Shikhar Dhawan: ধাওয়ানের হাতেই অধিনায়কত্বের ব্যাটন! বিশ্বকাপের আগে বড় সিদ্ধান্ত নিল বিসিসিআই

প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ ও সমসংখ্যক ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে। কিন্তু টি-২০ বিশ্বকাপের আগে রোহিত শর্মা ও বিরাট কোহলিদের পঞ্চাশ ওভারের ক্রিকেট খেলা অর্থহীন বলেই মনে করছেন নির্বাচকরা। 

Updated By: Sep 12, 2022, 02:30 PM IST
Shikhar Dhawan: ধাওয়ানের হাতেই অধিনায়কত্বের ব্যাটন! বিশ্বকাপের আগে বড় সিদ্ধান্ত নিল বিসিসিআই
ফের ক্যাপ্টেন শিখর ধাওয়ান!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সদ্যসমাপ্ত এশিয়া কাপে (Asia Cup 2022) ভারত সুপার ফোর রাউন্ডেই ব্যাক-টু-ব্যাক ম্যাচ হেরে বিদায় নিয়েছে। রোহিত শর্মাদের সামনে মেগা ইভেন্ট বলতে আসন্ন টি-২০ বিশ্বকাপ (ICC Men's T20 World Cup)। আগামী ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত চলবে ১৬ দলের মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে বিশ্বসেরা হওয়ার অন্যতম দাবিদার টিম ইন্ডিয়াও। কিন্তু কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের আগে সীমিত ওভারের ক্রিকেট খেলতে ভারতে আসছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া খেলবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। প্রোটিয়াদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ ও সমসংখ্যক ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে। কিন্তু টি-২০ বিশ্বকাপের আগে রোহিত শর্মা ও বিরাট কোহলিদের পঞ্চাশ ওভারের ক্রিকেট খেলা অর্থহীন বলেই মনে করছেন নির্বাচকরা। ফলে টি-২০ বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার বিমানে ওঠা যাঁদের নিশ্চিত, তাদেঁরকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দেখা যাবে না বলেই রিপোর্ট। নিয়মিত অধিনায়ক রোহিতের বদলে ফের ক্যাপ্টেনসির ব্যাটন উঠবে দলের সিনিয়র ব্যাটার শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) হাতে। অন্যদিকে হেড কোচের ভূমিকাতে ফের পাওয়া যাবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। 

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে রোহিত-বিরাটরা খেলবেন। তবে জসপ্রীত বুমরা, হর্ষল প্যাটেল ও কেএল রাহুলদের মতো তারকাদের কিন্তু ওয়ানডে সিরিজে দেখা যেতে পারে। কারণ চোট-আঘাতের জন্য তাঁদের এই বছর সেঅর্থে ম্যাচ প্র্যাকটিস অনেকটাই কম হয়েছে। কোচ রাহুল দ্রাবিড় চাইছেন বুমরা-রাহুলরা প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেই বিশ্বযুদ্ধের জন্য নেট প্র্যাকটিস সেরে নিক। বিসিসিআই-এর এক আধিকারিক এই প্রসঙ্গে বলেন, 'দেখুন টি-২০ বিশ্বকাপের আগে ওয়ানডে সিরিজ খেলা আদর্শ নয়। কিন্তু কিছু সময় এরকম ঘটে যায়। রোহিত-বিরাট এবং টি-২০ বিশ্বকাপ যারা খেলতে যাবে, তাদের ওয়াডে সিরিজে বিশ্রাম দেওয়া হবে। অস্ট্রেলিয়া উড়ে যাওয়ার আগে ওরা ছোট্ট ব্রেক পেয়ে যাবে। শিখর দলের নেতৃত্ব দেবে। রাহুল চায়, প্লেয়ারদের ভাল প্রতিযোগিতামূলক অনুশীলন দিতে। যদিও আমাদের মনে হয়, এতে ক্ষতি হতে পারে। যদিও বিষয়টি দল নির্বাচনের সময় উঠবে। আমরা সময় আসলে সিদ্ধান্ত নেব। যদি রাহুল মনে করে যে, ও ওয়ানডে দলের সঙ্গে থাকবে। তাহলে ভারতের প্লেয়াররা অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার প্লেয়ারদের সঙ্গেই ১২ অক্টোবর অস্ট্রেলিয়া উড়ে যাবে।'

অস্ট্রেলিয়া-ইন্ডিয়া তিন ম্যাচের টি-২০ সিরিজের সূচি:

প্রথম টি-২০:  ২০ সেপ্টেম্বর (মঙ্গলবার), মোহালি
দ্বিতীয় টি-২০: ২৩ সেপ্টেম্বর (শুক্রবার), নাগপুর
তৃতীয় টি-২০:  ২৫ সেপ্টেম্বর (শনিবার),  হায়দরাবাদ

দক্ষিণ আফ্রিকা বনাম ভারত তিন ম্যাচের টি-২০ সিরিজের সূচি:

প্রথম টি-২০:  ২৮ সেপ্টেম্বর  (বুধবার), তিরুঅনন্তপুরম
দ্বিতীয় টি-২০:    ২ অক্টোবর  (রবিবার), গুয়াহাটি
তৃতীয় টি-২০:    ৪  অক্টোবর  (মঙ্গলবার), ইন্দোর

দক্ষিণ আফ্রিকা বনাম ভারত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সূচি:

প্রথম ওয়ানডে:  ৬ অক্টোবর (বৃহস্পতিবার), লখনউ
দ্বিতীয় ওয়ানডে: ৯ অক্টোবর (রবিবার),  রাঁচি
তৃতীয় ওয়ানডে:  ১১ অক্টোবর (মঙ্গলবার), নয়াদিল্লি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.