২০১১ বিশ্বকাপ ফাইনাল ফিক্সিং! তাঁর কাছে আরও প্রমাণ আছে; নাছোড় শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী

২০১১ বিশ্বকাপ বিক্রির অভিযোগকে কেন্দ্র করে ডামাডোল থেমেও যেন থামতে চাইছে না।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jul 6, 2020, 03:03 PM IST
২০১১ বিশ্বকাপ ফাইনাল ফিক্সিং! তাঁর কাছে আরও প্রমাণ আছে; নাছোড় শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী
ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কা পুলিস তদন্ত থামিয়ে দিয়েছে। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র অ্যান্টি করাপশন ইউনিটের প্রধানও বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছেন ২০১১ বিশ্বকাপের ফাইনালে কোনও ফিক্সিংয়ের ঘটনা ঘটেনি। কিন্তু নাছোড় শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে। তাঁর কাছে আরও প্রমাণ আছে বলে দাবি করলেন তিনি।

২০১১ বিশ্বকাপ বিক্রির অভিযোগকে কেন্দ্র করে ডামাডোল থেমেও যেন থামতে চাইছে না। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে প্রথমে সরাসরি অভিযোগ করেছিলেন, ২০১১ সালের ওয়ান ডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ফিক্সিং হয়েছিল। তাঁর এমন অভিযোগের পরই বিশ্ব ক্রিকেটে তোলপাড় শুরু হয়ে যায়। কিন্তু  হঠাৎ করে সুর বদলে ফেলেন তিনি। বলেন, শুধুমাত্র সন্দেহের বশবর্তী হয়েই এরকম অভিযোগ করেছিলেন।

ততদিনে শ্রীলঙ্কা পুলিসের বিশেষ তদন্তকারী দল এই ব্যাপারে তদন্ত শুরু করে দেয়। ওই ফাইনাল ম্যাচ নিয়ে তথ্য সংগ্রহের জন্য  বিশ্বকাপে খেলা শ্রীলঙ্কার প্রথম সারির তারকাদের ডেকে পাঠানো হয়। মাহেলা জয়বর্ধনে, কুমার সাঙ্গাকারা,  নির্বাচক কমিটির প্রধান অরবিন্দ ডি সিলভাদের ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয়। শ্রীলঙ্কার ক্রিকেটপ্রেমীরা সরকারের তুলোধনা করেছিল এই নিয়ে। শেষ পর্যন্ত শ্রীলঙ্কা পুলিস জানিয়ে দেয়, ওই ম্যাচ নিয়ে তদন্ত তারা বন্ধ করছে। কারণ ফিক্সিংয়ের কোনও প্রমাণ তারা পায়নি।

আইসিসির দুর্নীতিদমন শাখার প্রধান অ্যালেক্স মার্শাল এক বিবৃতিতে জানিয়ে দেন, ওই বিশ্বকাপ ফাইনালের ম্যাচ ফিক্সিং হয়েছিল বলে কোনও প্রমাণ নেই। আর তাই অকারণ সন্দেহ করার কোনও মানে নেই। ভারতের কাছে শ্রীলঙ্কা দল বিশ্বকাপ বিক্রি করেছিল বলে যে অভিযোগ উঠেছিল তা সম্পূর্ণ ভিত্তিহীন।

কিন্তু তাতেও থামছেন না শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে। নাছোড়বান্দা মাহিন্দানন্দা বিশ্বকাপ বিক্রির ঘটনা যেন সত্যি প্রমাণ করেই ছাড়বেন! তিনি বলেন, "আমার কাছে আরও প্রমাণ আছে। আমি সেই সব সরাসরি আইসিসি-কে দিতে চাই। তবে আইসিসি তদন্ত করছে না।" এমনকী বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে তদন্ত থামানো হয়েছে বলে গুরুতর অভিযোগ এনেছেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দা আলুথগামাগে।

আরও পড়ুন - মাঠে নামলেই ম্যাজিক! বার্সেলোনার বড় জয়ে ফের নজির লিও মেসির

 

.