সচিনের অবসরের পর কাল প্রথম টেস্ট ভারতের, জোহানেসবার্গে অগ্নিপরীক্ষায় ধোনিরা

কাল, বুধবার থেকে ভারতীয় ক্রিকেটের অগ্নিপরীক্ষা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হচ্ছে দু ম্যাচের টেস্ট সিরিজ। সচিন তেন্ডুলকরের অবসরের পর কালই ভারতের প্রথম টেস্ট ম্যাচ।

Updated By: Dec 17, 2013, 09:53 PM IST

কাল, বুধবার থেকে ভারতীয় ক্রিকেটের অগ্নিপরীক্ষা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হচ্ছে দু ম্যাচের টেস্ট সিরিজ। সচিন তেন্ডুলকরের অবসরের পর কালই ভারতের প্রথম টেস্ট ম্যাচ।

২০১৩ ভারতীয় ক্রিকেটে যতই দারুণ সব ঘটনা ঘটুক, মহেন্দ্র সিং ধোনির দলের আসল পরীক্ষা কিন্তু বিদেশের মাটিত টেস্টে। কাল জোহানেসবার্গে ধোনিদের সামনে অনেক চ্যালেঞ্জ। দ্রুত গতির পিচ তো থাকছেই সঙ্গে ওয়ানডেতে জঘন্য ক্রিকেটের চাপ, ডেল স্টেইনের দুরন্ত ফর্ম আর অনভিজ্ঞতা।

সচিন-দ্রাবিড়-লক্ষ্মণ ছাড়া ভারতীয় ব্যাটিং লাইন আপ অভিভাবকহীন দেখাচ্ছে। ওপেনার হিসাবে গৌতম গম্ভীরের না থাকাটাও সমস্যা হতে পারে। তবে দেওয়ালে পিঠ ঠেকে গেলে ধোনি মাঝে মাঝেই চমকে দেন। এই জন্যই ধোনি বিশ্ববন্দিত। এখন দেখার সেরা মঞ্চে ধোনি তাঁর সেই সুনাম কতাটা রাখতে পারেন। ধোনির সুনাম রাখার অনেকটাই দায় মুলত তিন জনের শিখর ধাওয়ান, বিরাট কোহলি আর জাহির খান। যদিও দক্ষিণ আফ্রিকায় টেস্ট জিততে হলে পুরো দলকেই দারুণ খেলতে হয়। গতবার ধোনির নেতৃত্বেই ম্যান্ডেলার দেশে টেস্ট সিরিজ ১-১ ড্র করে ফিরেছিল ভারত।

ভারত তিন পেসার, এক স্পিনার নিয়েই নামছে। জাহির খানের সঙ্গে থাকছেন ইশান্ত শর্মা আর বাংলার মহম্মদ সামি। স্পিনার হিসাবে খেলবেন রবীচন্দ্রন অশ্বিন।

সম্ভাব্য ভারতীয় দল-- মুরলী বিজয়, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, মহেন্দ্র সিং ধোনি, আর অশ্বিন, ইশান্ত শর্মা, জাহির খান, মহম্মদ সামি।

দক্ষিণ আফ্রিকা দলে কাল খেলতে দেখা যাবে পাকিস্তান জাত স্পিনার ইমরান তাহিরকে।

দক্ষিণ আফ্রিকা দল-- গ্রেম স্মিথ (অধিনায়ক), অ্যালিভিরো পিটারসেন, হাসিম আমলা, আলিভিরো পিটারসেন, জাক কালিস, এভি ডিভিলিয়ার্স, ফ্র্যাঙ্ক দু প্লেসিস, ডেল স্টেইন, মর্নি মর্কেল, ইমরান তাহির।

কাল ম্যাচ শুরু দুপুর ২টায়। সরাসরি টেন ক্রিকেট চ্যানেলে, লাইভ আপডেট ২৪ ঘণ্টা. কম-এ

.