দুদিনে পড়ল ২৭ উইকেট! ১৪৬ কেজি ওজনের ক্রিকেটারে পিষ্ট আফগানিস্তান

 ভারি চেহারার জন্য শুধু নয়। তিনি পারফরম্যান্স এমনই করেছেন যে চর্চায় থাকার মতোই।

Updated By: Nov 28, 2019, 08:20 PM IST
দুদিনে পড়ল ২৭ উইকেট! ১৪৬ কেজি ওজনের ক্রিকেটারে পিষ্ট আফগানিস্তান

নিজস্ব প্রতিবেদন : টেস্ট ক্রিকেট নাকি প্রহসন! মাত্র দুদিনে পড়ল ২৭টি উইকেট! লখনৌতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একমাত্র টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে আফগানিস্তান গুটিয়ে যায় মাত্র ১৮৭ রানে। পাল্টা ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষ হয় ২৭৭ রানে। আফগানরা ফের ব্যাট করতে নেমে সাত উইকেট হারিয়ে তুলেছে ১০৯ রান। ১৯ রানের লিড। হাতে রয়েছে মাত্র তিন উইকেট। অর্থাত্, বলাই যায় যে আফগানরা এখন হারের মুখে দাঁড়িয়ে। তবে এই টেস্টে হার-জিতের থেকেও বেশি আলোচনা হয়েছে একজন ক্রিকেটারকে নিয়ে। তিনি রাখিম কর্নওয়াল। যাঁর ওজন ১৪৬ কেজি। লখনৌতে টেস্ট ম্যাচের দুদিন ধরে তিনিই যেন আলোচনার কেন্দ্রে। ভারি চেহারার জন্য শুধু নয়। তিনি পারফরম্যান্স এমনই করেছেন যে চর্চায় থাকার মতোই।

আরও পড়ুন-  কলকাতায় আটকে ছিলেন, জরিমানা দিয়ে দেশে ফিরলেন বাংলাদেশের ক্রিকেটার

কর্নওয়াল একাই যেন ধস নামিয়ে দিয়েছেন আফগান ব্য়াটিং লাইন-আপে। ছয় ফউট চার ইঞ্চির এই দীর্ঘকায় অলরাউন্ডার আফগানিস্তানের কাছে ত্রাস হয়ে উঠেছিলেন যেন। প্রথম ইনিংসে সাত উইকেট তুলে নিয়েছেন। তার পর দ্বিতীয় ইনিংসে এখনও পর্যন্ত পেয়েছেন তিনটি উইকেট। কর্নওয়াল অবশ্য প্রথম ইনিংসে ব্যাটে রান পাননি। দ্বিতীয় ইনিংসে আফগানিস্তানের দুই ওপেনার জাভেদ আহমেদি আর ইব্রাহিম জাদরান শুরুটা করেছিলেন দেখে-শুনে। তবে তাঁদের ৫৩ রানের পার্টনারশিপ ভাঙেন সেই কর্নওয়াল। জাভেদ খেলেন ৬২ রানের ইনিংস। কিন্তু দিনের শেষ বলে আউট হন তিনি। তাঁর ক্য়াচ নেন আবার সেই কর্নওয়াল। অর্থাত্, গোটা টেস্ট ম্যাচেই প্রতিটি ক্ষেত্রে অবদান রেখেছেন কর্নওয়াল। আফগানিস্তানের বাকি ব্যাটসম্যানদের অবস্থা ছিল আয়ারাম-গয়ারামের মতো। 

আরও পড়ুন-  কবে ক্রিকেটে ফিরছেন ধোনি ? অবশেষে মুখ খুললেন মাহি

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের শামারাহ ব্রুকস ১১১ রানের দুরন্ত ইনিংস খেলেন। অর্ধশতরান করেছিলেন ক্যাম্পবেল। কিন্তু বাকি ব্যাটসম্যানরা বড় রান পাননি।  প্রথম ইনিংসে কর্নওয়াল ২৫.৩ ওভারে ৫টি মেডেন নিয়ে ৭৫ রান দিয়ে সাতটি উইকেট পেয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে ১৪ ওভারে তিনটি মেডেন নিয়ে ৪১ রান দিয়ে তিনটি উইকেট তুলে নিয়েছেন তিনি। 

.