Sri Lanka Crisis: আগুনে পেসার প্যাট কামিন্সের মানবিক রূপ

প্রথম টেস্ট জিতলেও গলে আয়োজিত দ্বিতীয় টেস্টে ইনিংসও ৩৯ রানে হেরেছে অস্ট্রেলিয়া। মাঠে যখন খেলা চলছিল তখন বাইরে চলছিল জনতার বিক্ষোভ।  

Updated By: Jul 13, 2022, 09:05 PM IST
Sri Lanka Crisis: আগুনে পেসার প্যাট কামিন্সের মানবিক রূপ
প্যাট কামিন্সের মন খারাপ। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কার আর্থিক পরিস্থিতি (Sri Lanka Crisis) দিন দিন খারাপ থেকে খারাপতর হচ্ছে। মূল্যবৃদ্ধি লাগামছাড়া। দেশে চারদিকে জ্বলছে ক্ষোভের আগুন। যার হাত থেকে বাদ পড়েননি দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতিও। এমন আবহেই সম্প্রতি শ্রীলঙ্কার (Sri Lanka) বিপক্ষে সেখানে সিরিজ খেলতে গিয়েছিল অস্ট্রেলিয়া (Australia)। অজি টেস্ট অধিনায়ক প্যাট কামিন্সের (Pat Cummins) কথায় উঠে এল লঙ্কানদের করুণ পরিস্থিতির কথা। যেখানে বাবা-মায়েরা নিজেরা না খেয়ে বা বলা ভাল একদিন অন্তর খেয়ে খাবার তুলে দিচ্ছেন নিজেদের সন্তানদের মুখে।

এই মুহূর্তে শ্রীলঙ্কায় চলছে ভয়াবহ অর্থনৈতিক মন্দা। অবশ্য এমন অবস্থার মধ্যেও তিন ফরম্যাটে সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। গলে যখন শেষ অর্থাৎ দ্বিতীয় টেস্ট চলছিল, তখন প্রেসিডেন্টের গোটাবায়া রাজাপক্ষের প্রাসাদের দখল নিয়েছিল বিক্ষুব্ধ জনতা। ঘরে খাবার নেই, জ্বালানি নেই, নিত্যপণ্যের দাম লাগামছাড়া বলা ভালো আকাশছোঁয়া। শ্রীলঙ্কার এই কঠিনতম সময়কে কাছ থেকে চাক্ষুষ করেছেন প্যাট কামিন্স। সিরিজ শেষে তিনি লঙ্কান জনগনের প্রতি তার অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন।

প্রথম টেস্ট জিতলেও গলে আয়োজিত দ্বিতীয় টেস্টে ইনিংসও ৩৯ রানে হেরেছে অস্ট্রেলিয়া। মাঠে যখন খেলা চলছিল তখন বাইরে চলছিল জনতার বিক্ষোভ। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) তরফে প্রকাশিত এক ভিডিয়োতে কামিন্স জানিয়েছেন, 'গতকাল যে প্রতিবাদ হল, সেটি এড়িয়ে যাওয়ার প্রশ্নই নেই। দেশ থেকে আমাদের কাছে অনেক মেসেজ এসেছে। যেগুলোতে লেখা-- 'সবকিছু কেমন চলছে? আশা করি সবকিছু ঠিকঠাকই রয়েছে।' তবে আমরা কোনও সমস্যাই অনুভব করিনি।'

শ্রীলঙ্কার জনগনের দুর্দশা স্পর্শ করে গিয়েছে কামিন্সের হৃদয়। তিনি বলেন, 'হোটেলের কয়েকজন কর্মচারির সঙ্গে কথা বলেছি। কয়েকজন ড্রাইভারের সঙ্গেও কথা হয়েছে। তারা কী কষ্টটাই না করছে! একদিন খেয়ে পরের দিন তারা আর খাচ্ছেন না। যাতে করে তারা তাদের সন্তানদের খাওয়াতে পারেন। কী কষ্ট! মাঝে মধ্যে মনে হয় কতটা সৌভাগ্যবান আমরা! বিশ্বজুড়ে ঘুরে বেড়াচ্ছি। শুধু এখানে এসে ক্রিকেট খেলাই নয়; খেলার কী প্রভাব পড়েছে সেটা তো বোঝাই যায়। ব্যাপারগুলো নিয়ে মাঝে মাঝে আমরা আলোচনাও করছি নিজেদের মধ্যে।' 

আরও পড়ুন: Diamond Derby 1997: ডায়মন্ড ডার্বির ২৫, বাইচুংয়ের হ্যাটট্রিক নিয়ে আবেগি প্রথম গোলদাতা নাজিমুল

আরও পড়ুন: Sunil Chhetri: স্ত্রী সোনমকে নিয়ে কোথায় বেড়াতে গেলেন সুনীল? জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta A)

.