করোনার থাবায় জাতীয় পুরস্কার মনোনয়নের এতদিনের নিয়ম বদলে গেল

জাতীয় পুরস্কারের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু হয় এপ্রিল মাসে। কিন্তু এবার মার্চ মাসের শেষ থেকেই দেশজুড়ে লকডাউন শুরু হয়ে যায়। তাই সময় মতো জাতীয় পুরস্কারের জন্য মনোনয়নপত্র জমা নেওয়া সম্ভব হয় নি।

Updated By: May 6, 2020, 01:17 PM IST
করোনার থাবায় জাতীয় পুরস্কার মনোনয়নের এতদিনের নিয়ম বদলে গেল

নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাসের জন্য দেশজুড়ে সবকিছু যেমন থমকে গেছে, তেমনই বদলে যাচ্ছে অনেক চিরাচরিত প্রথা। অনলাইন এখন দেশের মানুষের জীবনধারণের একমাত্র মাধ্যম। জাতীয় পুরস্কারের জন্য মনোনয়নপত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। আর সেই মনোনয়ন পাঠাতে হবে এবার ই-মেলে।

 

মঙ্গলবার ক্রীড়ামন্ত্রকের তরফ থেকে এক বিবৃতিতে সমস্ত ফেডারেশনকে জানিয়ে দেওয়া হয়েছে, এই বছর রাজীব খেলরত্ন সহ একাধিক পুরস্কার বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে কোভিড-19 মতো অতি মহামারীর কারণে দেশজুড়ে লকডাউন চলছে। সেইজন্য এবার খেলোয়াড়দের মনোনয়নপত্র পাঠাতে হবে ই-মেল মারফত। জাতীয় পুরস্কারের জন্য মনোনয়ন প্রক্রিয়া শুরু হয় এপ্রিল মাসে। কিন্তু এবার মার্চ মাসের শেষ থেকেই দেশজুড়ে লকডাউন শুরু হয়ে যায়। তাই সময় মতো জাতীয় পুরস্কারের জন্য মনোনয়নপত্র জমা নেওয়া সম্ভব হয় নি। কেন্দ্রের ঘোষণা মতো ১৭ মে পর্যন্ত লকডাউন চলবে। এজন্যই এবার খেলোয়াড়দের মনোনয়নপত্র পাঠাতে হবে ই-মেল মারফত।
 

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, "করোনা মোকাবিলায় সারা দেশে লকডাউন চলছে। তাই দফতরে হার্ড কপি পাঠানোর প্রয়োজন নেই। আবেদনকারীর দ্বারা যথাযথভাবে স্বাক্ষরিত মনোনয়নের স্ক্যান কপি এবং কর্তৃপক্ষের সুপারিশ নিদিষ্ট সময়ের মধ্যে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের দফতরে পাঠাতে হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩ জুন।" বিজ্ঞপ্তিতে এই কথা স্পষ্ট করে বলা হয়েছে যে নিদিষ্ট সময়ের পর কোনও মনোনয়নপত্র বৈধ্য বলে গ্রাহ্য হবে না।

 

আরও পড়ুন - লাল-হলুদেই শঙ্কর; আরও তিন ফুটবলারের সঙ্গে চুক্তি চূড়ান্ত করল ইস্টবেঙ্গল

.