সুপার কিংসের সিইও। অভিযোগ ক্রিকেট বেটিংয়ের। তারপর থেকেই চাপ বারতে শুরু করে শ্রীনিবাসনের ওপর। ৮ জুন ওয়ার্কিং কমিটির বৈঠক হওয়ার কথা ছিল। সেক্ষেত্রে বৈঠক এগিয়ে নিয়ে এসে কমিটির সদস্যদের সাফাই দেওয়ার চেষ্টা করতে পারেন তিনি। মনে করা হচ্ছে এমনটাও।
বোর্ডের ক্রিড়া বিষয়ক ম্যানেজার রত্নাকর শেঠি জানিয়েছেন, "আগামিকাল সকাল ১১টায় বিসিসিআইয়ের গুরুত্বপূর্ণ বৈঠক বসবে।" ওদিকে আজ সকালেই বিসিসিআই সহ সভাপতি অরুণ জেটলি ইঙ্গিত দেন, উল্লেখযোগ্য পরিবর্তন হতে চলেছে বোর্ডে। বিসিসিআই কার্যকারি কমিটির জরুরী বৈঠকের আগেই বড় সিদ্ধান্ত নিতে চলেছে বোর্ড। সহ সভাপতি অরুণ জেটলির এই মন্তব্য এখন সরগরম ক্রিকেট রাজনীতি। বোর্ডের পাঁচ সদস্যের ইস্তাফা দেওয়া প্রসঙ্গে প্রশ্ন করা হলে জেটলি বলেন, "আজকের দিনটা অপেক্ষা করুন, উল্লেখযোগ্য কিছু গটবে।"
শুক্রবার রাতে বিসিসিআইয়ের দুই শীর্ষ আধিকারিক, সচিব সঞ্জয় জাগদালে ও কোষাধ্যক্ষ অজয় শিরকে পদত্যাগের কথা ঘোষণা করেন। আইপিএল স্পট ফিক্সিং কাণ্ডে বোর্ড সভাপতি শ্রীনিবাসনের ওপর চাপ বাড়াতেই তাঁদের এই সিদ্ধান্ত বলে মত ওয়াকি বহাল মহলের। স্পট ফিক্সিং ইস্যুতে বোর্ডের গঠিত তিন সদস্যের তদন্ত কমিশনে ছিলেন জগদালে। শুক্রবার রাতে বোর্ড সভাপতি শ্রীনিবাসনের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেন জগদালে, সিরকে।

.